rohit sharma records
মুম্বইয়ে রোহিত শর্মা। ছবি: বিসিসিআই

মুম্বই: নিজের শহরেই ফের জ্বলে উঠলেন রোহিত শর্মা। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে চতুর্থ একদিনের ম্যাচে তাঁর ব্যাট থেকে বেরোল ১৬২ রানের একটি দুর্দান্ত ইনিংস। এক সময় মনে হচ্ছিল চতুর্থ দ্বিশতরানটাও করে ফেলবেন তিনি। হয়তো অপরাজিত থাকলে সেটা করেও ফেলতেন।

যাই হোক, যেটা হয়নি সেটা নিয়ে আলোচনা না করে বরং যেটা হয়েছে সেটা নিয়ে আলোচনা করা যাক। সোমবার এই ইনিংসের মধ্যে দিয়ে সচিনকে পেরিয়ে গিয়েছেন রোহিত।

তবে সচিনের যে রেকর্ডটা রোহিত পেরিয়েছেন, সেটা আগেই পেরিয়ে গিয়েছিলেন মহেন্দ্র সিংহ ধোনি। একটু খোলসা করা যাক। একদিনের ক্রিকেটে ভারতের হয়ে সব থেকে বেশি ছয় মারার রেকর্ড সচিনকে তিন নম্বরে নামিয়ে দিয়ে দু’নম্বরে উঠে এসেছেন রোহিত।

একদিনের ক্রিকেটে সচিনের ১৯৫টা ছয় রয়েছে। সচিনের থেকে একধাপ ওপরে উঠে গেলেন রোহিত। এই তালিকায় সবার ওপরে ধোনি রয়েছেন (২১৮ ছয়)। কিন্তু যে হারে রোহিত এগোচ্ছেন, তাতে ধোনির রেকর্ডও নিরাপদ বলে মনে হচ্ছে না।

পাশাপাশি আরও একটা রেকর্ড যেটা রোহিত করেছেন। সেটা অবশ্য তিনি ২০১৩ থেকেই করে আসছেন। প্রতি বছর একদিনের ক্রিকেটে ভারতের ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস খেলার রেকর্ড।

২০১৩-তে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম দ্বিশতরান করেছিলেন রোহিত (২০৯)। পরের বছর শ্রীলঙ্কার বিরুদ্ধে আরও একটা মেগা দ্বিশতরান (২৬৪) করে সবাইকে তাক লাগিয়ে দেন তিনি। ২০১৫-তে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একটি একদিনের ম্যাচে তাঁর ১৫০ রানের ইনিংসটাই ছিল সে বছর ভারতের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস। পরের বছর একই ভাবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অপরাজিত ১৭১ রানের একটা ইনিংস খেলেন তিনি। ২০১৭-তে শ্রীলঙ্কার বিরুদ্ধে নিজের তৃতীয় দ্বিশতরান (২০৮ অপরাজিত) করে ফেলেন তিনি। তারপর ২০১৮।

আপাতত রোহিতের এই ১৬২ রানের ইনিংসটাই ভারতের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস থাকল। কেউ যদি এই রেকর্ডটি ভাঙতে চান, তা হলে তাঁর কাছে শেষ সুযোগ রয়েছে বৃহস্পতিবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে শেষ একদিনের ম্যাচে। কারণ সেটিই হবে এ বছরের ভারতের শেষ একদিনের ম্যাচ।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here