Connect with us

ক্রিকেট

১৫ দিনের ‘বিশ্বকাপ’-এ মাঠে নামছেন সচিন, লারা, ব্রেট লি, যুবরাজরা

ওয়েবডেস্ক: টুর্নামেন্টটির নাম দেওয়া হয়েছে ‘রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজ।’ পনেরো দিনের এই অভিনব ক্রিকেট টুর্নামেন্টে খেলতে দেখা যাবে ক্রিকেট থেকে অবসর নেওয়া কিংবদন্তিদের। সচিন তেন্ডুলকর, ব্রায়ান লারা, যুবরাজ সিংহ, ব্রেট লি, দেখা যাবে প্রাক্তন সব তারকাকে।

মোট পাঁচটা দল এই টুর্নামেন্টে অংশ নিচ্ছে। ভারত, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া আর সাউথ আফ্রিকা। প্রত্যেক দলের নামের পাশেই ‘লিজেন্ডস’ শব্দটি জুড়ে দেওয়া হয়েছে।

৭ মার্চ মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ভারত আর ওয়েস্ট ইন্ডিজের ম্যাচ দিয়ে এই টুর্নামেন্ট শুরু। অর্থাৎ টুর্নামেন্টের প্রথম দিনেই সচিন বনাম লারা। ২২ মার্চ টুর্নামেন্টটির ফাইনাল।

এই টুর্নামেন্টের জন্য ভারতের পুরো দল ইতিমধ্যেই ঘোষিত হয়েছে। দলকে নেতৃত্ব দেবেন সচিন। এ ছাড়াও দলে রয়েছেন সহবাগ, যুবরাজ, সঞ্জয় বাঙ্গার, মহম্মদ কঈফ, সমীর দিঘে, ইরফান পাঠান, জাহির খান, মুনাফ পটেল, অজিত আগরকর, সাইরাজ বাহুতুলে ও প্রজ্ঞান ওঝা।

আরও পড়ুন দু’মাসে দ্বিতীয় দ্বিশতরান, সবার নজরের বাইরেই বেড়ে উঠছে রাহুল দ্রাবিড়ের ছেলে

টুর্নামেন্টে ওয়েস্ট ইন্ডিজ দলকে নেতৃত্ব দেবেন লারা, শ্রীলঙ্কাকে তিলকরত্নে দিলশান, অস্ট্রেলিয়াকে ব্রেট লি এবং সাউথ আফ্রিকাকে জন্টি রোডস। ৭ মার্চ ছাড়াও ভারতের ম্যাচ রয়েছে ১০, ১৪ এবং ২০ মার্চ।

পথ নিরাপত্তা নিয়ে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বাড়ানোর জন্যই এই টুর্নামেন্টের আয়োজন করা হয়েছে বলে জানিয়েছে টুর্নামেন্ট কর্তৃপক্ষ।

Continue Reading
Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

ক্রিকেট

একদিনের ক্রিকেটে শ্রীসন্তের বাছাই করা সর্ব কালের সেরা একাদশের অধিনায়ক সৌরভ গাঙ্গুলি

খবর অনলাইন ডেস্ক: করোনাভাইরাস (coronavirus) সংক্রমণের জেরে দেশ জুড়ে যে লকডাউন (lockdown) চলছে, তাতে ঘরবন্দি বহু ক্রিকেটার সোশ্যাল মিডিয়ায় সক্রিয় হয়েছেন। এঁদের দলে নাম লেখালেন সান্তাকুমারন শ্রীসন্ত (S. Sreesanth)। আন্তর্জাতিক ক্রিকেটে শ্রীসন্তের অভিষেক ২০০৫ সালে। ২০০৭ টি২০ বিশ্বকাপ ও ২০১১ বিশ্বকাপ ক্রিকেটে ভারতীয় দলের ক্রিকেটার শ্রীসন্ত বেছে নিয়েছেন একদিনের ক্রিকেটে সর্ব কালের সেরা একাদশ। এবং তাঁর সেই দলে স্থান পেয়েছেন ভারতের ৫ জন ক্রিকেটার। শ্রীসন্ত সেই দলের অধিনায়ক করেছেন সৌরভ গাঙ্গুলিকে (Sourav Ganguly) ।

শ্রীসন্ত তাঁর দলের ওপেনার হিসাবে বেছে নিয়েছেন সচিন তেন্ডুলকর ও সৌরভ গাঙ্গুলিকে। একদিনের ক্রিকেটে এই জুটি ভারতের হয়ে বহু ইনিংস ওপেন করেছেন। এবং এক দিনের ক্রিকেটে ওপেনিং জুটি হিসাবে এঁদের করা সর্বোচ্চ রানের রেকর্ডটি আজও অটুট।

শ্রীসন্তের দলে মিডল অর্ডারে তিন ও চার নম্বরে যথাক্রমে আছেন ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা এবং ভারতের বিরাট কোহলি। লারা তাঁর প্রজন্মের অন্যতম সেরা ব্যাটসম্যান যে ছিলেন তাতে সন্দেহ নেই। আর চলতি সময়ে একদিনের ফরম্যাটে বিরাটের শ্রেষ্ঠত্ব নিয়ে কোনো প্রশ্নই উঠবে না।

এর পর মিডল অর্ডারকে আরও শক্তপোক্ত করার জন্য্ শ্রীসন্ত পাঁচ ও ছ’ নম্বরে রেখেছেন যথাক্রমে সাউথ আফ্রিকার এবি ডেভিলিয়ার্স এবং ভারতের যুবরাজ সিংকে। ক্রিকেটের ইতিহাসে সাউথ আফ্রিকা যত জন ব্যাটসম্যান সৃষ্টি করেছে, ডেভিলিয়ার্স যে তাঁদের মধ্যে অন্যতম শ্রেষ্ঠ, তাতে সন্দেহ নেই। আর ভারতের ক্রিকেট ইতিহাসে যুবরাজকে সর্বশ্রেষ্ঠ মিডল অর্ডার ব্যাটসম্যান হিসাবে গণ্য করা হয়।

শ্রীসন্তের দলে উইকেটকিপার ভারতের মহেন্দ্র সিং ধোনি। উইকেটকিপারের জায়গায় ঠান্ডা মাথার ধোনির চেয়ে ভালো বাছাই আর হয় না। আর দলে আট নম্নরে আসবেন সেই সাউথ আফ্রিকার জাক কালিস, যিনি ব্যাট ও বলে অসামান্য পারফরম্যান্স দেখিয়ে ক্রিকেটের ইতিহাসে অল রাউন্ডারের সংজ্ঞাটাই পালটে দিয়েছেন।

শ্রীসন্তের টিমে একমাত্র স্পিনার অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন। আর পেসার হিসাবে থাকছেন অ্যালান ডোনাল্ড এবং গ্লেন ম্যাকগ্রা। আন্তর্জাতিক ক্রিকেটে ওয়ার্নের দখলে রয়েছে হাজারেরও বেশি উইকেট। আর পেস আক্রমণে সাউথ আফ্রিকার ডোনাল্ড ও অস্ট্রেলিয়ার ম্যাকগ্রার জুড়ি মেলা ভার।

শ্রীসন্ত তাঁর বাছাই করা দলে নিজেকে দ্বাদশ ব্যক্তি হিসাবে রেখেছেন।

একদিনের ক্রিকেটে শ্রীসন্তের বাছাই করা সর্ব কালের সেরা একাদশ –

সচিন তেন্ডুলকর, সৌরভ গাঙ্গুলি (অধিনায়ক), ব্রায়ান লারা, বিরাট কোহলি, এবি ডেভিলিয়ার্স, যুবরাজ সিং, মহেন্দ্র সিং ধোনি, জাক কালিস, শেন ওয়ার্ন, অ্যালান ডোনাল্ড, গ্লেন ম্যাকগ্রা এবং সান্তাকুমারন শ্রীসন্ত (দ্বাদশ ব্যক্তি)।                        

Continue Reading

ক্রিকেট

বঙ্গ ক্রিকেটে করোনার থাবা, আক্রান্ত রঞ্জিজয়ী প্রাক্তন

খবর অনলাইনডেস্ক: বাংলার ক্রিকেটমহলে ঢুকে পড়ল করোনাভাইরাস (Coronavirus)। আক্রান্ত হলেন প্রাক্তন ক্রিকেটার ও বর্তমানে সিনিয়র দলের অন্যতম নির্বাচক সাগরময় সেনশর্মা (Sagarmoy Sensharma)। বাংলার শেষ রঞ্জি জয়ী টিমের সদস্য ছিলেন বছর ৫৪-এর এই পেসার।

কিছু দিন আগে করোনায় আক্রান্ত হয়েছিলেন সাগরময়ের স্ত্রী। তখন থেকে কোয়ারান্টাইনে ছিলেন তিনি। কোয়ারান্টাইনে থাকাকালীনই অসুস্থ বোধ করেন তিনি। সামান্য শ্বাসকষ্ট দেখা দেয়। তখনই বেসরকারি একটি হাসপাতালে নিয়ে গিয়ে তাঁর করোনা-পরীক্ষা হলে রিপোর্ট পজিটিভ আসে।

রঞ্জিজয়ী প্রাক্তন এই ক্রিকেটারের অবস্থা বর্তমানে স্থিতিশীল রয়েছে। তাঁর স্ত্রী সুস্থ হয়ে গিয়েছেন।

সিএবি (CAB) ও প্রাক্তন ক্রিকেটাররা অনেকেই সাগরময়ের সঙ্গে যোগাযোগ রাখছেন। বাংলার নির্বাচক হিসেবে শেষ মরশুমে যে পারিশ্রমিক বকেয়া ছিল, তা মিটিয়ে দিয়েছে সিএবি।

১৯৮৭ থেকে ১৯৯৭ পর্যন্ত ৪৭টি প্রথম শ্রেণির ম্যাচে ১৪৯ উইকেট রয়েছে সাগরময়ের। ১৯৮৯০-৯০ মরশুমে সম্বরণ বন্দ্যোপাধ্যায়ের (Sambaran Banerjee) নেতৃত্বে বাংলার রঞ্জিজয়ী দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। নির্বাচক হিসেবেও তিনি যে বেশ সফল, তা এ বারের রঞ্জি ট্রফিতে বাংলার পারফরম্যান্সই প্রমাণ করে।

Continue Reading

ক্রিকেট

এ বছর টি২০ বিশ্বকাপ হবে কি, সিদ্ধান্ত ১০ জুন পর্যন্ত পিছিয়ে গেল

খবর অনলাইন ডেস্ক: অস্ট্রেলিয়ায় এ বছরের টি২০ বিশ্বকাপ হওয়ার যে কথা আছে সে সম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি ১০ জুন পর্যন্ত পিছিয়ে দিল আইসিসি (ICC)। ১৮ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত টি২০ বিশ্বকাপ চলার কথা।

করোনাভাইরাস অতিমারির (coronavirus pandemic) জেরে সারা বিশ্ব জুড়েই টালমাটাল অবস্থা। পূর্ব- নির্ধারিত সমস্ত অনুষ্ঠানসূচিই বানচাল হতে বসেছে। এই পরিপ্রেক্ষিতে কী পরিকল্পনা করা হবে সে সম্পর্কে এখনও চূড়ান্ত কিছু ঠিক করতে পারেনি বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা। সেই কারণেই টি২০ বিশ্বকাপ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া ১০ জুন পর্যন্ত পিছিয়ে দেওয়া হল। বৃহস্পতিবার এ কথা জানিয়েছে আইসিসি বোর্ড।

আইসিসি-র কাজকর্মে ‘গোপনীয়তা’ রক্ষা হচ্ছে না বলে উদ্বেগ প্রকাশ করেছে ক্রিকেট নিয়ামক সংস্থার বোর্ড। এই ব্যাপারে তারা তদন্তের নির্দেশ দিয়েছে। বোর্ড মনে করে, গত কয়েক দিনে তাদের কাজকর্মের ‘গোপনীয়তা’ ভঙ্গ হয়েছে।

বৃহস্পতিবার আইসিসি বোর্ডের টেলি-কনফারেন্সের পর এক বিবৃতি জারি করে বলা হয়েছে, “কোভিড ১৯ (COVID 19) সংক্রমণের ফলে জনস্বাস্থ্যের ক্ষেত্রে পরিস্থিতির যে দ্রুত পরিবর্তন হচ্ছে, তার পরিপ্রেক্ষিতে কী কী ব্যবস্থা নেওয়া যায় তা খতিয়ে দেখতে সদস্য-দেশগুলোর সঙ্গে আলাপআলোচনা চালিয়ে যাওয়ার জন্য আইসিসি পরিচালন কর্তৃপক্ষকে অনুরোধ করেছে বোর্ড।”

আইসিসি-র গোপন তথ্যাদি, বিশেষ করে অভ্যন্তরীণ ই-মেল কী ভাবে ফাঁস হয়ে যাচ্ছে, এ দিনের বোর্ড মিটিং-এ তা নিয়েই বেশি সময় ধরে আলোচনা হয় বলে জানা গিয়েছে। এ ব্যাপারে মিটিং-এ বক্তব্য রাখেন বিদায়ী চেয়ারম্যান শশাঙ্ক মনোহর এবং অন্য সদস্যরা।

আইসিসি-র বিবৃতিতে বলা হয়েছে, একাধিক বোর্ড সদস্য ‘গোপনীয়তা’ ভঙ্গের বিষয়টি উত্থাপন করেন। তাঁরা মনে করেন, সংস্থার সুচারু পরিচালনের সঙ্গে সঙ্গতি রেখে বোর্ডের বিষয়াদির পবিত্রতা ও গোপনীয়তা রক্ষা করার ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেওয়া উচিত।

সংবাদ মাধ্যমের কাছে কী ভাবে আইসিসি-র গোপন বিষয় ফাঁস হয়ে যাচ্ছে সে সম্পর্কে তদন্ত করার ভার দেওয়া হয়েছে সংস্থার এথিক্স অফিসারকে।

Continue Reading

ট্রেন্ড্রিং