Connect with us

ক্রিকেট

বাউন্ডারিতে স্যানিটাইজার, করোনা আবহে টি-১০ ক্রিকেটকে স্বাগত জানালেন ক্যারিবিয়ানরা

cricket

কিংসটাউন: ভক্তদের উল্লাস নেই। বলে নেই থতু। অন্য দিকে বাউন্ডারিতে রাখা রয়েছে স্যানিটাইজার। আম্পায়ারদেরও মুখে মাস্ক। এ ভাবেই করোনাভাইরাস (Coronavirus) আবহে ফের টি-১৯ প্রিমিয়ার লিগের ম্যাচ শুরু হল ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের অন্তর্গত সেন্ট ভিনসেন্টের কিংসটাউনে (Kingstown)।

করোনাভাইরাস সংক্রমণের মধ্যে ক্রিকেটকে স্বাগত জানিয়ে সেন্ট ভিনসেন্টের এই শহরে শুরু হয় টি-১০ প্রিমিয়াম লিগ (T-10 Premier League)। তবে স্বাস্থ্যসুরক্ষার বিষয়টি মাথায় রেখে সমস্ত পদক্ষেপই নেওয়া হয়।

এই টুর্নামেন্ট বিশ্ব ক্রিকেটে হয়তো ততটা বড়োসড়ো নয়। কিন্তু কোনো টেস্ট খেলা অঞ্চলে এই প্রথম কোনো ক্রিকেট টুর্নামেন্টের সূচনা হল কোভিড-১৯ মহামারির (Covid-19 pandemic) আবহে।

সে দেশে এখনও পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা মাত্র ১৮। স্বাভাবিক ভাবেই প্রথমে দর্শকের প্রবেশ করার বিষয়ে ইতিবাচক সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু সেন্ট ভিনসেন্ট অ্যান্ড গ্রেনাডিনস ক্রিকেট অ্যাসোসিয়েশন (SVGCA) স্টেডিয়ামের সর্বোচ্চ দর্শক সংখ্যা তিনশো অথবা পাঁচশোর মধ্যেই বেঁধে রাখে, জানিয়েছেন প্রেসিডেন্ট কিশোর শ্যালো।

কিশোর বলেন, এর পর বিশেষজ্ঞরা দর্শকদের প্রবেশ নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। উল্টে তাঁরা ক্রিকেটারদের স্বাস্থ্যসুরক্ষার উপর জোর দেওয়ার পরামর্শ দেন।

গত শুক্রবার গ্রেনাডিনস ড্রাইভার্সের বিরুদ্ধে মাঠে নামে সল্টপন্ড বেকার্স। ২০১৭ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে আত্মপ্রকাশ করা সুনীল অ্যামব্রিজ (Sunil Ambris) দু’টি উইকেট তুলে নিয়ে তিন উইকেটে নিজের দলের জয় নিশ্চিত করেন।

সিক্স-সাইড এই ম্যাচে এই প্রথম থতু ব্যবহার করে বল পালিশ নিষিদ্ধ করা হয়। বল পালিশের জন্য একটি বিশেষ মেশিনের বন্দোবস্ত করা হয়। করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে বাউন্ডারিতে হ্যান্ড স্যানিটাইজার এবং থার্মোমিটারও রাখা হয়।

একই সঙ্গে আম্পায়ারদেরও ফেস মাস্ক বাধ্যতামূলক করা হয়। ক্রিকইনফো ওয়েবসাইট থেকে জানা গিয়েছে, উইকেট পাওয়ার পর এক জায়গায় জড়ো হওয়ার বদলে নিজের জায়গায় দাঁড়িয়ে নেচে এবং মাঠে ঘুষি মেরে আনন্দ উদ্‌যাপন করেন ক্রিকেটাররা। ৩১ মে পর্যন্ত এই টুর্নামেন্ট চলবে।

ক্রিকেট

ক্রিকেটের প্রত্যাবর্তনে ঐতিহাসিক জয় ওয়েস্ট ইন্ডিজের

প্রথম টেস্টে ইংল্যান্ডকে তারা হারিয়ে দিল ৪ উইকেটে।

ইংল্যান্ড: ২০৪ ও ৩১৩ (জ্যাক ক্রলি ৭৬, ডিপি সিবলে ৫০, গ্যাব্রিয়েল ৫-৭৫)

ওয়েস্ট ইন্ডিজ ৩১৮ ও ২০০-৬ (ব্ল্যাকউড ৯৫, আর্চার ৩-৪৫)

সাউদাম্পটন (Southampton) : মাত্র পাঁচ রানের জন্য ঐতিহাসিক টেস্টে শতরান পেলেন না জারমেন ব্ল্যাকউড (J Blackwood)। কিন্তু যখন আউট হলেন তখন দেশের জয় প্রায় নিশ্চিত। শেষ পর্যন্ত জয় পেল ওয়েস্ট ইন্ডিজ (West Indies)। আন্তর্জাতিক ক্রিকেটের প্রত্যাবর্তনের পর প্রথম টেস্টে ইংল্যান্ডকে (England) তারা হারিয়ে দিল ৪ উইকেটে।

করোনার দাপটে ক্রীড়াজগতে নেমে এসেছিল। সব খেলার মতো ক্রিকেটের মঞ্চেও পর্দা পড়ে যায়। কিন্তু সেই করোনার কাছে শেষ পর্যন্ত মাথা নোয়াতে যে ইচ্ছুক নয় ক্রীড়াজগত, তার প্রমাণ হল ১১৬ দিন পর আন্তর্জাতিক ক্রিকেটের ফিরে আসা। আর সেই মাহেন্দ্রক্ষণে জয় ছিনিয়ে নিল ওয়েস্ট ইন্ডিজ।

গত চার দিন যা খেলা হয়েছিল তাতে পাল্লা ভারী ছিল ওয়েস্ট ইন্ডিজেরই। প্রথম ইনিংসে ক্যারিবিয়ান পেসের দাপটে ইংল্যান্ড গুটিয়ে গিয়েছিল মাত্র ২০৪ রানে। এই ইনিংসে সর্বোচ্চ স্কোর ছিল অধিনায়ক বেন স্টোক্সের। তাও তিনি অর্ধশত রানের গণ্ডি ছুঁতে পারেননি। বল হাতে ভেলকি দেখিয়েছিলেন ক্যারিবিয়ান অধিনায়ক জেসন হোল্ডার (৬-৪২) এবং শ্যানন গ্যাব্রিয়েল (৪-৬২)।

ব্রাথওয়েট আর ডাওরিচের ব্যাটিঙের সুবাদে ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংসেই ১১৪ রানের লিড নিয়ে নিয়েছিল।

দ্বিতীয় ইনিংসে অবশ্য কিছুটা মুখরক্ষার খেলা খেলে ইংল্যান্ড। ক্রলি (৭৬), সিবলে (৫০) এবং স্টোক্সের (৪৩) ব্যাটিং-এ ভর করে ইংল্যান্ড পৌঁছে যায় ৩১৩ রানে। এই ইনিংসেও বল হাতে দাপট দেখান গ্যাব্রিয়েল। ৭৫ রানে ৫ উইকেট নিয়ে এই টেস্টে তিনি শিকার করেন ৯ জনকে।

জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজের দরকার ছিল ২০০ রানের। লক্ষ্যমাত্রা যে খুব একটা বড়ো তা নয়, কিন্তু ২৭ রানে ৩ উইকেট চলে যাওয়ার পরে আশার আলো ঝিলিক মারে ইংল্যান্ড শিবিরে। কিছুটা চাপে পড়ে ক্যারিবিয়ানরা। কিন্তু ওপেনার ক্যাম্পবেল আহত হয়ে সাময়িক ভাবে অবসর নেওয়ায় দলের তৃতীয় উইকেট পড়ার পর ছ’ নম্বর ব্যাটসম্যান জারমেন ব্ল্যাকউড মাঠে নামতেই ম্যাচের রাশ ক্রমশ ইংল্যান্ডের হাত থেকে চলে যেতে শুরু করে। চেজকে সঙ্গী করে দলের স্কোর পৌঁছে দেন ১০০-য়। এর পর ব্ল্যাকউডের সঙ্গী হন ডাওরিচ, যিনি গত দু’ বছরে সব চেয়ে সফল টেস্ট উইকেটকিপার-ব্যাটসম্যান।

পঞ্চম উইকেটের জুটিতে রান ওঠে ৬৮ রান। ডাওরিচ আউট হন দলের ১৬৮ রানে। তার পর ৯৫ করে ব্ল্যাকউড যখন আউট হন তখন জয়ের জন্য দরকার মাত্র ১১ রান। ব্যাট করতে ফিরে আসেন ক্যাম্পবেল। অধিনায়ক হোল্ডারের সঙ্গে জুটি প্রয়োজনীয় রানটুকু তুলে দেন তিনি।

Continue Reading

ক্রিকেট

প্রাক্তন ভারতীয় ক্রিকেটার চেতন চৌহান করোনা পজিটিভ

লখনউয়ের সঞ্জয় গান্ধী পিজিআই হাসপাতালে ভরতি রয়েছেন চেতন

নয়াদিল্লি: করোনাভাইরাস (coronavirus) পজিটিভ হয়েছেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার এবং উত্তরপ্রদেশের মন্ত্রী চেতন চৌহান (Chetan Chauhan)।

মারণ ভাইরাসের নমুনা পরীক্ষায় চৌহানের রিপোর্ট পজিটিভ আসার পর শনিবার গভীর রাতে ভারতের আর দুই প্রাক্তন ক্রিকেটার আকাশ চোপরা এবং আর পি সিংয়ের টুইট থেকে সে খবর পাওয়া যায়। টুইটারে দুই ক্রিকেটার চেতনের দ্রুত আরোগ্য কামনা করেন।

আকাশ লিখেছেন, “চেতন স্যার করোনা পজিটিভ হয়েছেন। তিনি দ্রুত সুস্থ হয়ে উঠুন। তাঁর প্রতি আমার শুভকামনা রইল”।

অন্য দিকে আরপি সিং লিখেছেন, “এই মাত্র জানতে পারলাম চেতনজি করোনা আক্রান্ত হয়েছেন। তাঁর দ্রুত আরোগ্য কামনার জন্য প্রার্থনা করি”।

জানা গিয়েছে, ৭২ বছর বয়সি চেতন গত শুক্রবার হাসপাতালে ভরতি হন। কোভিড-১৯ টেস্টে রিপোর্ট পজিটিভ আসায় তাঁকে ওই দিনই লখনউয়ের সঞ্জয় গান্ধী পিজিআই হাসপাতালে ভরতি করা হয়।

চেতনের আক্রান্ত হওয়ার পরই পরিবারের অন্য সদস্যদের হোম কোয়রান্টিনে রাখা হয়েছে। গত বছর পর্যন্ত তিনি রাজ্যে ক্রীড়ামন্ত্রী ছিলেন। বর্তমানে তিনি উত্তরপ্রদেশ মন্ত্রিসভার সৈনিক ওয়েলফেয়ার, হোম গার্ডস, পিআরডি এবং সিভিল সিকিউরিটি দফতরের দায়িত্বে রয়েছেন।

ফিরে তাকানো

আগে দু’টি পর্বে লোকসভায় জিতে সংসদে গিয়েছেন প্রাক্তন আন্তর্জাতিক মানের ক্রিকেটার। তিনি ১৯৬৯-৭৮ পর্যন্ত দেশের হয়ে ৪০টি টেস্ট খেলেছেন। রান করেছেন ২০৮৪, গড় ৩১.৫৭ এবং সর্বোচ্চ রান ৯৭। পাশাপাশি তিনি সাতটি একদিবসীয় ম্যাচে খেলে ১৫৩ রান করেছিলেন।

সুনীল গাওস্করের সঙ্গে তাঁর অনবদ্য ওপেনিং জুটি সাতের দশকে তিন হাজারের বেশি রান সংগ্রহের মাইলফলক ছুঁয়ে ফেলে।

Continue Reading

ক্রিকেট

আগামী সপ্তাহ থেকেই ইডেন গার্ডেনসে কোয়ারান্টাইন কেন্দ্র

সিএবি সূত্রে জানানো হয়েছে, যাঁদের কোনো উপসর্গ নেই, অথচ ফল এসেছে পজিটিভ, তাঁদেরই রাখা হবে এখানে।

কলকাতা: কলকাতা পুলিশের (Kolkata Police) অনুরোধ ছিল, তাদের কর্মীরা বা আধিকারিকরা যাঁরা করোনায় আক্রান্ত হচ্ছেন, তাঁদের জন্য ইডেন গার্ডেনসে কোয়ারান্টাইন কেন্দ্রের ব্যবস্থা করা হোক।

সেই অনুরোধ মেনে নিয়েছে সিএবি (CAB)। ইডেনের হাইকোর্ট প্রান্তের চারটি গ্যালারির নীচে এই কেন্দ্রের ব্যবস্থা করা হল পুলিশকর্মীদের জন্য। শুক্রবার রাতে তড়িঘড়ি এই সিদ্ধান্ত নেওয়া হয়।

লালবাজারে পুলিশ প্রশাসনের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক করেন সিএবি প্রেসিডেন্ট অভিষেক ডালমিয়া (Avishek Dalmiya)। সেখানেই অভিষেককে অনুরোধ করা হয়, ইডেনের গ্যালারির কিছুটা অংশে যেন পুলিশকর্মীদের নিভৃতবাসের ব্যবস্থা করা হয়।

প্রথম ভারতীয় স্টেডিয়াম হিসেবে মুম্বইয়ের ওয়াংখেড়েকে পরিণত করার কথা ছিল কোয়ারান্টাইন কেন্দ্র হিসেবে। কিন্তু মহারাষ্ট্র সরকার সেই সিদ্ধান্ত প্রত্যাহার করে। বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) আগেই বলে দিয়েছিলেন, প্রয়োজনে ইডেনও দেওয়া হবে কোয়ারান্টাইন কেন্দ্রের জন্য।

শুক্রবার সিএবি জানিয়ে দেয়, ‘ই, এফ, জি ও এইচ’ ব্লকের নীচে এই কেন্দ্রের ব্যবস্থা করা হচ্ছে। প্রয়োজনে ‘জে’ ব্লকেও এর ব্যবস্থা করা হবে। সিএবি সূত্রে জানানো হয়েছে, যাঁদের কোনো উপসর্গ নেই, অথচ ফল এসেছে পজিটিভ, তাঁদেরই রাখা হবে এখানে।

এ দিন বৈঠকের পরেই কলকাতা পুলিশের প্রতিনিধিরা ইডেন পরিদর্শন করতে আসেন। উপস্থিত ছিলেন সিএবি প্রেসিডেন্ট অভিষেক ডালমিয়া ও সচিব স্নেহাশিস গঙ্গোপাধ্যায়ও। 

আগামী সপ্তাহেই এই কোয়ারান্টাইন কেন্দ্র খুলে দেওয়া হবে। তবে আক্রান্তদের আলাদা গেট দিয়ে প্রবেশ করার অনুমতি দেওয়া হবে। বিশেষত গেট নম্বর ১০ ও ১২ নম্বর দিয়ে প্রবেশ করবেন আক্রান্ত পুলিশকর্মী ও তাঁর পরিবারের সদস্যেরা।

Continue Reading
Advertisement
ক্রিকেট5 hours ago

ক্রিকেটের প্রত্যাবর্তনে ঐতিহাসিক জয় ওয়েস্ট ইন্ডিজের

বাংলাদেশ7 hours ago

জাল করোনা-শংসাপত্র চক্রের অন্যতম পাণ্ডা ধৃত ও চাকরি থেকে বরখাস্ত

রাজ্য8 hours ago

রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩০ হাজার পার, কমছে মৃত্যুহার

রাজ্য8 hours ago

রাজ্যের লক্ষ্য দৈনিক ১ লক্ষ করোনা নমুনা পরীক্ষা করা, আসছে নতুন যন্ত্র

পরিবেশ9 hours ago

একুশ শতকে প্রথম মুক্ত অবস্থায় ঘুরে বেড়াতে দেখা গেল সোনালি বাঘকে

দেশ9 hours ago

কেরল সোনা পাচারকাণ্ড: এনআইএ-র হাতে গ্রেফতার স্বপ্না সুরেশ, উঠে এল চাঞ্চল্যকর তথ্য

indian post
শিল্প-বাণিজ্য11 hours ago

দেখে নিন পোস্ট অফিসের ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলিতে সর্বশেষ সুদের হার

দেশ12 hours ago

ঘোড়া আস্তাবল থেকে পালালে তবেই কংগ্রেসের ঘুম ভাঙবে? সচিন পায়লট প্রসঙ্গে বিস্ফোরক মন্তব্য কপিল সিবালের

কেনাকাটা

কেনাকাটা3 days ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

কেনাকাটা5 days ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

কেনাকাটা6 days ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক : লকডাউনের মধ্যে আনলক হলেও খুব দরকার ছাড়া বাইরে না বেরোনোই ভালো। আর বাইরে বেরোলেও নিউ নর্মালের সব...

কেনাকাটা1 week ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

অনলাইনে খুচরো বিক্রেতা অ্যামাজন ক্রেতার চাহিদার কথা মাথায় রেখে ঢেলে সাজিয়েছে হ্যান্ড স্যানিটাইজারের সম্ভার।

নজরে