Connect with us

আইপিএল

ধোনি, কোহলিদের থেকে সৌরভ ভালো অধিনায়ক: বিখ্যাত প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান

captain

ওয়েবডেস্ক: ভারতীয় ক্রিকেটে সর্বকালের অন্যতম সেরা ক্রিকেটারদের মধ্যে একজন বীরেন্দ্র সহবাগ। যখনই সুযোগ পেয়েছেন তাঁর ক্রিকেট জীবনে অধিনায়ক হিসাবে যাঁদের পেয়েছেন তাঁদেরকে বারবার ধন্যবাদ জানিয়েছেন। ফের একবার জানালেন। এই মুহূর্তে গোয়ায় চলা টাইমস নেটওয়ার্ক লিডারশিপ সামিটের মাঝখানে সাক্ষাৎকার দেন তিনি।

সেখানেই ভারতীয় দলের দুই প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় এবং মহেন্দ্র সিং ধোনিকে নিয়ে নিজের বক্তব্য জানান বীরু। তিনি বলেন, “আইপিএলে আমরা মহেন্দ্র সিং ধোনিকে সেরা অধিনায়ক হিসাবে ভাবি। কারণ খেলোয়াড়দের ভেতর থেকে কীভাবে সেরাটা বার করে আনতে হয় তা ও ভালোভাবে জানে। তবে ওঁর বোলিং বিভাগ ভালো নয়। আমি যখন দিল্লির রঞ্জি দল এবং আইপিএলে অধিনায়ক ছিলাম  তখন আমি সেরা বোলারের দিকে তাকিয়ে থাকতাম। নেতা একমাত্র সেই হতে পারে যে বাকিদের উৎসাহ দেবে সেরা পারফরমেন্সটা করার জন্য”।

sehwag600

অন্যদিকে সৌরভ প্রসঙ্গে তাঁর বক্তব্য, “সৌরভ গঙ্গোপাধ্যায় এমনই এক অধিনায়ক যিনি দলটাকে তৈরি করেন যখন ভারতীয় ক্রিকেটে ম্যাচ ফিক্সিং নিয়ে হইচই কাণ্ড। তাঁর তৈরি করা দল বাইরের মাটিতে গিয়ে একের পর এক টেস্ট এবং বাকি টুর্নামেন্ট জিততে থাকে”।

সহবাগকে যখন জিজ্ঞেস করা হয় অধিনায়কের দিক দিয়ে কে এগিয়ে। তখন সৌরভকেই প্রথমে রাখেন তিনি। দ্বিতীয় স্থানে ধোনি এবং তৃতীয় কোহলি।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

আইপিএল

আইপিএল-এ চিনা স্পনসর থাকছে, আমিরশাহিতে টুর্নামেন্ট ১৯ সেপ্টেম্বর ১০ নভেম্বর

কোভিড ১৯ (COVID 19) জনিত পরিস্থিতি সৃষ্টি হলে যে কোনো দল যত জন খুশি পরিবর্ত খেলোয়াড় নামাতে পারবে।

খবরঅনলাইন ডেস্ক: চিনা মোবাইল কোম্পানি ভিভো-সহ (VIVO) আইপিএল-এর (IPL) সমস্ত স্পনসর এ বারেও থাকছে। রবিবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (Indian Premier League) গভর্নিং কাউন্সিলের বৈঠকে এই সিদ্ধান্ত হয়।

এ বারের টুর্নামেন্ট সংযুক্ত আরব আমিরশাহিতে (ইউএই, UAE) হচ্ছে। শুরু হবে সেপ্টেম্বর ১৯ থেকে, চলবে ১০ নভেম্বর পর্যন্ত। তবে সব ব্যাপারটাই কেন্দ্রীয় সরকারের অনুমোদনসাপেক্ষ।

রবিবারের ভার্চুয়াল সভার পর গভর্নিং কাউন্সিলের এক সদস্য পরিচয় গোপন রাখার শর্তে সংবাদসংস্থা পিটিআইকে জানান, “যতটুকু আমি বলতে পারি, আমাদের সব স্পনসর আমাদের সঙ্গে আছে। আশা করি, কী বলতে চাইছি তা বুঝতে পারছেন।”

গত জুনে পূর্ব লাদাখে ভারতীয় ও চিনা সেনাদের সংঘর্ষের পরিপ্রেক্ষিতে আইপিএল-এ চিনা স্পনসরশিপের (Chinese sponsorship) বিষয়টি বিতর্কের বিষয়বস্তু হয়ে উঠেছিল। ওই হিংসাত্মক সংঘর্ষের পরে আইপিএল স্পনসরশিপের বিষয়টি পর্যালোচনা করার প্রতিশ্রুতি দিয়েছিল বিসিসিআই (BCCI)।

আইপিএল গভর্নিং কাউন্সিলের ওই সদস্য বলেন, “আমরা আশা করি স্বরাষ্ট্র ও বিদেশ মন্ত্রক এক সপ্তাহের মধ্যে প্রয়োজনীয় অনুমতি দিয়ে দেবে। ফাইনালের দিন ঠিক হয়েছে ১০ নভেম্বর। সেই সময় দীপাবলি সপ্তাহ চলবে। আইপিএল সম্প্রচারকারীদের পক্ষে ব্যাপারটা লাভজনক হবে।”

আরও পড়ুন: মহিলাদের আইপিএল নিয়ে নিশ্চিত করলেন সৌরভ গঙ্গোপাধ্যায়

গভর্নিং কাউন্সিলের এ দিনের বৈঠকে আরও ঠিক হয়, প্রত্যেকটা দল ২৪ জন করে খেলোয়াড় রাখতে পারবে। তবে কোভিড ১৯ (COVID 19) জনিত পরিস্থিতি সৃষ্টি হলে যে কোনো দল যত জন খুশি পরিবর্ত খেলোয়াড় নামাতে পারবে।

টুর্নামেন্টে দশটা এমন দিন থাকবে যে দিন দু’টো করে ম্যাচ হবে। প্রথম ম্যাচ শুরু হবে স্থানীয় সময় দুপুর ২টোয় (ভারতীয় সময় বিকেল সাড়ে ৩টে) এবং দ্বিতীয় ম্যাচ শুরু হবে স্থানীয় সময় সন্ধে ৬টায় (ভারতীয় সময় সন্ধে সাড়ে ৭টায়)।

ইএসপিএনক্রিকইনফোকে একটি ফ্রানচাইজির তরফে বলা হয়েছে, বিস্তারিত ক্রীড়াসূচি সোমবার তাদের কাছে পাঠানো হবে। টুর্নামেন্টের প্রথম লেগের খেলা রুদ্ধদ্বার স্টেডিয়ামে হবে। তবে স্টেডিয়াম ৩০ থেকে ৫০ শতাংশ ভরিয়ে ম্যাচ অনুষ্ঠানের ব্যাপারে আমিরশাহি বোর্ড চলতি সপ্তাহের গোড়ার আগ্রহ প্রকাশ করেছিল।

আর মেয়েদের আইপিএল-এর ব্যাপারেও সম্মতি দিয়েছে আইপিএল গভর্নিং কাউন্সিল। এ ব্যাপারে যে সম্মতি পাওয়া যাবে তার ইঙ্গিত বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় রবিবার সংবাদসংস্থা পিটিআইকে এক সাক্ষাৎকারে দিয়েছিলেন।

Continue Reading

আইপিএল

আইপিএল থেকে বিশ্বকাপ, ক্লান্তি কতটা চাপে ফেলবে ভারতীয় ক্রিকেটারদের?

ict

ওয়েবডেস্ক: চলতি মাসেই শেষ হয়েছে দ্বাদশ আইপিএল। আর এই মাসের ৩০ তারিখ থেকেই শুরু হয়ে যাচ্ছে বিশ্বকাপের আসর। ইংল্যান্ডে হতে চলেছে বিশ্বকাপ। টুর্নামেন্টে অন্যতম ফেভারিট দল ভারত। তবে এই বিশ্বকাপে কি ক্লান্তি বড়ো ফাক্টর হয়ে দাঁড়াতে পারে ভারতীয় দলের কাছে?

অতীতেও এমন ক্লান্তির সাক্ষী থেকেছিল ভারত। তবে সেই সময়য টি২০ ফরম্যাট ছিল না। ১৯৯২ ক্রিকেট বিশ্বকাপ শুরু হওয়ার আগে অস্ট্রেলিয়ার মাটিতে পাঁচটি টেস্ট এবং ত্রিদেশীয় এক দিনের সিরিজ খেলেছিল ভারত। তৎকালীন একজন ভারতীয় দলের ক্রিকেটার জানিয়েছিলেন, “আমাদের মধ্যে কয়েক জন কিছু দিনের জন্য ব্যাট ধরতে চাই না”।

আরও পড়ুন: এই তরুণ ফুটবলারকে দলে আনতে বদ্ধপরিকর ম্যানচেষ্টার ইউনাইটেড

অনেক বিশেষজ্ঞদের মতে এমনটা হতে পারে। কারণ লাগাতার দেড় মাস ধরে টি২০ খেলা দেশ জুড়ে। টি২০-র সঙ্গে ৫০ ওভারের ম্যাচের বিস্তর ফারাক। টি২০ লিগ বেশ রাত পর্যন্ত চলেছে। ফলে ক্রিকেটাররা রাতে খুব একটা ঘুমাতে পারেননি। ফলে দেখা গিয়েছে বিমানবন্দের কিছুক্ষণের জন্য ঘুমিয়ে পড়েছেন মহেন্দ্র সিং ধোনির মতো খেলোয়াড়ও।

এমন ধকলের জেরে টুর্নামেন্টে সেরাটা না দেওয়া অতীতে দেখা গিয়েছে। ২০০৯ আইপিএল হওয়ার পর টি২০ বিশ্বকাপ ছিল। ক্লান্তির জেরে সেই টুর্নামেন্টের সুপার এইট স্টেজ থেকেই ছিটকে যায় ভারত। তবে আইপিএল খেলে আন্তর্জাতিক টুর্নামেন্টে ভালো ফল করেছে ভারত এমন উদাহরণও আছে। যেমন ২০১৩ চ্যাম্পিয়ন্স ট্রফিতে চ্যাম্পিয়ন এবং ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালেও উঠেছিল ভারত।

যদিও বিসিসিআই জানিয়েছিল, তারা আইপিএল ফ্রাঞ্চাইজিদের সঙ্গে কথা বলেছে জাতীয় দলের খেলোয়াড়দের ওয়ার্কলোড নিয়ে। কিন্তু তা সত্ত্বেও তেমন কোনো কার্যকরী পদক্ষেপ নিতে দেখা যায়নি। রেহাই পাননি পেস বোলাররাও।

বিশ্বকাপ নিয়ে ভারতের প্রাক্তন অধিনায়ক দিলীপ বেঙ্গসরকার জানান, “বিশ্বকাপ সম্পূর্ণ আলাদা ফরম্যাট। বোলারদের ১০ ওভার বল করতে হবে। টি২০ থেকে একদিনের ক্রিকেটে মাইন্ডসেট তৈরি করতে হবে”।

ভারতীয় দলের একজন সদস্য জানিয়েছেন, ক্লান্তি একটা বড়ো ফ্যাক্টর হয়ে দাঁড়াতে পারে। তাঁর মতে, “ আইপিএল এবং বিশ্বকাপের মধ্যে বড়ো ব্যবধান। ক্রিকেটার হিসাবে খেলার মধ্যে থাকলেই আপনি সাহায্য পান। আমাদের সব খেলোয়াড়ই অভিজ্ঞ এবং খেলার জন্য প্রস্তুত। যেহেতু সদ্য আইপিএল শেষ হয়েছে তাই ওদের ইয়ো-ইয়ো টেস্ট হয়নি।  প্লে-অফের আগে কিছু ক্রিকেটার বেশি সুযোগ পেয়েছেন। খেলোয়াড়দের স্ত্রী এবং বান্ধবীদের সঙ্গে থাকার অনুমতি আছে ২১ দিনের। ফলে সেই দিক দিয়ে ক্লান্তির কোনো ব্যাপার নেই”।

প্রাক্তন জাতীয় ক্রিকেটার এবং নির্বাচক কিরন মোরে জানান, “আমার মনে হয় না ভারতীয় ক্রিকেটাররা ক্লান্তির মুখোমুখি হবে। সে দিন চলে গিয়েছে। এখন এরা সবাই ফিট। আইপিএল, জাতীয় দল সব জায়গাতেই ফিজিও রয়েছে। আগে ক্যাম্প করা হতো ফিটনেসের জন্য। এখনকার দিনে সব খেলোয়াড়ই ফিট। আইপিএল দলগুলি পেশাগত দিক দিয়ে খেলোয়াড়দের তৈরি করে। দু’সপ্তাহ বিশ্রাম যথেষ্ট”।

ভারতের বর্ষীয়ান উইকেটকিপার পার্থিব পটেল জানান, “এটা খুব ভালো যে ভারত তাড়াতাড়ি ইংল্যান্ড যাচ্ছে প্রস্তুতি ম্যাচ খেলতে। ১৫ দিন যথেষ্ট আইপিএলের রেশ কাটিয়ে ফের ক্রিকেট মাঠে ফেরার জন্য”।

এই প্রসঙ্গে ভারতীয় নির্বাচকমণ্ডলীর প্রধান এম এস কে প্রসাদ জানান, “আমরা খুশি দলের প্রায় সবাই ফিট। আইপিএলের চাপ কাটিয়ে, নিজের সেরাটা দিয়ে জাতীয় দলের জার্সি চাপাবে। আইপিএলের ভালো ফর্ম খুব গুরুত্বপূর্ণ”।

Continue Reading

আইপিএল

আম্পায়ারের সিদ্ধান্তে বিরক্তি, ব্যাট ছুঁড়ে ক্রিজের বাইরে গিয়ে ব্যাট ধরলেন পোলার্ড, ভিডিও

pollard

ওয়েবডেস্ক: রবিবারই শেষ হয়েছে চলতি বছরের আইপিএল। চেন্নাই সুপার কিংসকে হারিয়ে ফের একবার আইপিএল খেতাব জিতেছে মুম্বই ইন্ডিয়ন্স। মোট চারবার। তবে এই আইপিএলে আম্পারিং বিতর্ক অনেকবারই লক্ষ করা গেছে। ফাইনালেও ফের লক্ষ করা গেল।

আরও পড়ুন: ডিককের উইকেট নিয়ে শার্দুলের সেলিব্রেশন, বিরক্তি প্রকাশ রোহিতের, ভিডিও

ম্যাচের প্রথম ইনিংসে ব্যাট করে মুম্বই। মুম্বইয়ের শেষ ওভারে ব্যাটে ছিলেন কায়রন পোলার্ড এবং বল করছিলেন ডোয়েন ব্রাভো। ব্রাভোর প্রথম বলটি অফ সাইডের বাইরে ছিল অর্থাৎ ট্রামলাইনের বাইরে। কিন্তু সরে ব্যাট করতে আসার ফলে তা ওয়াইড দেননি আম্পায়ার। কিন্তু দ্বিতীয় বলটিও ট্রামলাইনের বাইরে ছিল অর্থাৎ অফসাইডের বাইরে। এক্ষেত্রে অবশ্য উইকেটের মধ্যেই দাঁড়িয়েছিলেন পোলার্ড। তা সত্ত্বেও ওয়াইড দেননি আম্পায়ার। আর যার জেরে বিরক্তি প্রকাশ করে বাতাসে নিজের ব্যাটটি ছোঁড়েন পোলার্ড।

এবং ব্রাভোর পরের বলটি যখন করতে আসে তখন দেখা যায়, অফসাইডের বাইরে গিয়ে ব্যাট ধরে আছেন পোলার্ড। এমন সময় নষ্টের জেরে আম্পায়াররা পোলার্ডকে ডেকে তার সঙ্গে কথা বলেন। ম্যাচে মুম্বইয়ের হয়ে সর্বোচ্চ রান করেন পোলার্ড। এদিনই ৩২-য়ে পা দিলেন এই ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার।

Continue Reading
Advertisement
Advertisement
দেশ3 hours ago

করোনাভাইরাস: ২১ লক্ষ ছাড়াল আক্রান্তের সংখ্যা, বাড়ল সুস্থতার হার

দেশ4 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৬৪৩৯৯, সুস্থ ৫৩৮৭৯

দেশ4 hours ago

অন্ধ্রপ্রদেশের কোভিড কেয়ার সেন্টারে আগুন, মৃত কমপক্ষে ৭ রোগী

বিনোদন5 hours ago

মহামারির আবহে নতুন রূপে এল ‘একলা চলো রে’

বিনোদন5 hours ago

হাসপাতালে ভরতি সঞ্জয় দত্ত, তবে করোনা নেগেটিভ

রাজ্য5 hours ago

বেসরকারি হাসপাতালে ভরতির সময় অগ্রিমের পরিমাণ বেঁধে দিল রাজ্য স্বাস্থ্য কমিশন

দেশ13 hours ago

বাংলাদেশের উন্নয়ন মানেই ভারতের উন্নয়ন, বললেন বাংলাদেশের বিদেশমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন

দেশ16 hours ago

রাজ্যে কোভিড-সংক্রমণের হার অপরিবর্তিত, আরও কিছুটা কমল মৃত্যুর হার

দেশ4 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৬৪৩৯৯, সুস্থ ৫৩৮৭৯

দেশ1 day ago

বিমান দুর্ঘটনা লাইভ: উদ্ধার ব্ল্যাক বক্স, উদ্ধারকারীদের কোয়ারান্টাইনে যাওয়ার নির্দেশ শৈলজার

দেশ2 days ago

১ সেপ্টেম্বর থেকেই স্কুলের ঘণ্টা বাজানোর কেন্দ্রীয় প্রস্তুতি

গাড়ি ও বাইক3 days ago

চলতি মাসে যে ৫টি নতুন মোটর বাইক বাজারে আসছে

কলকাতা1 day ago

ঢাকায় পথদুর্ঘটনায় নিহত পর্বতারোহী, শোকস্তব্ধ কলকাতার পাহাড়প্রেমীরা

প্রযুক্তি3 days ago

হ্যাকার এবং সাইবার অপরাধীরা করোনার সুযোগ নিচ্ছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

রাজ্য3 days ago

রাজ্যে প্রথম বার এক দিনে ২৫ হাজার টেস্ট, আক্রান্তের সংখ্যায় রেকর্ড হলেও সুস্থতার হারে স্বস্তি

বিজ্ঞান3 days ago

করোনা রোগীর মৃত্যুর ঝুঁকি কমাতে প্লাজমা থেরাপির কোনো ভূমিকা নেই, বলেছে এইমসের অন্তর্বর্তী বিশ্লেষণ

রবিবারের খবর অনলাইন

কেনাকাটা

কেনাকাটা3 days ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

কেনাকাটা3 days ago

এই ১০টির মধ্যে আপনার প্রয়োজনীয় প্রোডাক্টটি প্রাইম ডে সেলে কিনতে পারেন

খবরঅনলাইন ডেস্ক : চলছে অ্যামাজনের প্রাইমডে সেল। প্রচুর সামগ্রীর ওপর রয়েছে অনেক ছাড়। ৬ ও ৭  তারিখ চলবে এই সেল।...

কেনাকাটা4 days ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা1 week ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা2 weeks ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা2 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা3 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা3 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা3 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

laptop laptop
কেনাকাটা4 weeks ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

নজরে

Click To Expand