Connect with us

ক্রিকেট

স্যার এভার্টন উইকস্: টেস্টে পর পর পাঁচ ইনিংসে সেঞ্চুরির রেকর্ড যাঁর আজও অক্ষত

শম্ভু সেন

সক্কালে ঘুম থেকে উঠেই খবরটা পেলাম – ‘থ্রি ডব্লিউস’-এর শেষ জন চলে গেলেন। মানে? শেষ জন বেঁচেছিলেন? খবরটা পেয়ে প্রথম প্রতিক্রিয়াটা এ রকমই হয়েছিল। আসলে এভার্টন উইকস্‌ (Everton Weeks) যে বেঁচেছিলেন সেই খবরটাই তো জানা ছিল না।

‘থ্রি ডব্লিউস’-এর (Three W) প্রথম জন ফ্র্যাঙ্ক ওরেল (Frank Worrell) তো কবেই চলে গিয়েছেন। তাঁকে আমরা যতটা না মনে রেখেছি তাঁর ক্রিকেট-কৃতিত্বের জন্য, তার চেয়েও বেশি মনে রেখেছি তাঁর এক অবিস্মরণীয় অবদানের জন্য। দিনটা ছিল ১৯৬২-এর ৩ ফেব্রুয়ারি। চার্লি গ্রিফিথের দুরন্ত বলে মাথায় আঘাত লেগে জীবন-মৃত্যুর দোরগোড়ায় চলে গিয়েছিলেন ভারতের অধিনায়ক নরি কন্ট্রাক্টর। তাঁর ক্রিকেট-কেরিয়ার তো শেষ হয়েই গিয়েছিল। কন্ট্রাক্টরকে বাঁচানোর জন্য দরকার ছিল রক্তের। দুই দলের মধ্যে ওরেলই ছিলেন প্রথম জন যিনি কন্ট্রাক্টরকে রক্ত দিয়েছিলেন। তাই প্রতি বছর ওরেলের জন্মদিন রক্তদান দিবস হিসাবে পালিত হয়। কিন্তু ওরেলের মৃত্যুটা যে অকালমৃত্যু ছিল, সেটা তো খেয়ালই নেই আমাদের। লিউকোমিয়ায় আক্রান্ত হয়ে মাত্র ৪২ বছরে প্রয়াত হন ফ্র্যাঙ্ক ওরেল, ১৯৬৭-তে।

‘থ্রি ডব্লিউস’-এর দ্বিতীয় জন ক্লাইড ওয়ালকট (Clyde Wallkot)। তিনি প্রয়াত হয়েছেন মোটামুটি পরিণত বয়সে, ২০০৬ সালে। তখন তাঁর ৮০ বছর বয়স।

আর ‘থ্রি ডব্লিউস’-এর তৃতীয় জন যে আমাদের মধ্যেই ছিলেন, সে খবর তো আমরা রাখতামই না। বোধহয় ভাবতেও পারতাম না। কারণ তাঁর সতীর্থরা তো কবেই চলে গিয়েছেন, বিশেষ করে ফ্র্যাঙ্ক ওরেল, প্রায় সাড়ে চার যুগ আগে। তাই সকালে যখন এই দুঃসংবাদ এল, তখন আমাদের প্রথম প্রশ্নই ছিল, উইকস্‌ বেঁচেছিলেন? হাঁ, বেঁচেছিলেন। আর আমাদের দুর্ভাগ্য আর মাত্র পাঁচ বছরের জন্য জীবনের শতরান করে যেতে পারলেন না।

কী ভাবে ‘থ্রি ডব্লিউস’

ওয়েস্ট ইন্ডিজের এই কিংবদন্তি ‘থ্রি ডব্লিউস’ একে অপরের চেয়ে ১৭ মাসের ছোটো বড়ো। আর জন্মও বার্বাডোজের কেনসিংটন ওভাল মাঠের এক মাইলের মধ্যে। ওয়ালকট বলতেন, একজন ধাত্রীমাই তাঁদের তিন জনকে প্রসব করিয়েছেন। তা না হলে, কী করে তাঁরা ‘এক জোট’ হলেন। উইকসের প্রথম সাক্ষাৎ ওয়ালকটের সঙ্গে, ১৯৪১-এ। একটি ট্রায়াল ম্যাচে সতীর্থ ছিলেন তাঁরা। থেকেও ছিলেন এক ঘরে। তার পরে তাঁদের দলে ভেড়েন ফ্র্যাঙ্ক ওরেল। সারা সপ্তাহ ক্রিকেট খেলে শনিবারের রাতটা তাঁরা নেচে কাটাতেন।

ওরেল-উইকস-ওয়ালকট.

ওয়ালকট বলতেন, এই ত্রয়ীর মধ্যে উইকস্‌ হল সেরা অল-রাউন্ড ব্যাটসম্যান, ওরেল হল সেরা অল- রাউন্ডার। আর নিজের সম্পর্কে বিনয়ী হয়ে বলতেন, তিনি সেরা উইকেটকিপার। উইকস আর ওয়ালকট, দু’ জনেরই টেস্টে অভিষেক ইংল্যান্ডের বিরুদ্ধে, ১৯৪৮-এর ২১ জানুয়ারি কেনসিংটন ওভাল মাঠে। তার পরের টেস্টেই অভিষেক ওরেলের, ১১ ফেব্রুয়ারি, পোর্ট অব স্পেনের কুইনস্‌ পার্ক ওভালে।

১৯৫০ সালে ওয়েস্ট ইন্ডিজ দলের ইংল্যান্ড সফরের সময় এক ইংরেজ সাংবাদিক ওরেল-উইকস-ওয়ালকটকে প্রথম ‘থ্রি ডব্লিউস’ বলে সম্বোধন করেন। সেই থেকে এই ত্রয়ী ‘থ্রি ডব্লিউস’ নামে ক্রিকেট বিশ্বে পরিচিতি পান।

তিন জনের টেস্ট অভিষেক প্রায় এক সঙ্গে হলেও অবসরের সময়ের মধ্যে কিন্তু বেশ ফারাক। প্রথম অবসর নেন উইকস্‌, শেষ টেস্ট খেলেন পাকিস্তানের বিরুদ্ধে ১৯৫৮ সালের ৩১ মার্চ। এর পর অবসর নেন ওয়ালকট, শেষ টেস্ট খেলেন ইংল্যান্ডের বিরুদ্ধে ১৯৬০ সালের ৩১ মার্চ। সর্ব শেষে অবসর নেন ওরেল, তাঁরও শেষ টেস্ট ইংল্যান্ডের বিরুদ্ধে, শুরু হয় ১৯৬৩ সালের ২৬ আগস্ট।

আরও পড়ুন: চলে গেলেন ‘থ্রি ডব্লু’-এর শেষ জন স্যার এভার্টন উইকস, শেষ হল একটা অধ্যায়

কিন্তু অবসর নেওয়ার পরেও এই ত্রয়ীর বন্ধুত্ব অটুট ছিল। ওরেলের শেষকৃত্যে তাঁর অন্যতম শবাধারবাহক ছিলেন উইকস্‌। বার্বাডোজে ইউনিভার্সিটি অব ওয়েস্ট ইন্ডিজের কেভ হিল ক্যামপাসে ঢোকার মুখে একটা ক্রিকেট মাঠ আছে, কেনসিংটনওভালের কাছেই। ওয়েস্ট ইন্ডিজের ‘থ্রি ডব্লিউস’-এর সম্মানার্থে এই মাঠের নাম রাখা হয়েছে ‘থ্রি ডব্লিউস ওভাল’। ইউনিভার্সিটির উলটো দিকেই রয়েছে একটা পার্ক। সেখানে ইংরেজি ডব্লিউ অক্ষরের আকারে একটা স্মারক রয়েছে। সেখানে রয়েছে এই ত্রয়ীর আবক্ষ মূর্তি। তিন জনকেই ‘নাইট’ উপাধিতে ভূষিত করা হয়। তাই তিন জনেরই নামের আগে রয়েছে ‘স্যার’। কাছেই রয়েছে একটি মাঠ, যেখানে সমাহিত করা হয়েছে ওরেল আর ওয়ালকটকে। উইকসের শেষ শয্যাও নিশ্চয় এখানেই পাতা হবে।

অনন্য রেকর্ড

২২ বছর ৩২৯ দিন বয়সে টেস্ট ক্রিকেটে অভিষেক এভার্টন উইকসের। প্রথম টেস্ট ইংল্যান্ডের বিরুদ্ধে, ঘরের মাঠে অর্থাৎ কেনসিংটন ওভালে, ১৯৪৮-এর ২১ জানুয়ারি শুরু। একটা কারণে স্মরণীয় হয়ে থাকবে এই ম্যাচ। দু’ দলের মোট ১২ জন ক্রিকেটারের অভিষেক হয়েছিল এই ম্যচে, ওয়েস্ট ইন্ডিজের ৭ এবং ইংল্যান্ডের ৫ জনের। এঁদের মধ্যে উইকসের সঙ্গে ছিলেন ওয়ালকটও।

প্রথম টেস্টের দু’ ইনিংসে করলেন ৩৫ ও ২৫। আহামরি কিছু নয়। পরের দু’টো ম্যাচেও দাগ কাটার মতো কিছু করলেন না। যা দেখে পরে উইজডেন লিখেছিল, “আগামী দিনে তিনি যে স্মরণীয় কৃতিত্বের স্বাক্ষর রাখবেন, তার বিন্দুমাত্র ইঙ্গিত তখন পাওয়া যায়নি।” ইংল্যান্ডের বিরুদ্ধে চতুর্থ তথা শেষ টেস্টে বাদ। কিন্তু ‘রাখে হরি মারে কে’। জর্জ হেডলি আহত হয়ে টিম থেকে বাদ পড়ে যাওয়ায় শেষ মুহূর্তে ডাক পেয়ে গেলেন উইকস। প্রথম ইনিংসে ইংল্যান্ডের ২২৭ রানের জবাব দিতে নামল ওয়েস্ট ইন্ডিজ। ব্যাট করতে নেমেই যায় যায়। শূন্য রানে জীবন পেলেন উইকস্‌। তার পর গোটা মাঠ দেখল অন্য উইকস্‌কে। ১৪১ রান করলেন, টেস্ট কেরিয়ারে প্রথম সেঞ্চুরি। সেই টেস্টে ওয়েস্ট ইন্ডিজ জিতে গেল ১০ উইকেটে।

তখন উইকস, ১৯৪৮।

সেই বছরের ওয়েস্ট ইন্ডিজ দলের ভারত-পাকিস্তান-সিলোন (অধুনা শ্রীলঙ্কা তৎকালীন সিলোন তখন টেস্ট-খেলিয়ে দেশ নয়) সফর। দলে ডাক পেলেন উইকস্‌। ভারতে ওয়েস্ট ইন্ডিজের প্রথম ট্যুর। দিল্লিতে প্রথম টেস্টে ১২৮, বোম্বেতে দ্বিতীয় টেস্টে ১৯৪, কলকাতায় তৃতীয় টেস্টের দু’ ইনিংসে ১৬২ ও ১০১। টানা পাঁচটা ইনিংসে সেঞ্চুরি। এক অনন্য রেকর্ড, যা আজও অক্ষত। ভারতে এর পরের দু’টো টেস্টেও ভালো রান করেছিলেন – চতুর্থ টেস্টে মাদ্রাজে ৯০ (বিতর্কিত রান আউট) এবং বোম্বেতে পঞ্চম টেস্টে ৫৬ ও ৪৮। একই সঙ্গে গড়ে ফেললেন আরও একটি রেকর্ড – টেস্টে পর পর সাত ইনিংসে অর্ধ শত রান। উইকসের এই রেকর্ডও ভাঙতে পারেননি কেউ, তবে ছুঁতে পেরেছেন দু’ জন – অ্যান্ডি ফ্লাওয়ার ও শিবনারায়ণ চন্দ্রপল।

টেস্ট কেরিয়ারে উইকসের প্রথম ১ হাজার রান এসেছিল ১২টা টেস্ট থেকে, গড় ৮২.৪৬। ১০ বছরের টেস্ট কেরিয়ারে এভার্টন উইকস খেলেছিলেন ৪৮টি টেস্ট, রান করেন ৪৪৫৫, গড় ৫৮.৬১। শতরানের সংখ্যা ১৫, অর্ধ শতরানের সংখ্যা ১৯। এক অনন্য কৃতিত্ব বই-কি!                           

ক্রিকেট

আগামী বছরের টি২০ বিশ্বকাপ ভারতেই

আইপিএলের জন্য বাতিল ইংল্যান্ডের ভারত সফর।

খবরঅনলাইন ডেস্ক: চলতি বছরের স্থগিত হয়ে যাওয়া টি২০ বিশ্বকাপটি (World T20) হবে ২০২২-এ। ফলে পূর্ব নির্ধারিত মতোই আগামী বছরের টুর্নামেন্টটি হবে ভারতেই। সদস্য দেশগুলোর প্রতিনিধিদের নিয়ে বৈঠকের পরে এ কথাই জানিয়ে দিয়েছে আইসিসি।

শুক্রবার বৈঠকের পরে আইসিসির-র তরফে প্রকাশিত এক প্রেস বিবৃতিতে বলা হয়েছে, ‍‘‍‘করোনা অতিমারির জন্য চলতি বছরে অস্ট্রেলিয়ায় যে টি-২০ বিশ্বকাপ হওয়ার কথা ছিল, তা সেখানে অনুষ্ঠিত হবে ২০২২ সালে। নির্দিষ্ট সূচি অনুযায়ী, আগামী বছর ভারতেই অনুষ্ঠিত হবে টি-২০ বিশ্বকাপ।’’ 

অন্য দিকে, আগামী বছর নিউজিল্যান্ডে মহিলাদের ৫০ ওভারের ক্রিকেট বিশ্বকাপ যেটা হওয়ার কথা ছিল, সেটা ২০২২ সালে হবে।

আইসিসির মুখ্য আধিকারিক মনু সহানি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‍‘‍‘স্বচ্ছতা মেনেই আন্তর্জাতিক ও বিভিন্ন ঘরোয়া ক্রিকেট প্রতিযোগিতার সূচি নির্দিষ্ট করা হয়েছে। এ বার, আগামী বছর ভারতে ও তার পরের বছর অস্ট্রেলিয়াতে টি-টোয়েন্টি বিশ্বকাপের দিকে চোখ রেখে প্রতিযোগিতা আয়োজনের কাজ শুরু করে দিতে হবে।’’

বাতিল ইংল্যান্ডের ভারত সফর

করোনা-অতিমারি নয়, আইপিএলের জন্য বাতিল হয়ে গেল ইংল্যান্ডের প্রস্তাবিত ভারত সফর। আগামী সেপ্টেম্বরের শেষ দিকে সীমিত ওভারের সিরিজ খেলার জন্য ভারতে আসার কথা ছিল ইংল্যান্ডের।

Continue Reading

ক্রিকেট

আইপিএলের নিয়মাবলি: গুচ্ছের টেস্টিং, চলা-ফেরায় নিয়ন্ত্রণ, একটি দলের জন্য একটি হোটেল

খসড়া এসওপি ফ্রাঞ্চাইসিগুলোকে পাঠিয়েছে বিসিসিআই।

খবরঅনলাইন ডেস্ক: গুচ্ছের কোভিড টেস্ট, চলা-ফেরায় নিয়ন্ত্রণ এবং আটটা দলের আটটা আলাদা হোটেল। নির্দেশনামার (স্ট্যান্ডার্ড অপারেটিং প্রোটোকল তথা এসওপি) যে খসড়া ফ্রাঞ্চাইসিগুলোকে আইপিএল গভর্নিং কাউন্সিল পাঠিয়েছে, তাতে এই নিয়মাবলির কথা বলা হয়েছে।

২০ আগস্টের আগে কেউ আমিরশাহিতে যেতে পারবে না বলেও জানিয়ে দিয়েছে বিসিসিআই। নির্দেশনামায় বিসিসিআই কী বলেছে, একবার দেখে নেওয়া যাক।

টেস্টিংয়ের নিয়মকানুন

বিসিসিআই সূত্রে খবর, সমস্ত ভারতীয় খেলোয়াড় এবং সাপোর্ট স্টাফকে ভারতে নিজ নিজ দলগুলির সঙ্গে যোগ দেওয়ার আগে ২৪ ঘণ্টার ব্যবধানে দু’টো কোভিড টেস্ট করাতে হবে।

টেস্টের রিপোর্ট নেগেটিভ এলে তবেই আমিরশাহির বিমান ধরতে পারবেন সবাই। তবে যদি কারও রিপোর্ট পজিটিভ আসে তা হলে তাঁকে ১৪ দিনের কোয়ারান্টাইনে চলে যেতে হবে৷

১৪ দিন পর তাঁকে ২৪ ঘন্টার ব্যবধানে দু’ বার কোভিডের আরটি-পিসিআর পরীক্ষা করাতে হবে। সেই রিপোর্ট নেগেটিভ এলে তবে সেই ব্যক্তি আইপিএলে যোগ দেওয়ার জন্য সংযুক্ত আরব আমিরাশাহির বিমানে উঠতে পারবেন।

আমিরশাহিতে পৌঁছোনোর পরেও খেলোয়াড় ও সাপোর্ট স্টাফ-সহ সব কর্মীকে জৈব সুরক্ষিত পরিবেশের মধ্যে প্রবেশ করতে হবে। তবে তার আগে বিমানবন্দরেই প্রত্যেকের কোভিড টেস্ট হবে এবং সেই টেস্টের রিপোর্টও নেগেটিভ আসা বাধ্যতামূলক।

জৈব-সুরক্ষিত হোটেলে উঠে সবাইকে ৭ দিনের কোয়ারান্টাইনে থাকতে হবে। এর মধ্যে আরও তিনটে টেস্ট হবে সবার। টেস্টগুলি হবে প্রথম দিন, তৃতীয় দিন আর ষষ্ঠ দিনে। কোয়ারান্টাইন পিরিয়ড শেষ হলে সবাই অনুশীলনে যোগ দিতে পারবেন।

এর পর প্রতি সপ্তাহের পঞ্চম দিনগুলিতে সবার কোভিড টেস্ট হবে।

বিদেশি খেলোয়াড়দের ক্ষেত্রে আমিরশাহিতে পৌঁছোনোর ৯৬ ঘণ্টা আগের কোভিড নেগেটিভ রিপোর্ট থাকতে হবে।

টুর্নামেন্ট চলাকালীন কোভিড-পজিটিভ হলে?

এমন পরিস্থিতি তৈরি হলে সংশ্লিষ্ট ওই ব্যক্তিকে বিচ্ছিন্ন (আইসোলেশন) হয়ে যেতে হবে, তবে জৈব সুরক্ষিত পরিবেশের বাইরে, অন্য জায়গায়। যেখানে ওই ব্যক্তিকে রাখা হবে, সেই ঘরও পুরোপুরি পরিচ্ছন্ন থাকবে।

চলাফেরায় নিয়ন্ত্রণ

ক্রিকেটার এবং সাপোর্ট স্টাফদের চলাফেরায় ব্যাপক ভাবে নিয়ন্ত্রণ আনা হচ্ছে। জৈব সুরক্ষিত পরিবেশের বাইরে কেউ বেরোতে পারবে না। এমনকি ওই পরিবেশের মধ্যেও সবাই যাতে নিজেদের মধ্যে প্রয়োজনীয় শারীরিক দূরত্ব বজায় রাখে সেই দিকটা দেখার কথাও বলা হয়েছে। হোটেল ঘরের বাইরে বেরোলেই ক্রিকেটারদের মাস্ক পরা বাধ্যতামূলক।

তবে প্রয়োজনে জৈব সুরক্ষিত পরিবেশ থেকে বেরোতেই হবে। কোনো ক্রিকেটার যদি আহত হয়, তাঁকে হাসপাতালে যেতে হতে পারে। তবে সে ক্ষেত্রেও যাতে বাইরের লোকের সঙ্গে বেশি সংস্পর্শে না আসতে হয়, সেই দিকে নজর দিতে হবে ফ্র্যাঞ্চাইসিদের।

আটটা দলের আটটা আলাদা হোটেলের প্রস্তাব

খসড়া এসওপিতে আইপিএল গভর্নিং কাউন্সিল ফ্রাঞ্চাইসিদের বলেছে তারা যেন নিজেদের জন্য আলাদা আলাদা হোটেল বা রিসোর্টের ব্যবস্থা করেন। অর্থাৎ, একটা দলকে একটা হোটেলেই থাকতে হবে, যেখানে অন্য কোনো বাইরের লোক ঢুকতে পারবেন না।

Continue Reading

ক্রিকেট

অঘটন! ৩২৯ তাড়া করে বিশ্বচ্যাম্পিয়নদের হারাল আয়ারল্যান্ড

মাঝেমধ্যেই মনে হয়েছে সিরিজটা আয়ারল্যান্ডও জিততে পারত

খবরঅনলাইন ডেস্ক: ২০১১-এর বিশ্বকাপে বেঙ্গালুরুতে ৩২৯ রান তাড়া করে ইংল্যান্ডকে হারিয়েছিল আয়ারল্যান্ড। ন’ বছর বাদে যেন একই ঘটনার পুনরাবৃত্তি।

তবে এ বার পরিস্থিতি ন’ বছর আগের থেকে ভিন্ন। প্রথমত, ম্যাচটি কোনো নিরপেক্ষ কেন্দ্রে নয়, হচ্ছে ইংল্যান্ড। আর দ্বিতীয়ত, ইংল্যান্ড এখন এক দিনের ক্রিকেটে অন্যতম সেরা দল। বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন।

সেই ইংল্যান্ডকে হারানো, তাও আবার ৩২৯ রান তাড়া করে, এটা যে বিশাল কৃতিত্বের তা বলার অপেক্ষা রাখে না।

আয়ারল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজটি ইংল্যান্ড জিতলেও, মাঝেমধ্যেই মনে হয়েছে সিরিজটা আয়ারল্যান্ডও জিততে পারত। এই সিরিজে ইংল্যান্ডের টপ অর্ডার পুরোপুরি ব্যর্থ হয়েছে। মঙ্গলবারের ম্যাচে ইংল্যান্ডকে ৩২৮ রানে পৌঁছে দেওয়ার মূল কারিগর ছিলেন অধিনায়ক ওইন মর্গ্যান, টম ব্যান্টন আর লোয়ার অর্ডার ব্যাটসম্যানরা।

৮৪ বলে ১০৬ রানের দুর্ধর্ষ একটি ইনিংস খেলেন মর্গ্যান। ব্যান্টন করেন ৫৮। তবে শেষ দিকে নেমে বাঁ হাতি বোলার ডেভিড উইলি ৫১ রানের গুরুত্বপূর্ণ ইনিংসটি না খেললে ইংল্যান্ড তিনশো পেরোতেই পারত না।

জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকেই সাবলীল ছিলেন আয়ারল্যান্ডের ওপেনার পল স্টারলিং। তিন নম্বরে নামা অধিনায়ক অ্যান্ডি ব্যালবির্নির সঙ্গে ২১৪ রানের জুটি বাঁধেন তিনি। ১৪২ রানের অসাধারণ একটা ইনিংস খেলে স্টার্লিং যখন প্যাভিলিয়নের পথ দেখেন, ততক্ষণে ম্যাচ ইংল্যান্ডের হাত থেকে বেরিয়ে গিয়েছে।

শতরান করেন ব্যালবির্নিও। তার পর কেভিন ও’ব্রায়ান আর হ্যারি টেক্টরের ঝোড়ো ইনিংসের সুবাদে শেষ ওভারে ঐতিহাসিক জয় পায় আয়ারল্যান্ড।

Continue Reading
Advertisement
Advertisement

রবিবারের খবর অনলাইন

কেনাকাটা

কেনাকাটা4 days ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

কেনাকাটা4 days ago

এই ১০টির মধ্যে আপনার প্রয়োজনীয় প্রোডাক্টটি প্রাইম ডে সেলে কিনতে পারেন

খবরঅনলাইন ডেস্ক : চলছে অ্যামাজনের প্রাইমডে সেল। প্রচুর সামগ্রীর ওপর রয়েছে অনেক ছাড়। ৬ ও ৭  তারিখ চলবে এই সেল।...

কেনাকাটা4 days ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা1 week ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা2 weeks ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা2 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা3 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা3 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা3 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

laptop laptop
কেনাকাটা4 weeks ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

নজরে

Click To Expand