বিশ্ব ক্রিকেটে অনন্য নজির সৃষ্টি করলেন স্মৃতি মন্ধনা

0

খবর অনলাইন ডেস্ক: বিশ্ব ক্রিকেটে অনন্য নজির গড়লেন স্মৃতি মন্ধনা। কী পুরুষ কী মহিলা, কোনো ক্রিকেটারেরই ঝুলিতে এই রেকর্ড নেই। ক্রিকেটের ইতিহাসে স্মৃতিই প্রথম ক্রিকেটার যিনি একদিনের ক্রিকেটে রান তাড়া করতে নেমে পর পর ১০টা ইনিংসে ৫০ বা তার বেশি রান করলেন।

মঙ্গলবার লখনউয়ের অটলবিহারী বাজপেয়ী একানা স্টেডিয়ামে সাউথ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় একদিনের ম্যাচে স্মৃতি মন্ধনা ও পুনম রাউতের ব্যাটিংয়ের সুবাদে ভারত ৯ উইকেটে জেতে। এ দিনের জয়ের পর ৫ ম্যাচের সিরিজে ফলাফল দাঁড়াল ১-১।

টসে জিতে সাউথ আফ্রিকাকে ব্যাট করতে পাঠান ভারতের অধিনায়ক মিতালি রাজ। ৪১ ওভারে ১৫৭ রান করে গুটিয়ে যায় সাউথ আফ্রিকা। ১৫৮ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে ভারত খুব তাড়াতাড়ি জেমিমা রডরিগসকে হারায়। স্মৃতির সঙ্গী হয় পুনম রাউত এবং দু’ জনে ভারতে বহু কাঙ্ক্ষিত জয়ে পৌঁছে দেন।

এক দিকে স্মৃতি ব্যাটে ঝড় তোলেন, অন্য দিকে পুনম খুব ধীরে ধীরে এগোতে থাকেন। পুনম প্রথম ৩০ বলে করেন মাত্র ৬ রান। এর পরেই অবশ্য তিনি গিয়ার পালটান। শেষ পর্যন্ত স্মৃতির ৬৪ বলে ৮০ রান এবং পুনমের ৮৯ বলে ৬২ রানের সুবাদে জয়ী হয় ভারত।

যাত্রা শুরু ২০১৭ সালে

এ দিন রীতিমতো বিধ্বংসী মেজাজে ছিলেন স্মৃতি। ১০টি চার এবং ৩টি ছয়ে সাজানো ছিল তাঁর ইনিংস। এই ইনিংসেরই দৌলতে অনন্য বিশ্ব রেকর্ডটি করে ফেললেন স্মৃতি। এই রেকর্ডের যাত্রা শুরু হয় ২০১৭ সালে বডোদরায় (গুজরাতের ‘বরোদা’ আদতে বডোদরা)। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনের ম্যাচে রান তাড়া করতে গিয়ে ৭১ বলে ৬৭ রান করেছিলেন স্মৃতি। সেই শুরু। এর পর থেকে রান তাড়া করতে গিয়ে পর পর ইনিংসে ৫০-এর বেশি রান করে চলেছেন স্মৃতি। রান তাড়া করা ইনিংসের সংখ্যা মঙ্গলবারের ম্যাচ নিয়ে দাঁড়াল ১০। স্মৃতি তাঁর একদিনের ক্রিকেট কেরিয়ারে ৫৩ ম্যাচে ২১১৯ রান করেছেন। তার মধ্যে চারটি শতরান।

স্মৃতির আগে এই রেকর্ডের অধিকারী ছিলেন নিউজিল্যান্ডের সুজি বেট্‌স। তিনি ২০১৫ থেকে ২০১৭ সালের মধ্যে রান তাড়া করতে নেমে পর পর ৯টা ইনিংসে ৫০ বা তারও বেশি রান করেছিলেন। আর কোনো পুরুষ বা মহিলা ক্রিকেটার ক্ষেত্রে একদিনের ক্রিকেটে রান তাড়া করতে নেমে পর পর ইনিংসে ৫০ বা তার বেশি রান করার সংখ্যা ৬।

আরও পড়ুন: নর্থইস্টকে হারিয়ে আইএসএলের ফাইনালে এটিকে মোহনবাগান

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন