খবরঅনলাইন ডেস্ক: শেক্সপিয়ার বলেছিলেন, ‘নামে কি আসে যায়!’ কিন্তু তাঁর এই কথাটা কি সত্যিই খাটে! নামে তো সত্যিই এসে যায়! আর তাই তো প্রীতি জিন্টার দলে কোনো শাহরুখ খান জায়গা পেয়ে যাওয়ায় নানা রকম মিমে এসে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়।

তবে শুধু শাহরুখই নয়। এ বার আইপিএলে খেলতে দেখা যাবে আরও চমকপ্রদ কয়েকটি নামকে। তাঁরা হলেন সচিন, তেন্ডুলকর এবং মহম্মদ আজহারউদ্দিন।

Loading videos...

তবে এ ক্ষেত্রে সচিন এবং তেন্ডুলকর কিন্তু সম্পূর্ণ আলাদা দুই ব্যক্তি। সচিন অর্থে কেরলে সচিন বেবি, ঘরোয়া ক্রিকেটে বেশ নামডাক রয়েছে। আইপিএল খেলার অভিজ্ঞতাও রয়েছে। তাঁকে এ বার তুলে নিয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। আর তেন্ডুলকর অর্থাৎ সচিন তেন্ডুলকর-পুত্র অর্জুন, যিনি স্রেফ তাঁর বাবার নামের জোরেই মুম্বই ইন্ডিয়ান্স দলে ঢুকে গিয়েছেন।

এই চার জনের ক্রিকেটীয় পরিচয় জেনে নেওয়া যাক-

১) সচিন বেবি

উল্লিখিত চার জনের মধ্যে সব থেকে অভিজ্ঞ কেরলের এই মিডিল অর্ডার ব্যাটসম্যান। ৩২ বছর বয়সি বেবি, ৭২টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন। সর্বোচ্চ রান আড়াইশো। ৮০টি টি২০ ম্যাচে ২৭-এর গড়ে ১৪৯৯ রান করেছেন তিনি। স্ট্রাইক রেট ১৩৫।

আইপিএল খেলারও অভিজ্ঞতা রয়েছে বেবির। ২০১৩ থেকে ২০১৭-এর মধ্যে ১৮টি ম্যাচ খেলেছেন তিনি। ১৩৬-এর স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। ২০১৬-এর আইপিএলের ফাইনালে বেঙ্গালুরুকে জেতাতে না পারায় ক্রিজে দাঁড়িয়েই হাউহাউ করে কেঁদে ফেলেছিলেন তিনি।

২) শাহরুখ খান

জানুয়ারিতে অনুষ্ঠিত হয়েছিল ভারতের ঘরোয়া টি২০ টুর্নামেন্ট সৈয়দ মুস্তাক আলি ট্রফি। এই টুর্নামেন্টের সেরা ক্রিকেটার নিঃসন্দেহে শাহরুখ। তাঁর মারকুটে ব্যাটিংয়ের দৌলতেই তামিলনাড়ু এ বার টুর্নামেন্টটির চ্যাম্পিয়ন হয়েছে।

২৫ বছর বয়সি শাহরুখের ছক্কা মারার সাবলীলতা নজর কেড়েছে আইপিএলের বেশ কয়েকটি দলকে। আর সে কারণেই শাহরুখের দর ৫ কোটিতে উঠে গিয়েছে নিলামে। এখন দেখার বলিউডের শাহরুখের মতো, এই শাহরুখ ক্রিকেট মাঠে ব্যাপক ভাবে সফল হতে পারেন কি না।

৩) মহম্মদ আজহারউদ্দিন

২৬ বছর বয়সি মহম্মদ আজহারউদ্দিন কেরলের নির্ভরযোগ্য ব্যাটসম্যান এবং উইকেটকিপার। তবে গত মাসেই তিনি সবার নজরে আসেন। সৈয়দ মুস্তাক আলি টুর্নামেন্টের ইতিহাসে দ্বিতীয় দ্রুততম শতরানের রেকর্ড করেন তিনি। তাঁর ৩৭ বলে শতরানের দাপটে মুম্বইকে হারিয়ে দিয়েছিল কেরল।

আজহারকে তুলে নিয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। বিরাট কোহলি, এবি ডেভিলিয়ার্সের সঙ্গে খেলার সুযোগ পেয়ে তিনিও খুব খুশি।

৪) অর্জুন তেন্ডুলকর

অর্জুনের নাম আইপিএলের নিলামে ভেসে উঠতেই জল্পনা শুরু হয়ে গিয়েছিল যে তাঁকে মুম্বই ইন্ডিয়ান্সই কিনে নেবে। তাঁর বাবা যে দলের মেন্টর, সেই দলেই থাকাটা স্বাভাবিক। অর্জুন কিন্তু ঘরোয়া ক্রিকেটে জোরদার পারফরম্যান্সের জোরে আদৌ মুম্বইয়ে আসেননি।

গত মাসে সৈয়দ মুস্তাক আলি টুর্নামেন্টে মুম্বইয়ের হয়ে অভিষেক করেন তিনি। অভিষেক ম্যাচে হরিয়ানার বিরুদ্ধে তিন ওভারে ৩৪ রান দিয়ে একটি উইকেট নেন ২১ বছরের অর্জুন। দু’দিন পর পুদুচেরির বিরুদ্ধে ৪ ওভারে ৩৩ রান দিয়ে একটা উইকেট নেন অর্জুন। দু’টি ম্যাচেই হারে মুম্বই।

সমালোচকরা কিন্তু ইতিমধ্যেই বলতে শুরু করে দিয়েছেন যে শুধুমাত্র আইপিএলের আলোয় নিয়ে আসার জন্যই মুম্বইয়ের হয়ে দু’টো ম্যাচ খেলানো হয়েছে অর্জুনকে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

ডার্বি নিয়ে চিন্তায় আবাস, ভয়হীন অ্যান্থনি গ্রান্ট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.