Connect with us

ক্রিকেট

আইসিসিকে নেতৃত্ব দেওয়ার মতো ‘রাজনৈতিক দক্ষতা’ রয়েছে সৌরভের: প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক

খবর অনলাইনডেস্ক: ক্রিকেট খেলা শুরু করার সময়ে যে ক’ জন প্রাক্তনীকে নিজেদের আইডল মনে করতেন সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly), তাঁদের মধ্যে অন্যতম ডেভিড গাওয়ার (David Gower)। প্রাক্তন সেই ইংল্যান্ড অধিনায়ক কিন্তু এ বার সৌরভের প্রশংসায় পঞ্চমুখ হলেন। তাঁর সাফ কথা, “আইসিসিকে নেতৃত্ব দেওয়ার মতো ‘রাজনৈতিক দক্ষতা’ রয়েছে সৌরভের।”

একটি অনলাইন শো-তে এমনই মত প্রকাশ করেন প্রাক্তন এই বাঁ-হাতি ব্যাটসম্যান। তিনি মনে করেন, বিসিসিআইকে নেতৃত্ব দেওয়া অনেক কঠিন কাজ। এই কাজটা যে সহজে করতে পারে, তার কাছে আইসিসিকে নেতৃত্ব দেওয়া কোনো ব্যাপারই নয়।

তাঁর কথায়, “ভারতে ক্রিকেট কোন পর্যায়ে জনপ্রিয় তা আমরা সবাই ভালো করেই বুঝি। ফলে সেই দেশের ক্রিকেট বোর্ডকে নেতৃত্ব দেওয়া অসম্ভব চ্যালেঞ্জের একটা কাজ। সৌরভ অসম্ভব দক্ষতার সঙ্গে সেই কাজটা করছে। খুব ভালো ভাবেই নিজের কাজটা শুরু করেছে।”

গাওয়ার মনে করেন, এই ধরনের সংগঠন চালানোর ক্ষেত্রে ‘রাজনৈতিক দক্ষতা’ থাকা খুবই দরকার। তিনি বলেন, “ও খুব খুব ভালো একজন মানুষ। আর রাজনৈতিক দক্ষতাও রয়েছে। বিসিসিআইয়ের (BCCI) দায়িত্ব দুর্দান্ত ভাবে সামলালে আইসিসির (ICC) পদও অপেক্ষা করছে ওর জন্য।”

আরও পড়ুন আগামী সপ্তাহেই অনুশীলনে ফিরতে পারেন ভারতীয় ক্রিকেটাররা

তবে এখনই আইসিসির কথা না ভেবে সৌরভের উচিত বিসিসিআইয়ের কথা ভাবা, এমনই মনে করেন গাওয়ার।

ক্রিকেট

আইপিএলের টাইটেল স্পনসরশিপের দৌড়ে জোর লড়াই

গত সোমবারই টাইটেল স্পনসরশিপের জন্য ‘এক্সপ্রেশন অব ইন্টারেস্ট’ জারি করেছে বিসিসিআই।

ভিভো বাতিল। এ বার বসবে কার নাম?

ওয়েবডেস্ক: আইপিএলের (IPL) টাইটেল স্পনসরশিপের লড়াইয়ে আমাজন ইন্ডিয়া এবং আনআকাদেমির মতো সংস্থাও নেমে পড়েছে বলে সূত্রের খবর।

কোটি কোটি টাকার বৃহত্তম ক্রিকেট টুর্নামেন্টের টাইটেল স্পনসরশিপ প্রত্যাহার করেছে চিনা স্মার্টফোন নির্মাতা সংস্থা ভিভো (Vivo)। এর পরই গত সোমবারই টাইটেল স্পনসরশিপের জন্য এক্সপ্রেশন অব ইন্টারেস্ট (EOI) জারি করেছে বিসিসিআই।

এখনও পর্যন্ত খবর, সেই বিজ্ঞপ্তি অনুযায়ী আগ্রহ দেখাচ্ছে অনলাইন রিটেল প্ল্যাটফর্ম আমাজন ইন্ডিয়া (Amazon India) এবং এডুকেশন টেকনলজি সংস্থা আনআকাডেমি (Unacademy)। এই শিক্ষা প্রযুক্তি সংস্থা আগে থেকেই আইপিএলের স্পনসরের তালিকায় ছিল। তবে ভিভোর শূন্যস্থান পূরণের লক্ষ্য নিয়ে এ বার টাইটেল স্পনসরের দৌড়ে শামিল হতে চাইছে।

অন্য দিকে সম্ভাব্য দরদাতাদের মধ্যে উঠে এসেছে ঠান্ডা পানীয় প্রস্তুতকারী সংস্থা কোকা-কোলার (Coca-Cola) নাম। বিসিসিআইয়ের বিজ্ঞপ্তি প্রকাশের পর তারাও সুযোগটি কাজে লাগাতে চাইছে।

ভারতে কোকা-কোলার এক মুখপাত্র লাইভমিন্টের কাছে বলেন, “আমরা বর্তমানে বাজারের পরিস্থিতি কোন দিকে এগোচ্ছে, তা পর্যবেক্ষণ করছি। আমরা যে সুযোগগুলি পেয়েছি তার মূল্যায়ন করছি। একটি কোম্পানির নীতি হিসাবে আমরা কোনো জল্পনা নিয়ে মন্তব্য করতে পারি না”।

অন্য দিকে শিক্ষা প্রযুক্তি সংস্থা আনআকাদেমি যে বিসিসিআইয়ে ইওআই অনুযায়ী দরপত্র জমা দিচ্ছে, তা জানিয়েছেন বিষয়টির সঙ্গে সম্পর্কযুক্ত এক ব্যক্তি। তবে বাজারে খবর ভাসলেও আমাজনের তরফে এখনও পর্যন্ত সরকারি ভাবে কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি।

আবার হইচই চলছে পতঞ্জলির নাম নিয়েও। যোগগুরু বাবা রামদেবের (Baba Ramdev) পতঞ্জলি আয়ুর্বেদের (Patanjali Ayurved) নাম নিয়েও ব্যাপক হইচই চলছে। বিস্তারিত পড়ুন এখানে ক্লিক করে: রামদেব বলেছিলেন আইপিএল ‘কালো টাকার খেলা, বেইমানির খেলা’, এখন কেন দৌড়াচ্ছেন? 

বিসিসিআইয়ের শর্ত

দরপত্র জমা করার পূর্বশর্ত হিসাবে বিসিসিআই বলেছে, আগ্রহী তৃতীয় পক্ষের অবশ্যই শেষ অডিট অনুযায়ী ৩০০ কোটি বা তার বেশি টার্নওভার থাকতে হবে। স্পনসরশিপের জন্য আগাম কোনো ছাড় নির্ধারণের বিষয়ে উল্লেখ না থাকলেও, জানা গিয়েছে জরুরি পরিস্থিতির কারণে ভিভো ইন্ডিয়ার দেওয়া টাকার ৫০ শতাংশ পর্যন্ত হ্রাস করতে রাজি রয়েছে বিসিসিআই।

একটি সূত্র বলছে, ভিভো বছরে ৪৪০ কোটি টাকা দিত। ২০১৭ সালে ২ হাজার ২০০ কোটি টাকার চুক্তি করেছিল ভিভো।

গত ৬ আগস্ট বিসিসিআই জানিয়েছিল, ভিভোর স্পনসরশিপ প্রত্যাহারের সিদ্ধান্ত যৌথ ভাবে নেওয়া হয়। হিন্দুস্তান টাইমস বোর্ডের এক আধিকারিকের বক্তব্য উদ্ধৃত করে জানায়, “সমসাময়িক চিন-বিরোধী মনোভাব উভয় পক্ষের এই সহাবস্থানকে খুব কঠিন করে তুলেছে”। তবে স্পনসরশিপের ব্যাপারে পতঞ্জলির আগ্রহ প্রকাশের ব্যাপারে বোর্ডের তরফে কোনো মন্তব্য করা হয়নি।

Continue Reading

ক্রিকেট

অশ্লীল ভাষা ব্যবহারের কারণে বাবা ক্রিসের হাতে শাস্তি পেলেন স্টুয়ার্ট ব্রড

পরিস্থিতি স্বাভাবিক থাকলে অবশ্য এই ম্যাচে ক্রিস ব্রড রেফারি হতেন না।

খবরঅনলাইন ডেস্ক: ক্রিকেটের ইতিহাসে প্রথম বার এমন ঘটনা ঘটল। রেফারি-বাবা জরিমানা করলেন তাঁর ছেলের। বাবা ক্রিস ব্রড (Chris Broad) আর তাঁর ছেলে ইংল্যান্ডের বিখ্যাত বোলার স্টুয়ার্ট (Stuart Broad), যিনি কিছু দিন আগেই টেস্টে পাঁচশো উইকেট নিয়েছেন।

ঘটনাটি ঘটেছে পাকিস্তানের বিরুদ্ধে টেস্টে। পাক ক্রিকেটার ইয়াসির শাহকে আউট করার পর তাঁর উদ্দেশে খারাপ শব্দ ব্যবহার করেছিলেন ব্রড। এটা তাঁর রেফারি-বাবার নজর এড়ায়নি। স্টুয়ার্টের ম্যাচ ফি’র ১৫ শতাংশ জরিমানা করেছেন ক্রিস।

পরিস্থিতি স্বাভাবিক থাকলে অবশ্য এই ম্যাচে ক্রিস ব্রড রেফারি হতেন না। কারণ, আইসিসির বর্তমান নিয়ম অনুযায়ী, কোনো ম্যাচে যদি পরিবারের এক সদস্য ক্রিকেটার হিসেবে অংশগ্রহণ করেন, তা হলে ওই ম্যাচে রেফারির দায়িত্ব পালন করতে পারবেন না তাঁর বাবা।

কিন্তু এখন পরিস্থিতি অন্য রকম। কোভিডের দাপটে বিশ্ব জুড়ে ভ্রমণে নিষেধাজ্ঞা চলছে। সেই কারণে ইংল্যান্ডে আয়োজিত সিরিজগুলোতে কোনো নিরপেক্ষ আম্পায়ার থাকছেন না।

তবে ক্রিকেটার ছেলের প্রতি বাবার যে কোনো পক্ষপাতিত্ব নেই সেটাই বুঝিয়ে দিলেন ক্রিস। তবে এই ব্যাপারটাকে ভালোভাবে নেননি স্টুয়ার্ট। টুইটে তাঁর বাবাকে হুমকি দিয়ে ব্রড লিখেছেন, “এ বার ক্রিসমাসের উপহার ওঁকে দেব না!”

Continue Reading

ক্রিকেট

রামদেব বলেছিলেন আইপিএল ‘কালো টাকার খেলা, বেইমানির খেলা’, এখন কেন দৌড়াচ্ছেন?

কয়েক বছর আগে আইপিএল নিয়ে বিরূপ মন্তব্য করেছিলেন রামদেব, আর এখন তাঁরই সংস্থা কেন আচমকা আইপিএলের পিছনে দৌড়াচ্ছে?

আইপিএলের টাইটেল স্পনসরশিপের দৌড়ে রয়েছে রামদেবের সংস্থা। ছবি: প্রতিনিধিত্বমূলক

ওয়েবডেস্ক: চিনা স্মার্টফোন নির্মাতা সংস্থা ভিভো স্পনসরশিপ প্রত্যাহার করেছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা আইপিএল থেকে। এর পরই বেশ কয়েকটি সংস্থা শামিল হয়েছে টাইটেল স্পনসর হওয়ার প্রতিযোগিতায়। সেই তালিকাতেই উঠে এসেছে যোগগুরু বাবা রামদেবের (Baba Ramdev) পতঞ্জলি আয়ুর্বেদের (Patanjali Ayurved) নাম। কিন্তু কয়েক বছর আগে আইপিএল (IPL) নিয়ে বিরূপ মন্তব্য করেছিলেন রামদেব, আর এখন তাঁরই সংস্থা কেন আচমকা আইপিএলের পিছনে দৌড়াচ্ছে?

গত সোমবারই আইপিএলের স্পনসরশিপ নিয়ে জোর চর্চায় উঠে আসে পতঞ্জলির নাম। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (BCCI) আরব আমিরশাহিতে আইপিএল আয়োজনের সবুজ সংকেত দিয়ে দিয়েছে। ১৯ সেপ্টেম্বর থেকে ৮ নভেম্বরের মধ্যে আইপিএল অনুষ্ঠিত হবে বলে জানানো হয়েছে। এরই মধ্যে চিন-ভারত সংঘাতের জেরে ভিভো (Vivo) স্পনসরশিপ প্রত্য়াহার করে নিয়েছে বলে একটি মহলের ধারণা।

পতঞ্জলি কী বলছে?

পতঞ্জলির এক মুখপাত্র এসকে তিজারাওয়ালা সংবাদ মাধ্যমের কাছে জানান, “আগামী আইপিএলের টাইটেল স্পনসরশিপ নেওয়ার ব্যাপারে সংস্থার পক্ষ থেকে চিন্তাভাবনা করা হচ্ছে। এই উদ্যোগ যদি সফল হয়, তা হলে পতঞ্জলি ব্র্যান্ডকে আন্তর্জাতিক মঞ্চে তুলে ধরার পরিকল্পনা গতি পাবে। পতঞ্জলি যে ক্রমশ উঠতে শুরু করবে এবং অনেকটাই লাভবান হবে তা বলাই বাহুল্য”।

তিজারাওয়ালার এই মন্তব্য ঝড়ের গতিতে ছড়িয়ে পড়ে সংবাদ মাধ্যমে। শুরু হয়ে যায় হইচই।

এমনিতে আগ্রহপত্র জমা দেওয়া এবং উপযুক্ত সংস্থাকে বাছাই পদ্ধতির মধ্যে দিয়েই এই প্রক্রিয়া সম্পূর্ণ হবে। তবে তিজারাওয়ালা একই সঙ্গে জানিয়েছেন, “এখনও কোনো কিছুই চূড়ান্ত হয়নি”।

বিসিসিআইয়ের শর্ত

গত সোমবারই টাইটেল স্পনসরশিপের জন্য এক্সপ্রেশন অব ইন্টারেস্ট (EOI) জারি করেছে বিসিসিআই।

পূর্বশর্ত হিসাবে বলা হয়েছে, আগ্রহী তৃতীয় পক্ষের অবশ্যই শেষ অডিট অনুযায়ী ৩০০ কোটি বা তার বেশি টার্নওভার থাকতে হবে। স্পনসরশিপের জন্য আগাম কোনো ছাড় নির্ধারণের বিষয়ে উল্লেখ না থাকলেও, জানা গিয়েছে জরুরি পরিস্থিতির কারণে ভিভো ইন্ডিয়ার দেওয়া টাকার ৫০ শতাংশ পর্যন্ত হ্রাস করতে রাজি রয়েছে বিসিসিআই।

একটি সূত্র বলছে, ভিভো বছরে ৪৪০ কোটি টাকা দিত। ২০১৭ সালে ২ হাজার ২০০ কোটি টাকার চুক্তি করেছিল ভিভো।

গত ৬ আগস্ট বিসিসিআই জানিয়েছিল, ভিভোর স্পনসরশিপ প্রত্যাহারের সিদ্ধান্ত যৌথ ভাবে নেওয়া হয়। হিন্দুস্তান টাইমস বোর্ডের এক আধিকারিকের বক্তব্য উদ্ধৃত করে জানায়, “সমসাময়িক চিন-বিরোধী মনোভাব উভয় পক্ষের এই সহাবস্থানকে খুব কঠিন করে তুলেছে”। তবে স্পনসরশিপের ব্যাপারে পতঞ্জলির আগ্রহ প্রকাশের ব্যাপারে বোর্ডের তরফে কোনো মন্তব্য করা হয়নি।

রামদেব কী বলেছিলেন?

কালো টাকা বিরোধী আন্দোলেন জোরালো ভাবে অংশ নিয়ে ২০১২ সালে রামদেব বলেছিলেন, “আইপিএল কালো টাকার খেলা। মাফিয়ারা টাকা লাগিয়েছে। আইপিএল এখন বেইমানির খেলা হয়ে গিয়েছে। হিসেব বহির্ভূত টাকা, বেইমানির টাকা, ট্যাক্স ফাঁকি দেওয়ার টাকা এই আইপিএলে লাগানো হচ্ছে। এই টুর্নামেন্ট ম্যাচ ফিক্সিংয়ের আড্ডায় রূপান্তরিত হয়েছে”।

শুধু তাই নয়, আইপিএলকে ভারতীয় সংস্কৃতির বিরোধী বলেছিলেন রামদেব। চার-ছয় মারার সময় চিয়ার লিডারদের নাচ তখন মোটেও পছন্দ হতো না তাঁর। তিনি বলেছিলেন, “আইপিএল অশ্লীলতার মঞ্চ হয়ে উঠেছে”। আর এখন তাঁর সংস্থা এই টুর্নামেন্টের স্পনসরশিপ পাওয়ার প্রতিযোগিতায় শামিল হয়ে গিয়েছে।

Continue Reading
Advertisement

বিশেষ প্রতিবেদন

Advertisement
রাজ্য14 mins ago

কলেজে ভরতির ফর্ম বাবদ সর্বোচ্চ খরচ বেঁধে দিল রাজ্য

দেশ1 hour ago

করোনা চিকিৎসায় ভারতে সব থেকে সস্তার রেমডেভিসির ওষুধ নিয়ে এল জাউডাস ক্যাডিলা

care
কেনাকাটা2 hours ago

চুল ও ত্বকের বিশেষ যত্নের জন্য ১০০০ টাকার মধ্যে এই জিনিসগুলি ঘরে রাখা খুবই ভালো

দেশ2 hours ago

রামজন্মভূমি ট্রাস্টের প্রধানের কোভিড, ভূমিপুজোর দিন প্রধানমন্ত্রীর পাশেই ছিলেন

দেশ2 hours ago

সৎ করদাতাদের সুবিধার্থে ‘স্বচ্ছ করব্যবস্থা’ চালু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

representational pic.
দেশ3 hours ago

এ বার পঞ্জাবে কংগ্রেসের দ্বন্দ্ব চরমে, মুখ্যমন্ত্রীকে ‘মানসিক ভারসাম্যহীন’ বললেন দলীয় সাংসদ

রাজ্য4 hours ago

রাজ্য স্বাস্থ্য কমিশনের নির্দেশের পরেও কেন উদাসীন বেসরকারি হাসপাতাল?

দেশ4 hours ago

৮ লক্ষের বেশি টেস্টে আক্রান্ত ৬৭ হাজার, দৈনিক সংখ্যায় রেকর্ড হলেও সংক্রমণের হার কমল ভারতে

কেনাকাটা

care care
কেনাকাটা2 hours ago

চুল ও ত্বকের বিশেষ যত্নের জন্য ১০০০ টাকার মধ্যে এই জিনিসগুলি ঘরে রাখা খুবই ভালো

খবরঅনলাইন ডেস্ক : পার্লার গিয়ে ত্বকের যত্ন নেওয়ার সময় অনেকেরই নেই। সেই ক্ষেত্রে বাড়িতে ঘরোয়া পদ্ধতি অনেকেই অবলম্বন করেন। বাড়িতে...

কেনাকাটা7 days ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

কেনাকাটা7 days ago

এই ১০টির মধ্যে আপনার প্রয়োজনীয় প্রোডাক্টটি প্রাইম ডে সেলে কিনতে পারেন

খবরঅনলাইন ডেস্ক : চলছে অ্যামাজনের প্রাইমডে সেল। প্রচুর সামগ্রীর ওপর রয়েছে অনেক ছাড়। ৬ ও ৭  তারিখ চলবে এই সেল।...

কেনাকাটা1 week ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা2 weeks ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা2 weeks ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা3 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা3 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা3 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা4 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

নজরে

Click To Expand