Connect with us

ক্রিকেট

একদিনের ক্রিকেটে শ্রীসন্তের বাছাই করা সর্ব কালের সেরা একাদশের অধিনায়ক সৌরভ গাঙ্গুলি

খবর অনলাইন ডেস্ক: করোনাভাইরাস (coronavirus) সংক্রমণের জেরে দেশ জুড়ে যে লকডাউন (lockdown) চলছে, তাতে ঘরবন্দি বহু ক্রিকেটার সোশ্যাল মিডিয়ায় সক্রিয় হয়েছেন। এঁদের দলে নাম লেখালেন সান্তাকুমারন শ্রীসন্ত (S. Sreesanth)। আন্তর্জাতিক ক্রিকেটে শ্রীসন্তের অভিষেক ২০০৫ সালে। ২০০৭ টি২০ বিশ্বকাপ ও ২০১১ বিশ্বকাপ ক্রিকেটে ভারতীয় দলের ক্রিকেটার শ্রীসন্ত বেছে নিয়েছেন একদিনের ক্রিকেটে সর্ব কালের সেরা একাদশ। এবং তাঁর সেই দলে স্থান পেয়েছেন ভারতের ৫ জন ক্রিকেটার। শ্রীসন্ত সেই দলের অধিনায়ক করেছেন সৌরভ গাঙ্গুলিকে (Sourav Ganguly) ।

শ্রীসন্ত তাঁর দলের ওপেনার হিসাবে বেছে নিয়েছেন সচিন তেন্ডুলকর ও সৌরভ গাঙ্গুলিকে। একদিনের ক্রিকেটে এই জুটি ভারতের হয়ে বহু ইনিংস ওপেন করেছেন। এবং এক দিনের ক্রিকেটে ওপেনিং জুটি হিসাবে এঁদের করা সর্বোচ্চ রানের রেকর্ডটি আজও অটুট।

শ্রীসন্তের দলে মিডল অর্ডারে তিন ও চার নম্বরে যথাক্রমে আছেন ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা এবং ভারতের বিরাট কোহলি। লারা তাঁর প্রজন্মের অন্যতম সেরা ব্যাটসম্যান যে ছিলেন তাতে সন্দেহ নেই। আর চলতি সময়ে একদিনের ফরম্যাটে বিরাটের শ্রেষ্ঠত্ব নিয়ে কোনো প্রশ্নই উঠবে না।

এর পর মিডল অর্ডারকে আরও শক্তপোক্ত করার জন্য্ শ্রীসন্ত পাঁচ ও ছ’ নম্বরে রেখেছেন যথাক্রমে সাউথ আফ্রিকার এবি ডেভিলিয়ার্স এবং ভারতের যুবরাজ সিংকে। ক্রিকেটের ইতিহাসে সাউথ আফ্রিকা যত জন ব্যাটসম্যান সৃষ্টি করেছে, ডেভিলিয়ার্স যে তাঁদের মধ্যে অন্যতম শ্রেষ্ঠ, তাতে সন্দেহ নেই। আর ভারতের ক্রিকেট ইতিহাসে যুবরাজকে সর্বশ্রেষ্ঠ মিডল অর্ডার ব্যাটসম্যান হিসাবে গণ্য করা হয়।

শ্রীসন্তের দলে উইকেটকিপার ভারতের মহেন্দ্র সিং ধোনি। উইকেটকিপারের জায়গায় ঠান্ডা মাথার ধোনির চেয়ে ভালো বাছাই আর হয় না। আর দলে আট নম্নরে আসবেন সেই সাউথ আফ্রিকার জাক কালিস, যিনি ব্যাট ও বলে অসামান্য পারফরম্যান্স দেখিয়ে ক্রিকেটের ইতিহাসে অল রাউন্ডারের সংজ্ঞাটাই পালটে দিয়েছেন।

শ্রীসন্তের টিমে একমাত্র স্পিনার অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন। আর পেসার হিসাবে থাকছেন অ্যালান ডোনাল্ড এবং গ্লেন ম্যাকগ্রা। আন্তর্জাতিক ক্রিকেটে ওয়ার্নের দখলে রয়েছে হাজারেরও বেশি উইকেট। আর পেস আক্রমণে সাউথ আফ্রিকার ডোনাল্ড ও অস্ট্রেলিয়ার ম্যাকগ্রার জুড়ি মেলা ভার।

শ্রীসন্ত তাঁর বাছাই করা দলে নিজেকে দ্বাদশ ব্যক্তি হিসাবে রেখেছেন।

একদিনের ক্রিকেটে শ্রীসন্তের বাছাই করা সর্ব কালের সেরা একাদশ –

সচিন তেন্ডুলকর, সৌরভ গাঙ্গুলি (অধিনায়ক), ব্রায়ান লারা, বিরাট কোহলি, এবি ডেভিলিয়ার্স, যুবরাজ সিং, মহেন্দ্র সিং ধোনি, জাক কালিস, শেন ওয়ার্ন, অ্যালান ডোনাল্ড, গ্লেন ম্যাকগ্রা এবং সান্তাকুমারন শ্রীসন্ত (দ্বাদশ ব্যক্তি)।                        

ক্রিকেট

ক্যারিবিয়ান পেস-দাপটে উড়ে গেল ইংল্যান্ড ব্যাটিং

খবরঅনলাইন ডেস্ক: বিপক্ষে যদি ইংল্যান্ড থাকে, তা হলে সম্ভবত একটু বেশি মাত্রায় উজ্জীবিত হয়ে ওঠেন জেসন হোল্ডার। গত বছরই ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে দ্বিশতরান করেছিলেন তিনি। আর এ বার বল হাতে ভেলকি দেখালেন ক্যারিবিয়ান অধিনায়ক।

একাই ছয় উইকেট নিলেন হোল্ডার আর বাকি চারটে তুললেন গ্যাবরিয়েল। পরিণাম, মাত্র ২০৪ রানে শেষ হয়ে গেল ইংল্যান্ড।

করোনার দাপটে দীর্ঘদিন বন্ধ থাকার পর আবার ক্রিকেট ফেরায় এমনিতেই ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের মধ্যে এই সিরিজকে ঘিরে ক্রিকেটপ্রেমীদের মধ্যে বাড়তি উৎসাহ রয়েছে। তার ওপর ওয়েস্ট ইন্ডিজের প্রতি অনেক মানুষেরই প্রচ্ছন্ন সমর্থন রয়েছে। ফলে ওয়েস্ট ইন্ডিজের এই বোলিং অনেকেই যে উপভোগ করেছেন তা আর বলার অপেক্ষা রাখে না।

ইংল্যান্ড ব্যাটিংয়ের প্রথম তিনটে উইকেট নিয়েছিলেন গ্যাবরিয়েল। তার পর এক্কেবারে শেষ উইকেটটা তুললেন তিনি। মাঝের ছ’টা উইকেট, একাই সাবড়ে নেন হোল্ডার।

অধিনায়ক বেন স্টোক্স (৪৩), উইকেটরক্ষক জস বাটলার (৩৫) আর স্পিনার ডম বেস (৩১) ছাড়া কেউই ক্যারিবিয়ান বোলিংয়ের সামনে দাঁড়াতে পারেননি।

Continue Reading

ক্রিকেট

‘ছোটো থেকেই মগজধোলাই করা হয়’, বর্ণবৈষম্যের বিরুদ্ধে সরব মাইকেল হোল্ডিং

“ছোটোবেলায় বুঝতাম না মগজধোলাই কী জিনিস। কিন্তু এখন বুঝতে পারি। আমাদের সবাইকে মগজধোলাই করা হয়েছে। শ্বেতাঙ্গদেরও মগজধোলাই করা হয়েছে।”

খবরঅনলাইন ডেস্ক: কৃষ্ণাঙ্গদের বারবার কেন বর্ণবৈষম্যের শিকার হতে হয়, তার একাধিক কারণ তুলে ধরলেন মাইকেল হোল্ডিং (Michael Holding)। তাঁর শক্তিশালী বক্তব্য এখন পুরো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে।

ইংল্যান্ড আর ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা ম্যাচ শুরু হওয়ার আগে হাঁটু গেড়ে বসে জর্জ ফ্লয়েডকে স্মরণ করেন। দুই দলের সবার জার্সিতেই ‘ব্ল্যাক লাইভ্‌স ম্যাটার’ (Black Lives Matter) বার্তা লেখা ছিল। এই পুরো ঘটনাটিকে নিয়ে মাইকেল হোল্ডিংয়ের মতামত চান ইংল্যান্ডের স্কাই স্পোর্টসের সঞ্চালক ইয়ান ওয়ার্ড।

হোল্ডিংয়ের ধারণা, ছোটোবেলা থেকেই একজনের মনে শ্বেতাঙ্গ-কৃষ্ণাঙ্গ ভেদাভেদ তৈরি করে দেওয়া হয়। তাঁর বক্তব্য, সবার মগজধোলাই করা হয় ছোটো থেকে। হোল্ডিং বলেন, ‘‘বর্ণবৈষম্য শুরু হয় হাজার বছর আগে। আর বরাবরই শ্বেতাঙ্গ ও কৃষ্ণাঙ্গদের মধ্যে পার্থক্য গড়ে বুঝিয়ে দেওয়া হয়েছে, কারা ভালো, কারা খারাপ।’’ 

হোল্ডিং বলেন, “ছোটোবেলায় বুঝতাম না মগজধোলাই কী জিনিস। কিন্তু এখন বুঝতে পারি। আমাদের সবাইকে মগজধোলাই করা হয়েছে। শ্বেতাঙ্গদেরও মগজধোলাই করা হয়েছে।”

জিশুকে শ্বেতাঙ্গ দেখানো নিয়ে প্রশ্ন তুলেছেন কিংবদন্তি এই ফাস্ট বোলার। তিনি বলেন, “তুমি (শ্বেতাঙ্গ ইয়ান ওয়ার্ড) আর আমি (কৃষ্ণাঙ্গ মাইকেল হোল্ডিং) দু’জনেই খ্রিস্টান। এ বার জিশুকে দেখো। ছোটো থেকেই জিশুকে আমাদের সামনে কী ভাবে তুলে ধরা হয়েছে? বলা হয়েছে তাঁর সাদা চামড়া, সোনালি চুল, নীল চোখ। জিশুর যেখানে জন্ম, সেখানকার মানুষরা কি আদৌ সে রকম দেখতে?”

হোল্ডিংয়ের কথায়, “এটা মগজধোলাই। বলা হয়েছে, ‘দেখো কী সুন্দর দেখতে। একেই বলে পরিপূর্ণতা’।”

পাশাপাশি জুডাসকে কেন ধর্মীয় কাহিনিতে কৃষ্ণাঙ্গ দেখানো হয়েছে, তা নিয়েও প্রশ্ন তোলেন ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন কিংবদন্তি।

তিনি বলেন, “তখনকার দিনের গল্পে ফিরে গেলে দেখা যাবে জিশুর বিরুদ্ধে যে বিশ্বাসঘাতকতা করেছে সেই জুডাস একজন কৃষ্ণাঙ্গ। সেখানেও মগজধোলাই। সবাইকে বুঝিয়ে দেওয়া হল, ‘দেখো জুডাস একজন কৃষ্ণাঙ্গ, মানে একজন বাজে লোক’।”

স্কুল জীবনের গল্পও তুলে ধরলেন হোল্ডিং। তিনি বলেন ‘‘আমাদের স্কুলে কখনও কৃষ্ণাঙ্গদের সাফল্যের গল্প শোনানো হত না।”

হোল্ডিংয়ের কথায়, “সবাই জানেন বাল্‌ব আবিষ্কার করেছেন টমাস আলভা এডিসন। কিন্তু তিনি যে বাল্‌ব আবিষ্কার করেছিলেন, তা বেশি ক্ষণ জ্বলত না। কেউ বলতে পারবেন, কে বাল্‌বের কার্বন ফিলামেন্ট আবিষ্কার করেন? যার সাহায্যে ঘণ্টার পর ঘণ্টা আলো পাওয়া যায়? অনেকেই জানেন না। তিনি লিউইস হওয়ার্ড ল্যাটিমার। একজন কৃষ্ণাঙ্গ। কোনো স্কুলেই এটা পড়ানো হয়নি। তা হলে কৃষ্ণাঙ্গদের প্রতি সম্মান জন্মাবে কী করে?’’

আরও শক্তিশালী বার্তা দিয়ে হোল্ডিং বলেন, “যারা শাসন করেছে তারাই ইতিহাস লিখেছে। যারা শাসিত হয়েছে, তাদের ইতিহাস লেখার সুযোগ দেওয়া হয়নি। যারা মানুষের ক্ষতি করেছে, তারাই ইতিহাস লিখেছে। যারা ক্ষতি সহ্য করেছে, তারা ইতিহাস লেখেনি। আমাদের দুই দিকের ইতিহাসই সবাইকে পড়াতে হবে। যত দিন না আমরা সেটা করছি, যত দিন না গোটা মানবজাতিকে আমরা শিক্ষিত করছি, তত দিন এই বর্ণবাদ শেষ হবে না।”

Continue Reading

ক্রিকেট

১১৬ দিন পর শুরু আন্তর্জাতিক ক্রিকেট, হাঁটু গেড়ে বসে জর্জ ফ্লয়েডকে স্মরণ ক্রিকেটারদের

খবরঅনলাইন ডেস্ক: ১১৬ দিন পর ফিরল আন্তর্জাতিক ক্রিকেট। সেই মাহেন্দ্রক্ষণে স্মরণ করা হল জর্জ ফ্লয়েডকে। হাঁটু গেড়ে বসে ‘ব্ল্যাক লাইভ্‌স ম্যাটার’কে মনে করালেন দুই দলের ক্রিকেটাররা।

গত ১৩ মার্চ সিডনিতে অস্ট্রেলিয়া বনাম নিউজিল্যান্ড ম্যাচের পরেই ক্রিকেটের মঞ্চে পর্দা পড়ে যায়। করোনার দাপটে স্তব্ধ হয়ে যায় সব কিছু। বিশ্বের অধিকাংশ মানুষের মতোই ঘরবন্দি হয়ে যান ক্রিকেটাররাও।

ফের ক্রিকেট ফেরানোর জন্য আলাপ আলোচনা শুরু হয় ইংল্যান্ড আর ওয়েস্ট ইন্ডিজের মধ্যে। গত মে মাসে ইংল্যান্ড সফরে আসার জন্য রাজি হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। তবে তাদের বেশ কিছু শর্ত পূরণ করতে হত।

গত ৮ জুন ইংল্যান্ডে পা রাখে ওয়েস্ট ইন্ডিজ। সবার কোভিড পরীক্ষা হয়। রিপোর্ট নেগেটিভ হওয়ার পর ২১ দিনের কোয়ারান্টাইনে চলে যান ক্রিকেটাররা। সেই কোয়ারান্টাইন পিরিয়ড শেষ হওয়ার পর নিজেদের মধ্যেই দু’টি প্রস্তুতি ম্যাচ খেলেন ওয়েস্ট ইন্ডিয়ানরা।

এরই মধ্যে আমেরিকায় জর্জ ফ্লয়েডের নৃশংস হত্যার ঘটনাও ঘটে গেল। ‘ব্ল্যাক লাইভ্‌স ম্যাটার’ প্রতিবাদ ছড়িয়ে পড়ে গোটা বিশ্বে। এই প্রতিবাদে শামিল হন দুই দলের ক্রিকেটাররাও।

অবশেষে বুধবার বল গড়াল ক্রিকেটের। ১১৬ বছর পর ফের আন্তর্জাতিক ক্রিকেট দেখছে দুনিয়া। খুশি হয়েছেন ক্রিকেটপ্রেমীরা। খেলা শুরুর ঠিক আগেই হাঁটু গেড়ে বসে পড়েন দুই দলের ক্রিকেটাররা। স্মরণ করেন জর্জ ফ্লয়েডকে।

Continue Reading
Advertisement
ক্রিকেট5 mins ago

ক্যারিবিয়ান পেস-দাপটে উড়ে গেল ইংল্যান্ড ব্যাটিং

রাজ্য20 mins ago

কলকাতায় কমলেও এই প্রথম রাজ্যে নতুন করে আক্রান্ত হাজারের ওপর

শিক্ষা ও কেরিয়ার41 mins ago

শুক্রবার আইসিএসই, আইএসসি-র ফল

দেশ1 hour ago

করোনা আক্রান্তের সংখ্যা বাড়লেও ভারতে এখনও গোষ্ঠী সংক্রমণ নেই: স্বাস্থ্যমন্ত্রক

কলকাতা2 hours ago

করোনার পাশাপাশি কলকাতা মেডিক্যাল কলেজে শুরু হচ্ছে অন্যান্য রোগের চিকিৎসা

দেশ3 hours ago

লকডাউন সফল করতে কম্যান্ডো মোতায়েন হল কেরলের গ্রামে

দেশ3 hours ago

অর্থনীতির ঘুরে দাঁড়ানোর ‘সবুজ সংকেত’ দেখছেন নরেন্দ্র মোদী

বিনোদন3 hours ago

‘তারক মেহতা…’ বাদে সোমবার থেকে হিন্দি বিনোদনের চ্যানেলগুলোয় ফিরছে নতুন এপিসোড

দেশ11 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ২৪৮৭৯, সুস্থ ১৯৫৪৭

কলকাতা1 day ago

কলকাতায় লকডাউনের আওতায় পড়া এলাকাগুলির পূর্ণাঙ্গ তালিকা প্রকাশিত

রাজ্য2 days ago

পশ্চিমবঙ্গের বেশ কিছু জায়গায় ফের কড়া লকডাউনের জল্পনা

দেশ2 days ago

দ্রুত গতিতে বাড়ছে সুস্থতা, ভারতে এক সপ্তাহেই করোনামুক্ত লক্ষাধিক

বিদেশ2 days ago

অনলাইনে ক্লাস করা ভিনদেশি পড়ুয়াদের আমেরিকা ছাড়তে হবে, নির্দেশ ডোনাল্ড ট্রাম্প সরকারের

রাজ্য2 days ago

বৃহস্পতিবার বিকেল পাঁচটা থেকে রাজ্যের কনটেনমেন্ট জোনগুলিতে কড়া লকডাউন

রাজ্য3 days ago

নতুন সংক্রমণ কিছুটা কম, রাজ্যে করোনামুক্ত হলেন ১৫ হাজার

ক্রিকেট1 day ago

১১৬ দিন পর শুরু আন্তর্জাতিক ক্রিকেট, হাঁটু গেড়ে বসে জর্জ ফ্লয়েডকে স্মরণ ক্রিকেটারদের

কেনাকাটা

কেনাকাটা2 days ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

কেনাকাটা3 days ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক : লকডাউনের মধ্যে আনলক হলেও খুব দরকার ছাড়া বাইরে না বেরোনোই ভালো। আর বাইরে বেরোলেও নিউ নর্মালের সব...

কেনাকাটা4 days ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

অনলাইনে খুচরো বিক্রেতা অ্যামাজন ক্রেতার চাহিদার কথা মাথায় রেখে ঢেলে সাজিয়েছে হ্যান্ড স্যানিটাইজারের সম্ভার।

DIY DIY
কেনাকাটা1 week ago

সময় কাটছে না? ঘরে বসে এই সমস্ত সামগ্রী দিয়ে করুন ডিআইওয়াই আইটেম

খবর অনলাইন ডেস্ক :  এক ঘেয়ে সময় কাটছে না? ঘরে বসে করতে পারেন ডিআইওয়াই অর্থাৎ ডু ইট ইওরসেলফ। বাড়িতে পড়ে...

নজরে