সহজেই কেপ টাউন টেস্ট জিতে সিরিজে দখল নিল দক্ষিণ আফ্রিকা

0

ভারত ২২৩ এবং ১৯৮

দক্ষিণ আফ্রিকা ২১০ এবং ২১২/৩ (পিটারসেন ৮২, ডাসেন ৪১ অপরাজিত, শামি ১-৪১)

কেপ টাউন: গত কয়েক বছরে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট সে ভাবে কোনো উত্থান দেখেনি, মূলত পতনই দেখেছে। বিশাল সাফল্যের ধারেকাছে ছিল না। সেই সূত্রেই এ বার মনে করা হচ্ছিল যে ভারত টেস্ট সিরিজ জিততে পারে প্রোতিয়াদের দেশে। কিন্তু সব হিসেব উলটে দিল নবাগত অধিনায়ক ডিন এলগারের দল। জোহানেসবার্গের পর কেপ টাউনেও সহজে ম্যাচ জিতে নিল তারা। দখল করল সিরিজ।

এটা যে ভবিতব্য সেটা বোঝা যাচ্ছিল বৃহস্পতিবার দ্বিতীয় ইনিংসে ভারতীয় ব্যাটিংয়ের ভরাডুবির সময় থেকেও। ঋষভ পন্থ ছাড়া ভারতীয় ব্যাটিং দাঁড়াতেই পারেনি। সে কারণে চতুর্থ ইনিংসে মাত্র ২১২ রানের টার্গেট পেয়ে যায় ভারত।

জোহানেসবার্গে ২৪০ রানের টার্গেট তাড়া করেছিল জিতেছিল প্রোতিয়ারা, ২১২ তো বেশ কম। এই ইনিংসেও দক্ষিণ আফ্রিকার ইনিংসের প্রাথমিক ধাক্কা সামনে দেন নবাগত কিগান পিটারসেন। প্রথমে এলগারের সঙ্গে দুরন্ত জুটি তৈরি করেন তিনি। দিন শেষ হওয়ার আগেই একশো পেরিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। তবে দিনের শেষে এলগারকে হারিয়ে কিছুটা চাপে পড়ে যায় দক্ষিণ আফ্রিকা।

যদিও এ দিন সকাল থেকে ভারতীয় বোলাররা প্রোতিয়া ব্যাটারদের সে ভাবে চাপে ফেলতে পারেনি কোনো ভাবেই। পিটারসেন নিজের ইনিংস নিয়ে এগিয়ে চলেন। পঞ্চাশ পেরিয়ে যান স্বচ্ছন্দে। রাসি ভ্যান ডার ডাসেনকে নিয়ে এগিয়ে চলে তাঁর ইনিংস। মধ্যাহ্নভোজনের একটু আগে অবশ্য শার্দূল ঠাকুরের সৌজন্যে ড্রেসিং রুমের পথ দেখেন পিটারসেন।

মধ্যাহ্নভোজনের পর শুধুমাত্র কোনো মিরাকেলই ভারতের জন্য আশারবাণী নিয়ে আসত। কিন্তু সেই সব হল না কিছুই। টেম্বা বাভুমাকে সঙ্গে নিয়ে দলকে জয়ের টার্গেটে পৌঁছে দেন ভ্যান ডার ডাসেন।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন