ওয়েবডেস্ক: গাভাসকর একবার বলেছিলেন ভিভিয়ান রিচার্ডসের চেয়ে বেশি রান করলেই রিচার্ডসের থেকে বড়ো ব্যাটসম্যান হওয়া যায় না। ক্রিকেটের রেকর্ডের খাতায় রিচার্ডসের নাম অনেক পেছনের দিকেই আসবে। কিন্তু তাঁর একটা রেকর্ড যে থেকে গেছিল, তা কেই বা জানত! জানালেন দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান মার্কো মারাইস। রিচার্ডসের এতদিন অক্ষত একটি রেকর্ড তিনি ভাঙলেন দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটে।

দক্ষিণ আফ্রিকার প্রথম শ্রেণির ক্রিকেটে বর্ডার দলের হয়ে খেলেন মার্কো। এদিন সেই দলের হয়ে ব্যাট করতে নেমে ১৯১ বলে ত্রিশতরান হাঁকিয়েছেন এই ব্যাটসম্যান। প্রথম শ্রেণির ক্রিকেটে সবচেয়ে কম বলে ট্রিপল সেঞ্চুরির রেকর্ড গড়লেন তিনি। এতদিন এই রেকর্ড ছিল ভিভ রিচার্ডসের(২৪৪ বল), তাঁর পেছনেই ছিলেন গ্রেম স্মিথ(২৪৯ বল)। বুঝতেই পারছেন এই প্রথম কোনো ব্যাটসম্যান ২০০-র কম বল খেলে ত্রিশতরান করলেন। ১৯১ বলের ইনিংসে ১৩টি ছক্কা ও ৩৫টি চার মেরেছেন তিনি।

 

মারাইস যখন ব্যাট করতে নামেন, তখন তাঁর দলের রান ৪ উইকেটে ৮৪। ৬৮ বলে প্রথম ১০০ রান করেন মার্কো, ১৩৯ বল খেলে দ্বিশতরান করেন। শেষ পর্যন্ত ৪ উইকেটে ৫১২ করে ডিক্লেয়ার দেয় বর্ডার দল। ইস্টার্ন প্রভিন্সের বিরুদ্ধে অবশ্য জয় পায়নি মার্কোর দল। ম্যাচটি ড্র হয়।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here