Connect with us

ক্রিকেট

২০১১ বিশ্বকাপ ফাইনাল: গড়াপেটার অভিযোগে ফৌজদারি তদন্তের নির্দেশ

খবরঅনলাইন ডেস্ক: ২০১১-এর ক্রিকেট বিশ্বকাপের (Cricket World Cup 2011) ফাইনালে গড়াপেটা হয়েছিল বলে কিছু দিন আগেই চাঞ্চল্যকর দাবি করেছিলেন শ্রীলঙ্কার প্রাক্তন ক্রীড়ামন্ত্রী মহিন্দানন্দ আলুথগামাগে। সেই অভিযোগের ভিত্তিতে এ বার ফৌজদারি তদন্তের নির্দেশ দিল শ্রীলঙ্কা সরকার।

শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রকের সচিব কেডিএস রণচন্দ্র জানিয়েছেন, সরকারের তরফে ওই অভিযোগের সত্যতা যাচাই করতে ফৌজদারি তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। শ্রীলঙ্কা সরকারের গোয়েন্দা বিভাগের যে শাখা খেলাধূলা সংক্রান্ত অনিয়মের তদন্ত করে তাদের এই দায়িত্ব দেওয়া হয়েছে।

কিছু দিন আগেই আলুথগামাগে বলেন, “২০১১ বিশ্বকাপের ফাইনালে আমরা বিক্রি হয়ে গিয়েছিলাম। আমি তখন ক্রীড়ামন্ত্রী ছিলাম। আমি তখনই এই অভিযোগ করেছিলাম। কিন্তু আমার কথা কেউ শোনেনি। পুরো ম্যাচটা পরিকল্পনা করা হয়েছিল। কোনো ক্রিকেটার হয়তো যুক্ত ছিলেন না। কিন্তু বেশ কিছু আধিকারিক যুক্ত ছিলেন।”

তবে কোন আধিকারিক এই গড়াপেটার সঙ্গে যুক্ত ছিলেন, সেই ব্যাপারে কিছুই খোলসা করেননি প্রাক্তন ক্রীড়ামন্ত্রী।

জানা গিয়েছে, এই অভিযোগের তদন্তে একটি দল গঠন করা হয়েছে। ওই দলে থাকা অফিসাররা মঙ্গলবার জেরার জন্য ডেকে পাঠিয়েছেন কিংবদন্তি ক্রিকেটার অরবিন্দ ডি সিলভাকে। কারণ তিনি ছিলেন ২০১১-এর বিশ্বকাপে শ্রীলঙ্কার দলের প্রধান নির্বাচক।

উল্লেখ্য, ২০১১ সালের বিশ্বকাপ ফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়ে ভারত চাম্পিয়ন হয়। কিন্তু ওই ম্যাচের শুরুতেই একটি অঘটন ঘটে। কারণ দু’ বার টস করতে হয় ম্যাচের দুই অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি (Mahendra Singh Dhoni) আর কুমার সঙ্গকারাকে।

সেই ম্যাচের পরেই গড়াপেটার অভিযোগ তুলেছিলেন শ্রীলঙ্কার প্রাক্তন ও বিশ্বকাপজয়ী অধিনায়ক অর্জুন রণতুঙ্গা। যদিও রণতুঙ্গার সেই অভিযোগ নিয়ে বিশেষ তোলপাড় হয়নি। কিন্তু খোদ ক্রীড়ামন্ত্রী যদি অভিযোগ তোলেন তা হলে তা তাৎপর্যপূর্ণ বটে।

ক্রীড়ামন্ত্রীর ওই অভিযোগের পর অবশ্য মুখ  খুলেছিলেন শ্রীলঙ্কার দুই কিংবদন্তি সঙ্গকারা ও মাহেলা জয়বর্ধনে। এ দিকে গোটা বিষয়টির ওপরে নজর রাখছে আইসিসি।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

ক্রিকেট

আইপিএলের নিয়মাবলি: গুচ্ছের টেস্টিং, চলা-ফেরায় নিয়ন্ত্রণ, একটি দলের জন্য একটি হোটেল

খসড়া এসওপি ফ্রাঞ্চাইসিগুলোকে পাঠিয়েছে বিসিসিআই।

খবরঅনলাইন ডেস্ক: গুচ্ছের কোভিড টেস্ট, চলা-ফেরায় নিয়ন্ত্রণ এবং আটটা দলের আটটা আলাদা হোটেল। নির্দেশনামার (স্ট্যান্ডার্ড অপারেটিং প্রোটোকল তথা এসওপি) যে খসড়া ফ্রাঞ্চাইসিগুলোকে আইপিএল গভর্নিং কাউন্সিল পাঠিয়েছে, তাতে এই নিয়মাবলির কথা বলা হয়েছে।

২০ আগস্টের আগে কেউ আমিরশাহিতে যেতে পারবে না বলেও জানিয়ে দিয়েছে বিসিসিআই। নির্দেশনামায় বিসিসিআই কী বলেছে, একবার দেখে নেওয়া যাক।

টেস্টিংয়ের নিয়মকানুন

বিসিসিআই সূত্রে খবর, সমস্ত ভারতীয় খেলোয়াড় এবং সাপোর্ট স্টাফকে ভারতে নিজ নিজ দলগুলির সঙ্গে যোগ দেওয়ার আগে ২৪ ঘণ্টার ব্যবধানে দু’টো কোভিড টেস্ট করাতে হবে।

টেস্টের রিপোর্ট নেগেটিভ এলে তবেই আমিরশাহির বিমান ধরতে পারবেন সবাই। তবে যদি কারও রিপোর্ট পজিটিভ আসে তা হলে তাঁকে ১৪ দিনের কোয়ারান্টাইনে চলে যেতে হবে৷

১৪ দিন পর তাঁকে ২৪ ঘন্টার ব্যবধানে দু’ বার কোভিডের আরটি-পিসিআর পরীক্ষা করাতে হবে। সেই রিপোর্ট নেগেটিভ এলে তবে সেই ব্যক্তি আইপিএলে যোগ দেওয়ার জন্য সংযুক্ত আরব আমিরাশাহির বিমানে উঠতে পারবেন।

আমিরশাহিতে পৌঁছোনোর পরেও খেলোয়াড় ও সাপোর্ট স্টাফ-সহ সব কর্মীকে জৈব সুরক্ষিত পরিবেশের মধ্যে প্রবেশ করতে হবে। তবে তার আগে বিমানবন্দরেই প্রত্যেকের কোভিড টেস্ট হবে এবং সেই টেস্টের রিপোর্টও নেগেটিভ আসা বাধ্যতামূলক।

জৈব-সুরক্ষিত হোটেলে উঠে সবাইকে ৭ দিনের কোয়ারান্টাইনে থাকতে হবে। এর মধ্যে আরও তিনটে টেস্ট হবে সবার। টেস্টগুলি হবে প্রথম দিন, তৃতীয় দিন আর ষষ্ঠ দিনে। কোয়ারান্টাইন পিরিয়ড শেষ হলে সবাই অনুশীলনে যোগ দিতে পারবেন।

এর পর প্রতি সপ্তাহের পঞ্চম দিনগুলিতে সবার কোভিড টেস্ট হবে।

বিদেশি খেলোয়াড়দের ক্ষেত্রে আমিরশাহিতে পৌঁছোনোর ৯৬ ঘণ্টা আগের কোভিড নেগেটিভ রিপোর্ট থাকতে হবে।

টুর্নামেন্ট চলাকালীন কোভিড-পজিটিভ হলে?

এমন পরিস্থিতি তৈরি হলে সংশ্লিষ্ট ওই ব্যক্তিকে বিচ্ছিন্ন (আইসোলেশন) হয়ে যেতে হবে, তবে জৈব সুরক্ষিত পরিবেশের বাইরে, অন্য জায়গায়। যেখানে ওই ব্যক্তিকে রাখা হবে, সেই ঘরও পুরোপুরি পরিচ্ছন্ন থাকবে।

চলাফেরায় নিয়ন্ত্রণ

ক্রিকেটার এবং সাপোর্ট স্টাফদের চলাফেরায় ব্যাপক ভাবে নিয়ন্ত্রণ আনা হচ্ছে। জৈব সুরক্ষিত পরিবেশের বাইরে কেউ বেরোতে পারবে না। এমনকি ওই পরিবেশের মধ্যেও সবাই যাতে নিজেদের মধ্যে প্রয়োজনীয় শারীরিক দূরত্ব বজায় রাখে সেই দিকটা দেখার কথাও বলা হয়েছে। হোটেল ঘরের বাইরে বেরোলেই ক্রিকেটারদের মাস্ক পরা বাধ্যতামূলক।

তবে প্রয়োজনে জৈব সুরক্ষিত পরিবেশ থেকে বেরোতেই হবে। কোনো ক্রিকেটার যদি আহত হয়, তাঁকে হাসপাতালে যেতে হতে পারে। তবে সে ক্ষেত্রেও যাতে বাইরের লোকের সঙ্গে বেশি সংস্পর্শে না আসতে হয়, সেই দিকে নজর দিতে হবে ফ্র্যাঞ্চাইসিদের।

আটটা দলের আটটা আলাদা হোটেলের প্রস্তাব

খসড়া এসওপিতে আইপিএল গভর্নিং কাউন্সিল ফ্রাঞ্চাইসিদের বলেছে তারা যেন নিজেদের জন্য আলাদা আলাদা হোটেল বা রিসোর্টের ব্যবস্থা করেন। অর্থাৎ, একটা দলকে একটা হোটেলেই থাকতে হবে, যেখানে অন্য কোনো বাইরের লোক ঢুকতে পারবেন না।

Continue Reading

ক্রিকেট

অঘটন! ৩২৯ তাড়া করে বিশ্বচ্যাম্পিয়নদের হারাল আয়ারল্যান্ড

মাঝেমধ্যেই মনে হয়েছে সিরিজটা আয়ারল্যান্ডও জিততে পারত

খবরঅনলাইন ডেস্ক: ২০১১-এর বিশ্বকাপে বেঙ্গালুরুতে ৩২৯ রান তাড়া করে ইংল্যান্ডকে হারিয়েছিল আয়ারল্যান্ড। ন’ বছর বাদে যেন একই ঘটনার পুনরাবৃত্তি।

তবে এ বার পরিস্থিতি ন’ বছর আগের থেকে ভিন্ন। প্রথমত, ম্যাচটি কোনো নিরপেক্ষ কেন্দ্রে নয়, হচ্ছে ইংল্যান্ড। আর দ্বিতীয়ত, ইংল্যান্ড এখন এক দিনের ক্রিকেটে অন্যতম সেরা দল। বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন।

সেই ইংল্যান্ডকে হারানো, তাও আবার ৩২৯ রান তাড়া করে, এটা যে বিশাল কৃতিত্বের তা বলার অপেক্ষা রাখে না।

আয়ারল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজটি ইংল্যান্ড জিতলেও, মাঝেমধ্যেই মনে হয়েছে সিরিজটা আয়ারল্যান্ডও জিততে পারত। এই সিরিজে ইংল্যান্ডের টপ অর্ডার পুরোপুরি ব্যর্থ হয়েছে। মঙ্গলবারের ম্যাচে ইংল্যান্ডকে ৩২৮ রানে পৌঁছে দেওয়ার মূল কারিগর ছিলেন অধিনায়ক ওইন মর্গ্যান, টম ব্যান্টন আর লোয়ার অর্ডার ব্যাটসম্যানরা।

৮৪ বলে ১০৬ রানের দুর্ধর্ষ একটি ইনিংস খেলেন মর্গ্যান। ব্যান্টন করেন ৫৮। তবে শেষ দিকে নেমে বাঁ হাতি বোলার ডেভিড উইলি ৫১ রানের গুরুত্বপূর্ণ ইনিংসটি না খেললে ইংল্যান্ড তিনশো পেরোতেই পারত না।

জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকেই সাবলীল ছিলেন আয়ারল্যান্ডের ওপেনার পল স্টারলিং। তিন নম্বরে নামা অধিনায়ক অ্যান্ডি ব্যালবির্নির সঙ্গে ২১৪ রানের জুটি বাঁধেন তিনি। ১৪২ রানের অসাধারণ একটা ইনিংস খেলে স্টার্লিং যখন প্যাভিলিয়নের পথ দেখেন, ততক্ষণে ম্যাচ ইংল্যান্ডের হাত থেকে বেরিয়ে গিয়েছে।

শতরান করেন ব্যালবির্নিও। তার পর কেভিন ও’ব্রায়ান আর হ্যারি টেক্টরের ঝোড়ো ইনিংসের সুবাদে শেষ ওভারে ঐতিহাসিক জয় পায় আয়ারল্যান্ড।

Continue Reading

ক্রিকেট

বিতর্কের মধ্যেই আইপিএলের সঙ্গত্যাগ করল চিনা সংস্থা ভিভো

খবরঅনলাইন ডেস্ক: তাকে আইপিএল (IPL) ছাড়তে না চাইলে কী হবে, সে আইপিএলকে ছেড়ে দিল। অর্থাৎ, বিতর্কের মধ্যেই আইপিএলের টাইটেল স্পনসরশিপ থেকে বেরিয়ে এল চিনা মোবাইল সংস্থা ভিভো (Vivo)।

আইপিএল যখন দেড় মাস দূরে, তখন এ হেন সিদ্ধান্তের ফলে বিসিসিআইয়ের মাথায় যে হাত উঠবে তা বলাই বাহুল্য।

দেশ জুড়ে চিনা পণ্য বর্জনের হাওয়া। সরকারও বেশ কিছু চিনা অ্যাপ নিষিদ্ধ করেছে। এই অবস্থায় আইপিএলের স্পনসর ভিভোকে নিয়ে প্রশ্ন ছিল। কিন্তু সেই পথে হাঁটেনি বিসিসিআই। গত রবিবার আইপিএল গভর্নিং কাউন্সিলের মিটিংয়ে সিদ্ধান্ত হয় যে এত তাড়াতাড়ি যে হেতু নতুন স্পনসর আনা সম্ভব নয়, তাই ভিভোই আইপিএলের স্পনসর থাকছে।

বিসিসিআইয়ের এই সিদ্ধান্তের প্রতিবাদে আইপিএল বয়কটের ডাক দিয়েছিল আরএসএসের একটি শাখা। তার পরেই নাটকীয় ভাবে আইপিএলের সঙ্গত্যাগ ভিভোর। এই ব্যাপারে অবশ্য ভিভোর তরফে সরকারি কোনো বিবৃতি পাওয়া যায়নি এখনও।

Continue Reading
Advertisement
গাড়ি ও বাইক29 mins ago

চলতি মাসে যে ৫টি নতুন মোটর বাইক বাজারে আসছে

বাংলাদেশ41 mins ago

রাশেদ খান হত্যা মামলা: ৯ পুলিশের বিরুদ্ধে পরোয়ানা, ওসি প্রদীপ কুমার দাশ ধৃত

রাজ্য1 hour ago

প্রয়াত বর্ষীয়ান সিপিএম নেতা শ্যামল চক্রবর্তী

দেশ3 hours ago

করোনা কাঁটায় ঝিমিয়ে অর্থনীতি, রেপো রেট অপরিবর্তিত রাখল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক

Hrithik Roshan
বিনোদন4 hours ago

‘ক্রিশ ৪’ নয়, তার আগেই একটি কমেডি ছবিতে হৃতিক রোশনকে দেখা যাবে?

দেশ5 hours ago

কাশ্মীরে জঙ্গিদের গুলিতে নিহত সরপঞ্চ তথা বিজেপি নেতা

বিদেশ5 hours ago

‘ভাসমান বোমার’ হুমকিকে উপেক্ষা, ক্ষোভে ফুঁসছে বেইরুট

দেশ6 hours ago

২০২৩-২৪ সালে অযোধ্যায় দিনে এক লক্ষ পুণ্যার্থীর প্রত্যাশা করছে কেন্দ্র-রাজ্য

রবিবারের খবর অনলাইন

কেনাকাটা

কেনাকাটা16 hours ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা6 days ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা1 week ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা2 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা2 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা2 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা3 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

laptop laptop
কেনাকাটা3 weeks ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

কেনাকাটা4 weeks ago

হ্যান্ডওয়াশ কিনবেন? নামী ব্র্যান্ডগুলিতে ৩৮% ছাড় দিচ্ছে অ্যামাজন

খবরঅনলাইন ডেস্ক : করোনাভাইরাস বা কোভিড ১৯ এর সঙ্গে লড়াই এখনও জারি আছে। তাই অবশ্যই চাই মাস্ক, স্যানিটাইজার ও হ্যান্ডওয়াশ।...

কেনাকাটা4 weeks ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

নজরে

Click To Expand