virat kohli and steve smith

ওয়েবডেস্ক: ক্রিকেট মহলে বিরাট কোহলি এবং স্টিভ স্মিথের সম্পর্ক কী রকম, সেটা অনেকেই জানেন। গত বছর অস্ট্রেলিয়া যখন ভারতে টেস্ট খেলতে এসেছি তখন দু’জনের সম্পর্ক তলানিতে ঠেকেছিল। সিরিজের পরে নাম না নিয়েও স্মিথের উদ্দেশে বিরাট বলেছিলেন, “অস্ট্রেলিয়া দলের অনেকের সঙ্গেই সম্পর্ক আর আগের মতো হবে না।” পালটা দিয়েছিলেন স্মিথও।

তবে সেই সব এখন অতীত। ক্রিকেটার হিসেবে একে অপরের মধ্যে শ্রদ্ধার সম্পর্ক আবার ফিরে এসেছে। দু’জনেই এই মুহূর্তে বিশ্বের শ্রেষ্ঠ দু’জন ব্যাটসম্যান। ব্যাটিং র‍্যাঙ্কিং-এ কে শীর্ষে থাকবেন সেই নিয়ে রীতিমত লড়াই হচ্ছে দু’জনের। দু’জনের খেলার ভঙ্গি অনেকটাই আলাদা। কিন্তু স্টিভ স্মিথ মনে করেন ব্যাটসম্যান হিসেবে তিনি বিরাটের থেকে অনেক কিছুই শিখেছেন।

কী শিখেছেন, সেটাও বলে দিয়েছেন স্মিথ। ক্রিকেট অস্ট্রেলিয়ার ওয়েবসাইটে স্মিথ বলেছেন, “বিরাট যে ভাবে স্পিন খেলে সেটা শেখার চেষ্টা করছি। অফসাইডের ড্রাইভগুলোও অনুসরণ করছি। আমি সবসময় শেখার চেষ্টা করি। বিরাট এখন বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ ক্রিকেটার। ওঁর থেকে কিছু শেখা সবসময় সৌভাগ্যের।”

তবে স্মিথ অনেকদিন আগে থেকেই বিরাটের স্পিন খেলার ধরন শিখছেন। কারণ গত বছরের টেস্ট সিরিজে চার টেস্টে ৪৯৯ রান করেছিলেন স্মিথ, যার মধ্যে অশ্বিন-জাদেজাদের ঠেঙ্গিয়ে দুটো শতরানও ছিল।

শুধু বিরাটই নয়, এবি ডেভিলয়ার্সকেও নকল করার কথা বলেন স্মিথ। কয়েকবছর আগে নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসনকেও নকল করার চেষ্টা করেছিলেন বলে জানিয়ে দেন স্মিথ।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন