সুরেশ রায়না
সুরেশ রায়না। প্রতীকী ছবি

নয়াদিল্লি: ক্রিকেটের সব ফরম্যাট থেকে অবসর ঘোষণা করলেন ভারতের অন্যতম সেরা অলরাউন্ডার সুরেশ রায়না (Suresh Raina)।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (IPL)-সহ সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন রায়না। চারবারের আইপিএল চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংসের অবিচ্ছেদ্য অংশ ছিলেন। তবে ২০২২ সালের শুরুর দিকে নিলামে অবিক্রিত ছিলেন এই অলরাউন্ডার।

বহু বছর ধরে ভারতীয় দলে স্থায়ী সদস্য হিসেবে ছিলেন রায়না। এমনকী, ২০১১ সালের বিশ্বকাপ জয়ী দলেরও অংশ ছিলেন তিনি। ওয়ান ডে, টেস্ট এবং টি-২০, ক্রিকেটের তিনটি ফরম্যাটেই ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেছেন, তবে সাদা বলের ক্রিকেটে তাঁর অবদান একটু অন্যরকম।

এক নজরে রায়নার পারফরমেন্স

দেশের হয়ে ২২৬টি এক দিনের ম্যাচে, বাঁ-হাতি ব্যাটারের সংগৃহীত রান ৫ হাজার ৬১৫, গড় ৩৫.১৬। তাঁর সর্বোচ্চ স্কোর অপরাজিত ১৬৬। টি-টোয়েন্টিতে রায়না ৭৮টি ম্যাচ খেলে ১০৬৫ রান করেন। এ ছাড়াও তিনিই প্রথম ভারতীয় ব্যাটার, যিনি ক্রিকেটের সংক্ষিপ্ততম ফর্ম্যাটে সেঞ্চুরি করেছিলেন। একটা সময় ‘মিস্টার আইপিএল’ বলা হতো রায়নাকে। ২০৫টি আইপিএল ম্যাচে পাঁচ হাজারের বেশি রান রয়েছে তাঁর।

বছর দুয়েক আগেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। ২০২০ সালের ১৫ আগস্ট আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন ৩৫ বছর বয়সি রায়না। ওই একই দিনে আরেক অন্যতম ভারতীয় ক্রিকেটার মহেন্দ্র সিংহ ধোনী অবসর ঘোষণা করেছিলেন।

দেখা যেতে পারে মাঠে!

মঙ্গলবার, নিজের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টের মাধ্যমে একটি বিবৃতি প্রকাশ করেছেন রায়না। বলেছেন, দেশ ও রাজ্যের হয়ে প্রতিনিধিত্ব করা তাঁর কাছে সম্মানের বিষয়। ধন্যবাদ জানিয়েছেন বিসিসিআই এবং চেন্নাই সুপারকিংসকে। পাশাপাশি সমর্থন এবং তাঁর প্রতি অটুট বিশ্বাসের জন্য ধন্যবাদ জানিয়েছেন ভক্তদেরও।

টুইটারে লেখেন, “আমার দেশ তথা উত্তরপ্রদেশের হয়ে খেলাটা আমার কাছে দারুণ সৌভাগ্যের ছিল। তবে আমি সব ধরনের ক্রিকেট থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেলেছি”।

রায়নার এই অবসর ঘোষণায় তাঁর ভক্তদের মন খারাপ হওয়ারই কথা। তবে আশার কথা, রায়না সব ধরনের ক্রিকেটকে বিদায় জানানোর কথা লিখলেও, তাঁকে কিন্তু মাঠে খেলতে দেখা যেতে পারে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী রায়নার কাছে একাধিক বিদেশি লিগে খেলার প্রস্তাব রয়েছে। জল্পনা চলছে, বিদেশি লিগে খেলবেন বলেই অবসরের সিদ্ধান্ত নিয়ে ফেললেন রায়না।

আরও পড়তে পারেন: 

বিশ্বে প্রতি চার মিনিটে হাজার শিশুর জন্ম, চিনকে পিছনে ফেলে এগিয়ে ভারত

যে পাঁচ কারণে হেরে গেলেন ঋষি সুনক

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন