চূড়ান্ত হল তালিকা, আইপিএলের দলগুলি কাদের রেখে দিল, দেখে নিন

0

মুম্বই: আইপিএলের ৮টা ফ্যাঞ্চাইজি কাদের কাদের ধরে রাখল সেই তালিকা চূড়ান্ত হয়ে গেল মঙ্গলবার রাতে। এ বার আইপিএল-এ মেগা নিলাম। দু’টি নতুন দলও যুক্ত হয়েছে। ফলে দল তৈরি করার ক্ষেত্রে অনেক নতুন নিয়ম এসেছে। পুরোনো আট ফ্র্যাঞ্চাইজি সর্বাধিক চার জন করে ক্রিকেটারকে রেখে দিতে পারত।

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর রেখে দিল বিরাট কোহলি, গ্লেন ম্যাক্সওয়েল ও মহম্মদ সিরাজকে। তবে কোহলি এ বার আর অধিনায়কত্ব করবেন না। তিনি গত আইপিএল-এই জানিয়ে দিয়েছিলেন, আর অধিনায়কত্ব করবেন না।

অন্য দিকে, মুম্বই ইন্ডিয়ান্স চার জনকে রেখেছে। দলে থেকে গেলেন রোহিত শর্মা, যশপ্রীত বুমরাহ, সূর্যকুমার যাদব এবং কায়রন পোলার্ড। মুম্বই অধিনায়ক রোহিত বলেন, ‘‘এই পর্বটা এ বারই সব থেকে কঠিন ছিল। আমাদের দলে এত ভালো ভালো ক্রিকেটার রয়েছে, কাকে ছেড়ে কাকে রাখব, সেটা ঠিক করা অত্যন্ত কঠিন ছিল। যাদের রাখতে পারলাম না, তাদের ছেড়ে দেওয়াটা মন খারাপ করে দিচ্ছে।’’

পঞ্জাব কিংস মাত্র দু’ জনকে রেখেছে। দলে থেকে গেলেন ময়াঙ্ক আগরওয়াল, অর্শদীপ সিংহ। তারা রাখল না মহম্মদ শামিকে। কেএল রাহুলকেও ছেড়ে দিল পঞ্জাব।

চমক দিয়েছে সানরাইজার্স হায়দরাবাদ। তারা তিন জনকে রেখেছে। কিন্তু তিনটে নামই অপ্রত্যাশিত। ডেভিড ওয়ার্নার, রশিদ খান বা জনি বেয়ারস্টোকে না রেখে, তারা রেখেছে অধিনায়ক কেন উইলিয়ামসনকে। পাশাপাশি কাশ্মীরের দুই ক্রিকেটার, আব্দুল সামাদ এবং উমরান মালিককেও রেখে দিয়েছে হায়দরাবাদ।

ডেভিড ওয়ার্নার যে হায়দরাবাদে থাকবেন না, আগেই নিশ্চিত হয়ে গিয়েছিল। দেখা গেল হায়দরাবাদ রাখল না রশিদ খান, ভুবনেশ্বর কুমারকেও। দলের পক্ষ থেকে জানানো হয়েছে, নিলামে তাদের লক্ষ্য থাকবে রশিদকে নেওয়া।

গত বারের চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস রেখে দিয়েছে মহেন্দ্র সিংহ ধোনি, রুতুরাজ গায়কোয়াড়, রবীন্দ্র জাডেজা, মইন আলিকে। চেন্নাই থেকে আপাতত বাদ পড়লেন ফ্যাফ দু’প্লেসি, সুরেশ রায়না, ডোয়েন ব্র্যাভো। দিল্লি ক্যাপিটালস রাখল ঋষভ পন্থ, অক্ষর পটেল, পৃথ্বী শ, আনরিখ নোখিয়াকে। নিলামের আগে দিল্লি দল থেকে উল্লেখযোগ্যদের মধ্যে বাদ পড়লেন শ্রেয়স আয়ার, শিখর ধাওয়ান, রবিচন্দ্রন অশ্বিন, কাগিসো রাবাডা।

কলকাতা নাইট রাইডার্স রাখল আন্দ্রে রাসেল, সিভি বরুণ, বেঙ্কটেশ আয়ার এবং সুনীল নারাইনকে। রাজস্থান রয়্যালস রাখল সনজু স্যামসন, জস বাটলার, যশস্বী জয়সওয়ালকে।

আরও পড়তে পারেন 

ওড়িশা-ইস্টবেঙ্গল ম্যাচে ফের গোলের বন্যা, তবে হার মানতে হল লাল-হলুদকে

সপ্তম বার ব্যালন ডি’অর জিতলেন লিওনেল মেসি            

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন