পেস বোলিং-এ নতুন চমক জম্মুর উমরান মালিক হয়তো একদিন গতিতে ছাপিয়ে যাবেন শোয়েব আখতার এবং ব্রেট লিকে  

0
ছবি Twitter থেকে নেওয়া।

মুম্বই: পেস বোলিং-এ ঝড় তোলা উমরান মালিক ভারতের হয়ে টি২০ ক্রিকেট খেলার ডাক পেলেন। আগামী ৯ জুন দিল্লিতে শুরু হচ্ছে সাউথ আফ্রিকার বিরুদ্ধে ভারতের পাঁচ ম্যাচের টি২০ সিরিজ। সম্ভবত সেই ম্যাচে অভিষেক হবে উমরানের।

জম্মুর গুজ্জর নগরের ফল-সবজি ব্যবসায়ী আবদুল রশিদ মালিকের ছেলে ২২ বছরের উমরান রীতিমতো ত্রাস হয়ে উঠেছেন ব্যাটসম্যানদের কাছে। ঘণ্টায় ১৫০ কিমি গতিতে নিয়মিত বল করে চলেছেন সানরাইজার্স হায়দরাবাদের (এসআরএইচ) এই পেস বোলার। ক্রিকেটবোদ্ধারা বলছেন, এই মুহূর্তে ভারতের ‘সব সে তেজ গেন্দবাজ’ (দ্রুততম বোলার)। আইপিএল-এ দ্রুততম বোলারের তকমা এখন উমরানের ঝুলিতে।

সানরাইজার্সের হয়ে যখন উমরান মালিক বল করতে আসেন, সেই বল সামাল দিতে প্রতিপক্ষের ব্যাটসম্যানরা লাফিয়ে ওঠেন, ভক্তরা উত্তেজনায় চিৎকার করে ওঠেন, আর ক্রিকেট-পণ্ডিতরা তাঁকে অবিলম্বে টিম ইন্ডিয়ায় ঢোকানোর জন্য দরবার করতে থাকেন। মালিককে এসআরএইচ-এ যিনি নিজ হাতে লালন করছেন, তাঁর সেই মেন্টর সর্বকালের অন্যতম সেরা বোলার ডেল স্টেন তাঁকে ভবিষ্যতের ‘সুপারস্টার’ বলে অভিহিত করেছেন।

রবি শাস্ত্রী, হরভজন কী বলেন

জম্মু-কাশ্মীরের এক্সপ্রেস ফাস্ট বোলার উমরান মালিকের হয়ে ব্যাট ধরেছেন প্রাক্তন টিম ইন্ডিয়া কোচ রবি শাস্ত্রী। অতি সম্প্রতি তিনি বলেছেন, ভারতের ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) এখনই উচিত ওঁর সঙ্গে একটা চুক্তি করে নিয়ে ওঁকে ধীরেসুস্থে গড়ে তোলা।

ভারতের প্রাক্তন অফস্পিনার হরভজন সিং মনে করেন, এ বছরের শেষ দিকে অস্ট্রেলিয়ায় যে টি২০ বিশ্বকাপ অনুষ্ঠিত হবে, তাতে ভারতীয় দলে ওঁকে নেওয়া উচিত। অতি সম্প্রতি হরভজন বলেছেন, “উহ আপনি পেস সে ওয়াহাঁ লোগোঁ কো সর ফড় দেগা (ওখানে ও নিজের পেসে ব্যাটসম্যানদের মাথা ভেঙে দেবে)।”

আইপিএল-এ দ্রুততম বোলারের তকমা

উমরান মালিককে নিয়ে এই উত্তেজনা খুব স্বাভাবিক। আইপিএল ২০২২-এ দ্রুততম বল করার ১৩তম তকমা উমরান পেলেন গত সপ্তাহের গোড়ায়। টানা ১৩টা এই তকমা পেলেন তিনি। ওই দিন তাঁর বলের গতি উঠেছিল ঘণ্টায় ১৫৪.৮ কিমিতে। আরও জোরে বল করতে পারেন উমরান মালিক। ৫ মে দিল্লি ক্যাপিটলস্‌-এর বিরুদ্ধে খেলায় উমরানের বলের সর্বোচ্চ গতি ছিল ঘণ্টায় ১৫৭ কিমি।

অনেকেই মনে করেন, ঘণ্টায় ১৬০ কিমি তথা ১০০ মাইল গতিতে বল করার ক্ষমতা ধরেন উমরান মালিক। এখনও পর্যন্ত এই কৃতিত্ব মাত্র দু’ জনেরই আছে – শোয়েব আখতার এবং ব্রেট লি।

আইপিএল-এ আবির্ভাব গত বছর

আইপিএল-এ উমরান মালিকের আবির্ভাব গত বছর। গত বছর তিনি কয়েকটা ম্যাচ খেলেছিলেন। এ বছর আইপিএল-এর নিলাম শুরু হওয়ার আগেই এসআরএইচ থিঙ্কট্যাঙ্ক সিদ্ধান্ত নেন, তাঁরা উমরানকে দলে রেখে দেবেন। একজন অনামী তরুণ খেলোয়াড়কে রেখে দিয়ে এসআরএইচ কর্তৃপক্ষ বড়ো জুয়া খেলেছিলেন। কিন্তু উমরান তাঁর উপর রাখা বিশ্বাসের পুরো মর্যাদা দিয়েছেন। কড়ায়গণ্ডায় মিটিয়ে তো দিয়েছেনই, বরং আরও অনেক বেশি তিনি উজাড় করে দিয়েছেন।

এ বছর আইপিএল-এ এখনও পর্যন্ত ১৩টা ম্যাচ থেকে ২১টা উইকেট সংগ্রহ করেছেন উমরান। সব চেয়ে ভালো পারফরম্যান্স ছিল রবিবার। পঞ্জাব কিংস-এর বিরুদ্ধে ২৫ রান দিয়ে ৫টি উইকেট দখল করেন তিনি।

উমরানের আগে জম্মু-কাশ্মীরের যে খেলোয়াড় ভারতের হয়ে খেলেছেন তিনি হলেন অফ-স্পিনার পারভেজ রসুল। ২০১৭ সালে তিনি দেশের হয়ে ১টি একদিনের ম্যাচ ও ১টি টি২০ ম্যাচ খেলেন। আজ পর্যন্ত জম্মু-কাশ্মীর থেকে কোনো খেলোয়াড় ভারতীয় টেস্ট দলের হয়ে খেলেননি। উমরান বল হাতে যে তাণ্ডব আইপিএল-এ দেখাচ্ছেন, তা যদি আন্তর্জাতিক মঞ্চে দেখাতে পারেন, তা হলে সে দিন হয়তো আর বেশি দূরে থাকবে না, যখন দেখা যাবে ভারতের টেস্ট দলের হয়ে খেলছেন উমরান মালিক। শুধু একটু সময়ের অপেক্ষা।

আরও পড়তে পারেন

সাউথ আফ্রিকার বিরুদ্ধে টি২০ দলে নতুন মুখ উমরান মালিক ও অর্শদীপ সিং, টেস্টে দলে নেই ঋদ্ধিমান

ঋণের পাহাড় নিয়ে এভারেস্ট-শীর্ষে পিয়ালি, আসুন আমরা সবাই ওর পাশে দাঁড়াই

আর বেহালাবাসী নয়, বাড়ি বদল করছেন সৌরভ গঙ্গোপাধ্যায়

 

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন