cricket

ওয়েবডেস্ক: মহিলা টি টুয়েন্টি এশিয়া কাপ-২০১৮-তে ভারতকে হারিয়ে শিরোপা জয় করেছে বাংলাদেশ। অতীতে টানা ছ’বারের চ্যাম্পিয়ন ভারতকে গত ১০ জুনের ফাইনাল ম্যাচে তিন উইকেটে হারিয়ে এই প্রথম এশিয়া কাপের বিজয়ীর খেতাব অর্জন করলেন বাংলাদেশের মহিলা ক্রিকেট দল। তবে এই জয়ের নেপথ্যে রয়েছে তিন ভারতীয় মহিলার নাম।

এ বারের টি টুয়েন্টি এশিয়া কাপে ফাইনালের আগেও ভারতকে হারিয়েছিল বাংলাদেশ। তাদের কাছে হার স্বীকার করতে হয়েছে পাকিস্তানকেও। দলকে দুর্ধর্ষ হয়ে ওঠার রসদ জুগিয়েছেন তিন ভারতীয় মহিলা। জাতীয় দলের প্রধান কোচ অঞ্জু জৈন, সহকারী কোচ দেবিকা পালশিকর এবং ফিজিও অনুজা দালভি-পণ্ডিত বাংলাদেশের ক্রিকেট দলকে অনেকটাই সামনের দিকে এগিয়ে দিয়েছেন।

অঞ্জু জৈন
অঞ্জু জৈন

এই তিন জনের মধ্যে দেবিকার ক্রিকেট জীবন শুরু গলি ক্রিকেট থেকেই। পুণে থেকে তিনি অসম দলের ক্রিকেটার হিসাবে যোগ দেন ১৯৯৯ সালে। ২০০৯ সালে সেই তিনিই দায়িত্ব নেন অসম টিমের কোচের।

 দেবিকা পালশিকর
দেবিকা পালশিকর

অন্য দিকে ফিজিও অনুজা ফিজিও থেরাপির উপর স্নাতক হন মুম্বইয়ের কেইএম হাসপাতাল থেকে। তিনি মাসকিউলোস্কেলেটাল এবং স্পোর্টস ফিজিওথেরাপির উপর কোর্স করেন অস্ট্রেলিয়ান বিশ্ববিদ্যালয় থেকে। মুম্বইয়ে তাঁর নিজস্ব ক্লিনিকও রয়েছে।

 অনুজা দালভি-পণ্ডিত
অনুজা দালভি-পণ্ডিত

সে দিক থেকে বাংলাদেশের মহিলা ক্রিকেট দলের কোচ অঞ্জু ভারতীয় ক্রিকেটে বেশ পরিচিত মুখ। তিনি জাতীয় দলের হয়ে এক দিবসীয় এবং টেস্ট খেলেছেন। প্রায় ১২ বছর তিনি ইউকেট কিপারের দায়িত্ব পালন করেছেন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here