ms
ছবি সৌজন্যে: হিন্দুস্তান টাইমস

ওয়েবডেস্ক: সদ্য শেষ হওয়া নিউজিল্যান্ড সিরিজে একদিনের এবং টি২০ ম্যাচে ভারতের জার্সিতে নজরকাড়া পারফরমেন্স করেছেন প্রাক্তন ভারত অধিয়ান্যক এমএস ধোনি। তার আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনের সিরিজেও নজর কেড়েছিলেন তিনি। শুধু ব্যাট হাতে নয়, উইকেটের পিছনে দাঁড়িয়েও।

আর কয়েকমাস, তারপর শুরু হয়ে যাবে চলতি বছরের ঘরোয়া টি২০ লিগ তথা আইপিএল। গত বছর ধোনির নেতৃত্বে টুর্নামেন্টে ফিরে ফের চ্যাম্পিয়ন হয় চেন্নাই সুপার কিংস। বর্তমানে যে ফর্মে রয়েছেন মাহি তা-তে বেশ কিছু রেকর্ড গড়তে পারেন তিনি।

জেনে নিন তেমনই তিন রেকর্ড সম্বন্ধে যা চলতি বছর আইপিএলে গড়তে পারেন ধোনি।

১। আইপিএলে ২০০ ছয়

আইপিএলে এখনও পর্যন্ত ১৮৬টি ছয় রয়েছে মাহির ঝুলিতে। যার ফলে চলতি প্রথম ভারতীয় ক্রিকেটার হিসাবে টুর্নামেন্টে ২০০ ছয়ের গন্ডি টপকে যেতে পারেন তিনি। ধোনিকে তাড়া করছেন রোহিত শর্মা (১৮৪) এবং সুরেশ রায়না (১৮৫)। টুর্নামেন্টে সবচেয়ে বেশি ছয় মেরেছেন ক্রিস গেল (২৯২)।

২। উইকেটকিপার হিসাবে সবচেয়ে বেশি আউট

আইপিএলে এখনও পর্যন্ত ১১৬টি ডিসমিশাল বা আউট করেছেন ধোনি। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন তিনি। শীর্ষে কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক দীনেশ কার্তিক (১২৪ আউট ১৫২ ইনিংসে)। ফলে চলতি বছর দুই উইকেটকিপার অধিনায়কই চাইবেন নিজেদেরকে এগোতে।

৩।  অধিনায়ক হিসাবে ১০০ ম্যাচে জয়

চেন্নাই সুপার কিংসকে তিনবার অধিনায়ক হিসাবে চ্যাম্পিয়ন করিয়েছেন ধোনি। অধিনায়ক হিসাবে টুর্নামেন্টে ১৫৯ ম্যাচে ৯৪ জয় রয়েছে তাঁর ঝুলিতে। জয়ের শতাংশ ৫৯.৪৯%। আর মাত্র ৬টি জয় পেলেই প্রথম অধিনায়ক হিসাবে টুর্নামেন্টে এই কৃতিত্ব গড়বেন ধোনি। যা সম্ভবত চলতি বছরই হয়ে যাবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here