Homeখেলাধুলোক্রিকেটআইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: আরন জোনস, আন্দ্রিস গউসের বাজিমাত, কানাডাকে ৭ উইকেটে...

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: আরন জোনস, আন্দ্রিস গউসের বাজিমাত, কানাডাকে ৭ উইকেটে হারাল যুক্তরাষ্ট্র

প্রকাশিত

কানাডা: ১৯৪-৫ (নবনীত ধালিওয়াল ৬১, নিকোলাস কির্তন ৫১, হরমিত সিং ১-২৭, কোরে অ্যান্ডারসন ১-২৯)

মার্কিন যুক্তরাষ্ট্র ১৯৭-৩ (১৭.৪ ওভারে) (আরন জোনস ৯৪ নট আউট, আন্দ্রিস গউস ৬৫, ডিলন হেলিগার ১-১৯, কালিম সানা ১-৩৪)

খবর অনলাইন ডেস্ক: প্রতিবেশী দুটি দেশই বিশ্বকাপ ক্রিকেটে নবাগত। তাদের দিয়েই শুরু হল ২০২৪-এর আইসিসি টি২০ বিশ্বকাপ। আর সেই ম্যাচে বাজিমাত করল মার্কিন যুক্তরাষ্ট্র। আরন জোনস আর আন্দ্রিস গউসের জুটিতে ভর করে ১৪ বল বাকি থাকতেই জয় করায়ত্ত করল তারা। মার্কিন যুক্তরাষ্ট্র ৭ উইকেটে হারিয়ে কানাডা। বিশ্বকাপ ক্রিকেটে প্রথম ম্যাচেই জয় পেল তারা।  

পুরুষদের টি২০ বিশ্বকাপের ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ রান তাড়া অরে জেতার রেকর্ড স্থাপিত হল এ দিন। মাত্র ৬ রানের জন্য শতরানে বঞ্চিত হলেন আরন জোনস। তিনি ৯৪ রান করে নট আউট থাকেন। তাঁর সফল সঙ্গী আন্দ্রিস গউস করেন ৬৫। ‘প্লেয়ার অফ দ্য ম্যাচ’ হলেন আরন জোনস।

সহযোগী দেশ হিসাবে বিশ্বকাপে রানের রেকর্ড     

ভারতীয় সময় রবিবার সকাল ৬টায় (স্থানীয় সময় শনিবার রাত সাড়ে ৮টা) ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে আয়োজিত ২০২৪-এর টি২০ বিশ্বকাপের প্রথম ম্যাচে টসে জিতে কানাডাকে ব্যাট করতে পাঠায় মার্কিন যুক্তরাষ্ট্র। এই সুযোগ পুরোপুরি কাজে লাগায় কানাডা। অন্যতম ওপেনার নবনীত ধালিওয়াল (৪৪ বলে ৬১ রান) এবং নিকোলাস কির্তনের (৩১ বলে ৫১) কানাডাকে বেশ ভালো স্কোরের দিকে নিয়ে যায়।

শেষ দিকে শ্রেয়স মোভার ১৬ বলে ৩২ রানের দৌলতে মার্কিন যুক্তরাষ্ট্রের দিকে শক্ত চ্যালেঞ্জ ছুড়ে দেয় কানাডা। ১৯ ওভারের শেষে কানাডার রান ছিল ১৭৩। শেষ ওভারে শ্রেয়স ব্যাট নিয়ে তাণ্ডব চালান। তিনি করেন ২১ রান। কানাডা পৌঁছে যায় ১৯৪-এ। পুরুষদের টি২০ বিশ্বকাপ ক্রিকেটে কোনো সহযোগী (অ্যাসোসিয়েট) দেশের পক্ষে এটাই সর্বোচ্চ রান। এর আগে এই রেকর্ড ছিল নেদারল্যান্ডসের দখলে। ২০১৪-এর টি২০ বিশ্বকাপে তারা করেছিল ৪ উইকেটে ১৯৩ রান।

মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে জয়ের লক্ষ্যমাত্রাটা ছিল বেশ বড়ো। এর আগে টি২০ ক্রিকেটে ১৬৯ রান তাড়া করে জেতার ইতিহাস আছে মার্কিন যুক্তরাষ্ট্রের। কিন্তু এবার ১৯৪ রান তাড়া করে জিততে হবে। কাজটা খুব সহজ ছিল না। কিন্তু ৫ নম্বর ব্যাটার আরন জোনস এবং ৪ নম্বর ব্যাটার আন্দ্রিস গউস দেখিয়ে দিলেন কাজটা কঠিনও ছিল না।

যুক্তরাষ্ট্রের তৃতীয় উইকেটে ১৩১ রান

শুরুটা ভালো হয়নি মার্কিন যুক্তরাষ্ট্রের। স্কোরবোর্ডে রান ওঠার আগেই ওপেনার স্টিভেন টেলর আউট। কালিম সানার বলে এলবিডব্লিউ। অন্য ওপেনার তথা উইকেটকিপার মোনাঙ্ক পটেলের সঙ্গী হয়ে পরিস্থিতি কিছুটা সামাল দিলেন আন্দ্রিস গউস। ১৬ বলে ১৬ রান করে বিদায় নিলেন মোনাঙ্ক। দলের রান তখন ৪২।

আন্দ্রিসের সঙ্গী হলেন আরন জোনস। খেলার মোড় পুরো ঘুরে গেল। মাঠে ধুন্ধুমার কাণ্ড। তৃতীয় উইকেটের জুটিতে যোগ হল ১৩১ রান। টি২০ বিশ্বকাপে তৃতীয় উইকেটের জুটিতে দ্বিতীয় সর্বোচ্চ রান যোগ করলেন আরন-আন্দ্রিস। দলের ১৭৩ রানে আন্দ্রিস (৪৬ বলে ৬৫ রান) আউট হলেও জয় তখন মার্কিন যুক্তরাষ্ট্রের হাতের মুঠোয়। রান করতে হবে ২২, হাতে ২৬ বল। বাকি কাজটা সমাধা করলেন আরন। কোরে অ্যান্ডারসন পাশে থেকে দেখে গেলেন আরনের খেলা। ৪০ বলে ৯৪ রান করে নট আউট থাকলেন আরন জোনস। তাঁর রানে ছিল ১০টা ছয় আর ৪টে চার। টি২০ বিশ্বকাপে দ্বিতীয় সর্বোচ্চ ছয় মারার রেকর্ড করলেন আরন।

আরও পড়ুন

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: প্রস্তুতি ম্যাচে বাংলাদেশকে ৬০ রানে হারাল ভারত

সাম্প্রতিকতম

NEET-UG 2024: প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই ‘সল্ভার’ এমবিবিএস ছাত্রকে গ্রেফতার করল সিবিআই

খবর অনলাইন ডেস্ক: ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট-ইউজি (NEET-UG 2024) প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই...

তৃণমূলের শহিদ দিবসে কলকাতার একাধিক রাস্তায় যান নিয়ন্ত্রণ, পথে বেরোতে হলে জেনে নিন বিস্তারিত

তৃণমূলের শহিদ দিবস উপলক্ষে কলকাতার বিভিন্ন রাস্তায় যানজটের আশঙ্কা রয়েছে। কলকাতা পুলিশ আগেভাগেই বিশেষ ব্যবস্থা নিয়েছে। রবিবার ধর্মতলা ও আশপাশের এলাকায় যান নিয়ন্ত্রণ থাকবে।

কারফিউতেও জারি মৃত্যু, ঢাকায় অন্তত ৭ জন নিহত

ঢাকা, বাংলাদেশ: কারফিউ সত্ত্বেও ঢাকায় হিংসার ঘটনা ঘটেছে, যার ফলে অন্তত ৭ জন নিহত হয়েছেন। এই পরিস্থিতিতে শহরের বিভিন্ন স্থানে উত্তেজনা বিরাজ করছে এবং নিরাপত্তা বাহিনী কঠোর পদক্ষেপ গ্রহণ করছে।

দীর্ঘ সময় ধরে বসে বসে একটানা কাজ, পিঠের ব্যথায় কাতর? কী খাবেন, কী বলছে গবেষণা

আজকাল বেশির ভাগ মানুষ একটানা বসে বসে এসির ঠান্ডা ঘরে কাজ করে। কাজের ব্যস্ততা...

আরও পড়ুন

সমস্ত গুজবের অবসান, হার্দিক বললেন ‘আমি আর নাতাসা অনেক চেষ্টা করলাম…’

খবর অনলাইন ডেস্ক: শেষ পর্যন্ত ছাড়াছাড়ি হয়ে গেল তারকা ক্রিকেটার হার্দিক পাণ্ড্য এবং তাঁর...

হার্দিক নয়, ভারত-শ্রীলঙ্কা টি২০ সিরিজে নেতৃত্ব দেবেন সূর্যকুমার, একদিনের ম্যাচে রোহিত

খবর অনলাইন ডেস্ক: হার্দিক পাণ্ড্য নয়, ভারত-শ্রীলঙ্কা টি২০ সিরিজে নেতৃত্ব দেবেন সূর্যকুমার যাদব। আর...

শ্রীলঙ্কার বিরুদ্ধে টি২০ সিরিজে ভারতের নেতৃত্ব দেবেন হার্দিক পাণ্ড্য

খবর অনলাইন ডেস্ক: শ্রীলঙ্কার বিরুদ্ধে আসন্ন টি২০ সিরিজে ভারতের নেতৃত্ব দেবেন তারকা অলরাউন্ডার হার্দিক...
বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী? মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস