virat kohli county cricket

ওয়েবডেস্ক: অধিনায়ক হিসেবে এখনও পর্যন্ত নিজের সব থেকে অন্ধকারময় অধ্যায়ের মধ্যে দিয়ে যাচ্ছেন বিরাট কোহলি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সদ্য টেস্ট সিরিজ হারিয়েছেন তিনি। ভয় হচ্ছে প্রোটিয়ারা না হোয়াইটওয়াশ করে ভারতকে। এ সবের মধ্যে অবশ্য আইসিসির একগুচ্ছ পুরস্কার নিয়ে বাজিমাত করলেন বিরাট।

বৃহস্পতিবার তাদের বর্ষসেরা পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করেছে আইসিসি। এই তালিকায় সবার উপরে রয়েছেন বিরাট কোহলি। বর্ষসেরা ক্রিকেটার এবং বর্ষসেরা একদিনের ক্রিকেটারের পুরস্কার জিতেছেন বিরাট। ২০১৬-এর ২১ সেপ্টেম্বর থেকে ২০১৭-এর শেষ দিন পর্যন্ত ক্রিকেটারদের পারফর্ম্যান্সের বিচারে এই পুরস্কার ঘোষণা করা হয়েছে। বর্ষসেরা ক্রিকেটার হওয়ার জন্য আইসিসির ‘স্যার গারফিল্ড সোবার্স ট্রফি’ জিতে নিয়েছেন বিরাট।

এই সময়ে ৭৭.৮০-এর গড়ে ২২০৩ টেস্ট রান (আটটি শতরান), ৮২.৬৩-এর গড়ে ১৮১৮ একদিনের রান (সাতটি শতরান) এবং ১৫৩-এর স্ট্রাইক রেটে ২২৯ টি-২০ রান করেছেন বিরাট। এই নিয়ে পর পর দু’বছর বর্ষসেরা ক্রিকেটারের তকমা পেলেন কোনো ভারতীয়। গত বছর এই পুরস্কার জিতেছিলেন রবিচন্দ্রন অশ্বিন। পাশাপাশি আইসিসির বর্ষসেরা টেস্ট এবং একদিনের দলের অধিনায়কও নির্বাচিত হয়েছেন বিরাট।

অন্য দিকে আইসিসি’র বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের তকমা উঠেছে অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথের মাথায়। ৭৮.১২-এর গড়ে আটটা শতরান এবং পাঁচটা অর্ধশতরান নিয়ে ওই সময়ে ১৮৭৫ রান করেছেন স্মিথ। এ ছাড়াও টি-২০ বর্ষসেরা পারফর্ম্যান্স হিসেবে নির্বাচিত হয়েছে ভারতীয় স্পিনার যজুবেন্দ্র চহ্বলের একটি পারফর্ম্যান্স। গত বছর বেঙ্গালুরুতে ইংল্যান্ডের বিরুদ্ধে একটি ম্যাচে ২৫ রান দিয়ে ৬ উইকেট নিয়েছিলেন তিনি।

আইসিসির ‘অ্যাসোসিয়েট ক্রিকেটার’-এর শিরোপা উঠেছে আফগানিস্তানের রশিদ খানের মাথায়। ২০১৭-তে একদিনের ম্যাচে ৪৩টা উইকেট নিয়েছেন রশিদ।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here