virat kohli

ওয়েবডেস্ক: চলতি বছরে কত রেকর্ডই না করলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজ চলাকালীন এমন অবস্থা দাঁড়িয়েছিল, যেদিনই ব্যাট হাতে ক্রিজে নামছেন বিরাট, সেদিনই একগাদা রেকর্ড হচ্ছে। তার কোনোটা হয়তো স্রেফ ব্যাটসম্যান হিসেবে, কোনোটা আবার অধিনায়ক-ব্যাটসম্যান হিসেবে।

ছোটো-বড়ো অনেক রেকর্ডই বিরাট এ বছর করেছেন। এই মুহূর্তে তাঁর ওয়ান ডে সেঞ্চুরির সংখ্যা ৩২। সামনে রয়েছেন শুধু শচিন তেন্দুলকর(৪৯)। অনেকেই মনে করছেন শচিনের কাছাকাছি পৌঁছে যেতে পারেন বিরাট। অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি দ্বিশত রানের রেকর্ডটা এ বছরই সেরে ফেললেন কোহলি(৬)। পাশাপাশি ভারতীয় ব্যাটসম্যান হিসেবে সর্বাধিক দ্বিশত রানের অধিকারীও হলেন। তাঁঢ়র মতো ৬টি দ্বিশত রানের রেকর্ড রয়েছে আরও দুই ভারতীয় ব্যাটসম্যানের। গাভাসকর ও শেহওয়াগ। শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজে সব মিলিয়ে ৬০০-রও বেশি রান করেছেন বিরাট। এটিও একটি রেকর্ড। এর আগে একটি টেস্ট সিরিজে ৬০০-র বেশি রান করার রেকর্ড ছিল দুই ভারতীয়র। গাভাসকর ও রাহুল দ্রাবিডের।

আরও পড়ুন; ইতিহাসে ঢুকে গেলেন আফগানিস্থানের এই ক্রিকেটার

সব মিলিয়ে ২০১৭ সালে কোহলি মোট রান করেছেন ২,৮১৮। ১০ টেস্টে ১,০৫৯ রান। ২৬টি ওয়ান ডে-তে ১৪৬০ রান এবং ১০টি টি টোয়েন্টিতে ২৯৯ রান। এক ক্যালেন্ডার বছরে সবচেয়ে বেশি রানের রেকর্ড রয়েছে কুমার সাঙ্গাকারার। ২০১৪ সালে ২,৮৬৮ রান করেছিলেন তিনি। তাঁর পেছনেই রয়েছেন রিকি পন্টিং। ২০০৫ সালে পন্টিং করেছিলেন ২,৮৩৩ রান। কোহলি রইলেন তৃতীয় স্থানে। আর ৫১ রান করলেই এক বছরে সর্বাধিক রানের রেকর্ড এসে যেত তাঁর দখলে।

কিন্তু সেই রেকর্ডটা করতে চাননি বিরাট। দক্ষিণ আফ্রিকা সফরের জন্য প্রস্তুতির যথেষ্ট সময় পাচ্ছে না ভারতীয় দল। এই বক্তব্যে কিছুদিন আগেই সোচ্চার হন বিরাট। তারপরই শ্রীলঙ্কার বিরুদ্ধে আসন্ন ওয়ান ডে ও টি টুয়েন্টি সিরিজে তাঁকে বিশ্রাম দেওয়ার সিদ্ধান্ত নেন নির্বাচকরা। বোঝাই যায়, এতে সম্মতি ছিল বিরাটের। তিনি খেলতে চাইলে তাঁকে কোনোমতেই জোর করে বিশ্রাম দেওয়া হত না। কিন্তু বিরাটের এখন যা ফর্ম, তাতে তিনটি ওয়ান ডে ও তিনটি টি টুয়েন্টি মিলিয়ে তিনি যে সহজেই ৫১ রান করে ফেলতে পারতেন, তা বুঝতে ক্রিকেট বোদ্ধা হওয়ার দরকার পড়ে না। অতএব একটি রেকর্ড হেলায় ছাড়লেন ভারত অধিনায়ক। অবশ্য এখন তিনি যেমন খেলছেন, তাতে আরও বহু রেকর্ড তাঁর জন্য অপেক্ষা করে আছে। একটা রেকর্ড ছাড়ার বিলাসিতা তাঁকেই মানায়।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here