দ্বিতীয় টেস্টে সৌরভ গঙ্গোপাধ্যায়কে টপকাতে চলেছেন বিরাট কোহলি!

0
virat and sourav
প্রতিনিধিত্বমূলক ছবি

ওয়েবডেস্ক: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন টেস্টের সিরিজে ১-০-তে এগিয়ে রয়েছে টিম ইন্ডিয়া। বিশাখাপত্তনমে প্রথম টেস্টে ২০৩ রানে দক্ষিণ আফ্রিকাকে ধরাশায়ী করার পর দ্বিতীয় টেস্টেই সিরিজ ফয়সালার জন্য মুখিয়ে রয়েছে বিরাট কোহলি অ্যান্ড কোং। যে কারণে আগামী বৃহস্পতিবার পুণের দ্বিতীয় টেস্টেও একই টিম নিয়ে মাঠে নামতে চলেছে ভারত। ওই টেস্টেই ভারতের প্রাক্তন ক্রিকেট অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়কে একটি বিষয়ে টপকে যেতে চলেছেন বিরাট।

কোহলির কাছে এই টেস্টটি একটি ব্যক্তিগত রেকর্ডের সামনে দাঁড়িয়ে রয়েছে। দলের অধিনায়ক হিসাবে তিনি পুণেতেই ৫০ তম টেস্ট খেলতে মাঠে নামছেন। টিম ইন্ডিয়ার অধিনায়ক হিসাবে সর্বাধিক ম্যাচের তালিকায় তিনি কিংবদন্তি অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের (৪৯ টেস্ট) সঙ্গে দ্বিতীয় স্থানে রয়েছেন। কোহলি এই বিশিষ্ট তালিকায় সৌরভকে ছাড়িয়ে যাওয়ার এবং দ্বিতীয় স্থানের একক ধারক হয়ে উঠতে চলেছেন।। এ ছাড়াও, কোহলি প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির সঙ্গে ৫০ বা ততোধিক টেস্টে নেতৃত্ব দেওয়ার দুই ক্রিকেটারের তালিকায় যোগ দিতে চলেছেন।

এক নজরে সর্বাধিক টেস্টে অধিনায়ক:

এম এস ধোনি: ৬০

বিরাট কোহলি: ৪৯*

সৌরভ গঙ্গোপাধ্যায়: ৪৯

সুনীল গাভাসকর/মহম্মদ আজহারউদ্দিন: ৪৭

মনসুর আলিখান পতৌদি: ৪০

উল্লেখ্য, গত বছর ভারতের প্রধান কোচ রবি শাস্ত্রী বিদেশ সফরকালীন বর্তমান ভারতীয় দলকে সেরা দল হিসাবে আখ্যা দিয়েছিলেন। শাস্ত্রীর সেই বিবৃতি বিতর্কের সৃষ্টি করেছিল। তবে বাস্তব তথ্য বলছে, বিরাট কোহলির অধীনে এই বিশেষ টেস্ট দলটি ক্রিকেট বিশ্লেষকদের মতে ‘একটি গড় টেস্ট মেশিনে’ পরিণত হয়েছে। দলের সমস্ত পর্যায় এবং পরিস্থিতিতে খেলার জন্য ক্রিকেটার মজুত রয়েছেন। যে কারণে কোহলি ওয়েস্ট ইন্ডিজ সফরে সব থেকে সফল ভারতীয় অধিনায়ক হওয়ার পরে পুরো কৃতিত্বটাই দলকে দিয়েছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here