kohli surpasses

হেডিংলে: যে কোনো অধিনায়কের কাছেই সিরিজ হেরে যাওয়া অত্যন্ত দুঃখের। সেই হার যদি টানা দু’বছর অপরাজেয় থাকার পর আসে সেটা আরও বেদনাদায়ক। ইংল্যান্ডের বিরুদ্ধে একদিনের সিরিজ হেরে যাওয়া নিশ্চয়ই নতুন করে ভাবাবে কোহলিকে। কারণ অধিনায়ক হিসেবে এটিই তাঁর প্রথম একদিনের সিরিজ হার। কিন্তু এই হারের যন্ত্রণার মধ্যেই মঙ্গলবার ব্যক্তিগত একটি মাইলস্টোনে পৌঁছে গেলেন বিরাট।

মঙ্গলবার ভারতীয় ব্যাটসম্যানরা যখন রান করতে সমস্যায় পড়েছিলেন, তখন একদম উলটো চরিত্র ছিল কোহলির। নিজের স্বাভাবিক ঢঙে খেলে ৭১ রানের ঝকঝকে ইনিংস খেলেন তিনি। সেই সঙ্গে অধিনায়ক হিসেবে একদিনের ক্রিকেটে তিন হাজার রানের গণ্ডিও পেরিয়ে যান তিনি। আজহার, সৌরভ, ধোনির পর চতুর্থ অধিনায়ক হিসেবে এই মাইলস্টোন ছুঁলেন বিরাট।

কিন্তু সব থেকে চমকপ্রদ ব্যাপার হল যে গড়ে তিনি এই তিন হাজারটা রান করেছেন। ৮৩.৪১ গড়ে মাত্র ৫২ ম্যাচে এই রান করলেন কোহলি। অধিনায়ক হিসেবে সৌরভের ব্যাটিং গড় ছিল ৩৮-এর কিছু বেশি, আজহারের ছিল ৩৯-এর একটু ওপরে আর ধোনির গড় ছিল ৫৩-এর কাছাকাছি। সুতরাং এখান থেকে একটা জিনিস বোঝাই যাচ্ছে অধিনায়ক হওয়ার পরে নিজের ব্যাটিংকে আরও চাপমুক্ত করে ফেলেছেন বিরাট।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here