virat record

নাগপুর: ইডেন টেস্টে ১৮তম টেস্ট সেঞ্চুরিটা হয়ে গিছিল। সঙ্গে কেরিয়ারের পঞ্চাশতম শতরানও। ফলে, নাগপুরে বিরাট কোহলির শতরানটি যে টেস্টে তাঁর উনিশতম এবং কেরিয়ারের একান্নতম শতরান, সেটা সকলেই জেনে গেছেন এতক্ষণে। কিন্তু শুধু এটুকুই নয়, পাশাপাশি আরওবেশ কয়েকটা কীর্তি এদিন ছুঁয়ে ফেললেন বিরাট। কী সেগুলো?

বিরাট সবচেয়ে বেশি শতরান করেছেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে(৬টি)। এদিনের সেঞ্চুরির পর তার পেছনেই চলে এল শ্রীলঙ্কা। দ্বীপরাষ্ট্রের বিরুদ্ধে কোহলির শতরানের সংখ্যা হল ৪। এদিনের শতরানের পর টেস্ট সেঞ্চুরির সংখ্যায় বিরাট ছাপিয়ে গেলেন দিলীপ বেঙ্গসরকার এবং ভিভিএস লক্ষ্ণণকে। ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে এখন তাঁর সামনে রয়েছেন শচিন তেন্ডুলকর(৫১), দ্রাবিড(৩৬), গাভাসকর(৩৪), শেহওয়াগ(২৩) ও আজহারউদ্দিন(২২)।

অধিনায়ক হিসেবে টেস্ট সেঞ্চুরির সংখ্যায় এদিন ভারতীয়দের মধ্যে এক নম্বরে উঠে এলেন বিরাট। এদিন অধিনায়ক হিসেবে তাঁর শতরানের সংখ্যা বেড়ে হল ১২। এর আগে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ শতরান ছিল সুনীল গাভাসকরের(১১), আগের টেস্টেই তাঁকে ছুঁয়েছিলেন বিরাট।

অধিনায়ক হিসেবে এক ক্যালেন্ডার বছরে সবচেয়ে বেশি শতরানের রেকর্ডও চলে এল কোহলির দখলে। চলতি বছরে তাঁর শতরানের সংখ্যা হল ১০। এর আগে এই রেকর্ড ছিল রিকি পন্টিং ও গ্রেম স্মিথের(৯)। ইডেন টেস্টে তাঁদের ছুঁয়েছিলেন কোহলি।

এই মুহূর্তে যারা আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন, তাঁদের মধ্যে পাঁচজনের টেস্ট শতরানের সংখ্যা বিরাটের চেয়ে বেশি। এরা হলেন, অ্যালেস্টার কুক(৩১), হাসিম আমলা(২৮), স্টিভ স্মিথ(২১), ডিভিলিয়ার্স(২১) এবং ডেভিড ওয়ার্নার(২০)।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here