বিশ্বকাপের পরেই নতুন এক বিশ্বচ্যাম্পিয়নশিপে নামতে চলেছে বিরাটবাহিনী

ওয়েবডেস্ক: বিশ্বকাপ শেষ হওয়ার পরে নতুন এক বিশ্বচ্যাম্পিয়নশিপে নামতে চলেছে ভারত। আগস্টে ওয়েস্ট ইন্ডিজ সফরের মধ্যে দিয়েই সেই চ্যাম্পিয়নশিপ শুরু হয়ে যাবে।

ওয়েস্ট ইন্ডিজ সফরে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে নামতে চলেছে ভারতে। ওই সফরে যে দুটি টেস্ট ভারত খেলবে সেগুলি টেস্ট চ্যাম্পিয়নশিপেরই অন্তর্গত। তবে ওই টেস্ট সিরিজ শুরু হওয়ার আগে তিনটে টি২০ এবং তিনটে এক দিনের ম্যাচের সিরিজও খেলবে ভারত। ৩ এবং ৪ আগস্ট মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় এবং ৬ আগস্ট গায়ানায় টি২০ ম্যাচগুলি খেলা হবে। ৮ আগস্ট গায়ানাতেই প্রথম একদিনের ম্যাচ। তার পর ১১ এবং ১৪ আগস্ট ত্রিনিদাদে দুটি একদিনের ম্যাচের মধ্যে দিয়ে এই সিরিজ শেষ হবে। তার পরে টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম টেস্টটি ২২ আগস্ট আন্টিগা এবং দ্বিতীয় টেস্টটি ৩০ আগস্ট জামাইকায় হবে।

আরও পড়ুন চরম নাটকীয়তার ম্যাচে অস্ট্রেলিয়ার পাক বধ

কী ভাবে হবে টেস্ট চ্যাম্পিয়নশিপের খেলা?

জগমোহন ডালমিয়ার আমলে এশীয় টেস্ট চ্যাম্পিয়নশিপ হয়েছিল অনেকেরই মনে আছে নিশ্চয়, এ বার সেটাই বিশ্ববাপী ফরম্যাটে করতে চলেছে আইসিসি। ২০১৯-এর আগস্ট থেকে এই টুর্নামেন্ট শুরু হয়ে শেষ হবে ২০২১-এর জুনে।

এই ফরম্যাট অনুযায়ী ১২টা টেস্ট খেলীয় দেশের মধ্যে এই টুর্নামেন্টে অংশগ্রহণ করবে ৯টা দল। এক একটি দল বাকি আটটা দলের মধ্যে ৬টা দলের বিরুদ্ধে একাধিক টেস্ট সিরিজ খেলবে।

এক একটি দল, ৬টি টেস্ট সিরিজ খেলবে, তিনটে ঘরের মাঠে, তিনটে বাইরে। একটি সিরিজ থেকে একটা দল সর্বোচ্চ ১২০ পয়েন্ট পেতে পারে। পয়েন্ট তালিকায় শীর্ষে থাকা দুই দল ২০২১-এর জুনে লর্ডসে ফাইনালে মুখোমুখি হবে। সব মিলিয়ে টেস্ট ম্যাচকে বাঁচিয়ে রাখতে নতুন একটি টুর্নামেন্ট শুরু হতে চলেছে জুনে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.