বিরাট কোহলি, সৌজন্যে গেটি ইমেজেস

ওয়েবডেস্ক: আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিং-এ শীর্ষে পৌঁছে গেলেন বিরাট কোহলি। এজবাস্টন টেস্টে দুই ইনিংস মিলিয়ে ২০০ রান করার জেরেই এই কৃতিত্ব অর্জন করলেন ভারত অধিনায়ক। পেছনে ফেলে দিলেন ৩২ মাস ধরে শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক স্টিভ স্মিথকে। বল বিকৃতির অভিযোগে আপাতত ১২ মাঠ আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে রয়েছেন স্মিথ। কোহলির বর্তমান রেটিং ৯৩৪। স্মিথের ৯২৯।

২০১১ সালে সচিন তেন্ডুলকর শেষ ভারতীয় ব্যাটসম্যান হিসেবে টেস্ট র‍্যাঙ্কিং-এর শীর্ষে পৌঁছেছিলেন। সাত বছর পর কোনো ভারতীয় এই কৃতিত্ব অর্জন করলেন।

কোহলি হলেন সপ্তম ভারতীয় ব্যাটসম্যান যিনি এই কৃতিত্ব অর্জন করলেন। এর আগে এই কৃতিত্ব অর্জন করেছেন গাভাসকর, ভেঙ্গসরকর, শেহওয়াগ, দ্রাবিড, গম্ভীর ও তেন্ডুলকর। একই সঙ্গে কোহলি রেটিং-এর দিক থেকেও ভারতীয়দের মধ্যে শীর্ষে পৌঁছে গেলেন। এর আগে ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে বেশি টেস্ট রেটিং ছিল গাভাসকরের(৯১৬)। এজবাস্টন টেস্ট শুরু হওয়ার আগে বিরাটের রেটিং ছিল ৯০৩। এই টেস্টে ৩১ পয়েন্ট পেয়েছেন তিনি। ছাপিয়ে গেছেন সানিকে।

সবচেয়ে বেশি টেস্ট রেটিং-এর দিক থেকে কোহলি এই মুহূর্তে বিশ্বে তৃতীয়। এক নম্বরে রয়েছেন এক এবং অদ্বিতীয় ডন ব্র্যাডম্যান(৯৬১)।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন