কেন ঋষভের বদলে কার্তিক, জানালেন নির্বাচক কমিটির প্রধান

ওয়েবডেস্ক: দল নির্বাচনের পর থেকেই শুরু হয়েছে বিতর্ক। আম্বাতি রাইডুকে না নিয়ে বিজয় শঙ্করকে নেওয়া নিয়ে মুখ খুলেছেন ধারাভাষ্যকার হর্ষ ভোগলে। কিন্তু সব কিছুকে ছাপিয়ে গেছে ঋষভ পন্থের বদলে বিশ্বকাপে দ্বিতীয় উইকেটরক্ষক হিসেবে দীনেশ কার্তিকের নির্বাচন। বস্তুত গত দু’বছর ধরে ভারতীয় নির্বাচকদের হিসেবের মধ্যেই ছিলেন কার্তিক। কিন্তু অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনের সিরিজে তাঁর বদলে পন্থকে নেওয়ায় অনেকেই ধারণা করেছিলেন ধোনির সঙ্গে ইংল্যান্ডে উইকেটরক্ষক হিসেবে যাবেন তরুণ পন্থই। পন্থের দুরন্ত ব্যাটিং সেই সম্ভাবনাকে জোরালো করেছিল। কিন্তু শেষ অবধি সেটা হল না। কিন্তু কেন হল না, তার ব্যাখ্যা দিলেন জাতীয় নির্বাচক কমিটির প্রধান এমএসকে প্রসাদ।

প্রসাদের বক্তব্য, পন্থ দলে প্রায় চলে এসেছিলেন। কিন্তু শেষ অবধি পাঁচ নির্বাচক এবং টিম ম্যানেজমেন্ট কার্তিককে নেওয়ার ব্যাপারে একমত হন। প্রসাদের কথায় বোঝা গেল, উইকেটের পেছনে পন্থের পারফরম্যান্স এখনও নির্বাচকদের ভরসা জোগাড় করতে পারেনি। প্রসাদ বলেন, দ্বিতীয় উইকেটরক্ষক তখনই খেলবে যখন ধোনি খেলবে না। আর সেটা যদি কোয়ার্টার ফাইনাল বা সেমিফাইনালের মতো কোনো গুরুত্বপূর্ণ ম্যাচে হয়, তাহলে দরকার হবে অভিজ্ঞতার। কঠিন পরিস্থিতি সামলানোর ব্যাপারে কার্তিকের অভিজ্ঞতা রয়েছে। উকেটের পেছনেও তিনি যথেষ্ট নির্ভরযোগ্য। তাছাড়া ফিনিশার হিসেবেও দীনেশের খ্যাতি আছে।

প্রসাদ বলছেন, পন্থ দুরন্ত প্রতিভা, তার জন্য গোটা জীবন পড়ে রয়েছে। কিন্তু এই মুহূর্তে সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতিযোগিতায় ধোনির বদলি হিসেবে তারা কার্তিককেই উপযুক্ত মনে করছেন।

ভারতের পুরো দল: কোহলি, রোহিত, ধাওয়ান, কেদার যাদব, কেএল রাহুল, হার্দিক পান্ড্য, বিজয় শঙ্কর, রবীন্দ্র জাদেজা, ধোনি, কার্তিক, সামি, বুমরাহ, ভুবনেশ্বর কুমার, কুলদীপ যাদব, চাহাল।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.