২০২৭ থেকে দলের সংখ্যা বাড়ছে বিশ্বকাপে, ২০২৪ থেকে টি-২০ বিশ্বকাপ ২০ দলের

0
২০০৩ বিশ্বকাপের ফরম্যাট ফিরছে ২০২৭-এ।

খবরঅনলাইন ডেস্ক: যুগান্তকারী কয়েকটি ঘোষণা করা হবে, এমন আন্দাজ আগে থেকেই করা হচ্ছিল। মঙ্গলবার তাতেই সরকারি ভাবে সিলমোহর দিয়েছে ক্রিকেট নিয়ামক সংস্থা আইসিসি। ২০২৭ এবং ২০৩১ সালের বিশ্বকাপ ১০-এর বদলে ১৪টি দল নিয়ে হবে।

এ ছাড়া ২০২৪ থেকে টি-২০ বিশ্বকাপে খেলবে ২০টি দল। এর পাশাপাশি মিনি বিশ্বকাপ তথা চ্যাম্পিয়ন্স ট্রফিকে আবার ফিরিয়ে আনা হচ্ছে। এর ফলে ক্রিকেটের পরিধি ফের বাড়তে চলেছে।

মঙ্গলবার আইসিসি বোর্ডের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক বিবৃতিতে আইসিসি জনিয়েছে, “২০২৭ এবং ২০৩১ বিশ্বকাপে মোট ৫৪টি ম্যাচ হবে, খেলবে ১৪টি দল। ২০২৪, ২০২৬, ২০২৮ এবং ২০৩০ সালে পুরুষদের টি-২০ বিশ্বকাপে ২০টি দল খেলবে। মোট ৫৫টি ম্যাচ হবে।”

অর্থাৎ ২০১৯ বিশ্বকাপে আবার তা কমিয়ে ১০টি দলের করা হয়। শেষ বার ১৪টি দল খেলেছিল ২০১৫ বিশ্বকাপে। কিন্তু সে বার লিগ আর সেমিফাইনালের মাঝে কোয়ার্টার ফাইনাল ছিল। ২০২৭-এ কিন্তু ২০০৩-এর ফরম্যাট আসতে চলেছে। অর্থাৎ লিগের পরেই সুপারসিক্সের খেলা হবে।

Shyamsundar

চ্যাম্পিয়ন্স ট্রফি শেষ বার হয়েছিল ২০১৭ সালে। আইসিসি সিদ্ধান্ত নিয়েছে ২০২৫ এবং ২০২৯ সালে আবার এই প্রতিযোগিতা শুরু হবে। মোট ৮টি দল নিয়ে হবে মিনি বিশ্বকাপ।

টি-২০ বিশ্বকাপ নিয়ে সিদ্ধান্ত ঝুলে

তবে এই বছরের টি-২০ বিশ্বকাপ কোথায় হবে, তা নিয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। এই মাসেই সিদ্ধান্ত হবে জানিয়ে আইসিসি বিবৃতিতে লিখেছে, “আয়োজক দেশ কারা হবে, তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এই মাসেই হবে। তবে এটা নিশ্চিত করে বলা যায়, প্রতিযোগিতা যেখানেই হোক না কেন, ভারতীয় ক্রিকেট বোর্ডই প্রতিযোগিতার আয়োজক হিসেবে থাকবে।”

সূত্রের খবর, টুর্নামেন্ট ভারতে আয়োজন করা যাবে কি না, সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য ২৮ জুন পর্যন্ত বিসিসিআইকে সময় দিয়েছে বিসিসিআই। যদি ভারতে বিশ্বকাপ নাও হয়, সে ক্ষেত্রে সংযুক্ত আরব আমিরশাহিতে এই টুর্নামেন্ট হবে।

আরও পড়তে পারেন মিলল না ছাড়পত্র, আইপিএলের বাকি অংশে নেই শাকিব-মুস্তাফিজুর

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন