Connect with us

ক্রিকেট

হ্যামস্ট্রিংয়ে চোট, অস্ট্রেলিয়া সফরেও ঋদ্ধির উপস্থিতি নিয়ে প্রশ্ন

গ্রেড ১ চোট হলে অস্ট্রেলিয়া যেতে পারবেন ঋদ্ধি, গ্রেড ২ হলে পারবেন না।

Published

on

Wriddhiman Saha

খবরঅনলাইন ডেস্ক: এই মুহূর্তে বঙ্গ ক্রিকেটের সেরা বিজ্ঞাপন ঋদ্ধিমান সাহা (Wriddhiman Saha)। আইপিএলে স্বল্প সুযোগে তিনি যা খেলেছেন তাতে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজে তিনিই যে প্রথম বাছাই উইকেটকিপার হবেন, সে নিয়ে কোনো প্রশ্ন নেই। কিন্তু প্রশ্ন অন্য জায়গায়, তাঁর চোট।

রবিবার, দিল্লির বিরুদ্ধে দ্বিতীয় কোয়ালিফায়ারের ম্যাচে টসের সময়ে হায়দরাবাদ অধিনায়ক ডেভিড ওয়ার্নারকে ঋদ্ধির ব্যাপারে প্রশ্ন করা হয়। জবাবে ওয়ার্নার বলেন, “ঋদ্ধিমান সাহার হ্যামস্ট্রিংয়ে চোট রয়েছে।” তবে চোটের ডিগ্রি বা মাপ এখনও পরিষ্কার নয়।

যদি ঋদ্ধির গ্রেড ১-এর চোট হয়, তা হলে তাঁর পুরোপুরি সুস্থ হতে চার সপ্তাহ সময় লাগবে। সে ক্ষেত্রে ১৭ ডিসেম্বর থেকে শুরু হওয়া প্রথম টেস্টে অংশ নিতে পারবেন ঋদ্ধি। কিন্তু যদি গ্রেড ২-এর চোট থাকে তা হলে তাঁর সুস্থ হতে অন্তত দু’ মাস সময় লাগবে। তেমনটা হলে অস্ট্রেলিয়া যেতেই পারবেন না ঋদ্ধি।

Loading videos...

উল্লেখ্য, এ বছর ফেব্রুয়ারি-মার্চে নিউজিল্যান্ডের টেস্ট সিরিজে ব্যাটিংকে শক্তিশালী করার জন্য ঋদ্ধির বদলে ঋষভ পন্থকে প্রথম একাদশে খেলিয়েছিল ভারত। কিন্তু তাতে ডাহা ফেল করেন পন্থ। তখন থেকেই ঋদ্ধিকেই টেস্ট দলে ফিরিয়ে আনার দাবি জোরালো হয়। কিন্তু অস্ট্রেলিয়ায় তিনি খেলতে না পারলে ফের পন্থের ভাগ্যই খুলে যাবে, তা বলাই বাহুল্য।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

হায়দরাবাদকে হারিয়ে প্রথম বার আইপিএলের ফাইনালে উঠল দিল্লি

ক্রিকেট

নির্বাসন কাটিয়ে ১৬ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেই ‘ম্যান অব দ্য ম্যাচ’ শাকিব আল হাসান

Published

on

খবরঅনলাইন ডেস্ক: দীর্ঘ ১৬ মাস পরে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরলেন শাকিব আল হাসান (Shakib Al Hassan)। আর ফিরেই ‘ম্যান অব দ্য ম্যাচ’ হয়ে গেলেন তিনি। তাঁর ঘূর্ণিতে পর্যুদস্ত হয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ।

বুধবারের আগে এই তারকা অল রাউন্ডার বাংলাদেশের হয়ে মাঠে নেমেছিলেন ২০১৯-এর ২১ সেপ্টেম্বরে আফগানিস্তানের বিরুদ্ধে টি-২০ ম্যাচে। তার পর আইসিসির নির্বাসনের জন্য তাঁকে ক্রিকেট থেকে দূরে থাকতে হয়।

নির্বাসন কাটিয়ে ঘরোয়া টি-২০ লিগে নিজেকে প্রস্তুত করার পর অবশেষে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ঘরের মাঠে ওয়ান ডে সিরিজে কামব্যাক করলেন শাকিব। এবং প্রত্যাবর্তনেই বুঝিয়ে দিলেন তিনি এখনও অপরিহার্য।

Loading videos...

করোনার আবহে ওয়েস্ট ইন্ডিজ এসেছে বাংলাদেশ সফরে। জেসন হোল্ডার, কায়রন পোলার্ড-সহ দলের প্রথম সারির ১০ জন ক্রিকেটার নেই। ফলে বাংলাদেশই যে সিরিজে এগিয়ে থাকবে, সেটা জানাই ছিল। তবে প্রথম একদিনের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ এতটা দুর্বল পারফর্ম করবে, সেটা হয়তো বাংলাদেশও আন্দাজ করতে পারেনি।

বৃষ্টিবিঘ্নিত ম্যাচে এ দিন প্রথমে ব্যাট করে ১২২ রানেই গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। শুরুর দুটি উইকেট মুস্তাফিজুর রহমন নিলেও তৃতীয় উইকেটটি নেন শাকিব। তার পর তিনিই ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যানদের ওপরে বুলডোজার চালিয়ে যান।

৭.২ ওভারে বল করে মাত্র ৮ রান দিয়ে চারটে উইকেট নেন শাকিব। এর মধ্যে দুটি মেডেনও ছিল। যদিও, ব্যাট হাতে দলের জয় পর্যন্ত অপরাজিত থাকতে পারেননি তিনি। আউট হয়ে যান ১৯ রান করে।

তবে বাংলাদেশের ম্যাচটি জিততে বিশেষ বেগ পেতে হয়নি। ৩৪তম ওভারে চার উইকেট হারিয়ে ম্যাচ জিতে যায় তারা। দলের হয়ে সর্বোচ্চ ৪৪ রান করেন নতুন অধিনায়ক তামিম ইকবাল।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

খোলা চিঠিতে ভারতকে কৃতজ্ঞতা জানাল ক্রিকেট অস্ট্রেলিয়া

Continue Reading

ক্রিকেট

খোলা চিঠিতে ভারতকে কৃতজ্ঞতা জানাল ক্রিকেট অস্ট্রেলিয়া

সবাইকে চমকে গিয়ে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জিতে নিয়েছে চোটআঘাতে জর্জরিত ভারতীয় দল।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: মঙ্গলবার শেষ হয়েছে সিরিজ। ঘরের মাঠে ভারতের কাছে পর্যুদস্ত হয়েছে তারা। তার ঠিক পরের দিনই ভারতীয় ক্রিকেট দল, ক্রিকেট বোর্ড এবং ভারতীয় সমর্থকদের কৃতজ্ঞতা জানাল ক্রিকেট অস্ট্রেলিয়া।

এই মর্মে একটি খোলা চিঠিও এ দিন প্রকাশ করা হয় অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ডের তরফে। করোনা মহামারির মাঝে সাফল্যের সঙ্গে বর্ডার-গাওস্কর ট্রফি আয়োজনে যাঁরা ভূমিকা নিয়েছেন, তাঁদের প্রত্যেককে ধন্যবাদ জানিয়েছে অজি ক্রিকেট বোর্ড।

চিঠিতে ক্রিকেট অস্ট্রেলিয়া লিখেছে, “অস্ট্রেলিয়ান ক্রিকেট বিসিসিআইয়ের কাছে চির-কৃতজ্ঞ থাকবে তাদের বন্ধুত্ব, বিশ্বাস ও দায়বদ্ধতার জন্য। এমন একটা সময়ে তারা এই সিরিজ আয়োজনে সাহায্য করেছে, যেটা সারা বিশ্বের কোটি কোটি মানুষকে আনন্দ দিয়েছে, যেটার দরকার ছিল।”

Loading videos...

চিঠিতে তারা আরও লিখেছে, “মহামারির সময়ে আন্তর্জাতিক সফরে অভূতপূর্ব সব প্রতিবন্ধকতা ছিল। ভারতীয় দলের ক্রিকেটার, কোচ ও সাপোর্ট স্টাফদের ধন্যবাদ সহযোগীতার জন্য। সিরিজ অনুষ্ঠিত হওয়ার জন্য আমাদের বন্ধু বিসিসিআই যে ত্যাগ স্বীকার করেছে, তা আমরা কখনও ভুলব না।”

উল্লেখ্য, অস্ট্রেলিয়া সফরে ওয়ান ডে সিরিজে ১-২ ব্যবধানে পরাজিত হয় ভারত। এর পর ২-১ ব্যবধানে টি২০ সিরিজ জেতার পর একই ব্যবধানেই টেস্ট সিরিজ জিতে নেয় তারা। দলের প্রথম সারির একাধিক ক্রিকেটার না থাকা সত্ত্বেও অজিঙ্ক রাহানের দল যে ভাবে অস্ট্রেলিয়াকে ভিরমি খাইয়েছে, সেটা গোটা বিশ্বের ক্রিকেটমহলের নজর কেড়েছে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

সুরেশ রায়নাকে ধরেই রাখল চেন্নাই সুপারকিংস

Continue Reading

ক্রিকেট

সুরেশ রায়নাকে ধরেই রাখল চেন্নাই সুপারকিংস

চেন্নাইকে বিদায় জানালেন হরভজন সিংহ।

Published

on

suresh raina

খবরঅনলাইন ডেস্ক: সুরেশ রায়নার (Suresh Raina) সঙ্গে চেন্নাই সুপারকিংসের সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে, এমন জল্পনা ছড়াচ্ছিল গত আইপিএলের পর থেকে। তবে সেই জল্পনার অবসান ঘটল বুধবার। জানা গেল রায়নাকে নিলামের আগেই ধরে রেখেছে চেন্নাই।

আসন্ন আইপিএলের (IPL 2021) জন্য নিলাম হতে পারে ১১ ফেব্রুয়ারি। তার আগে বুধবারই ধরে রাখা ক্রিকেটারদের তালিকা জমা দেওয়ার শেষ দিন। জানা গিয়েছে রায়নাকে ধরে রাখার পাশাপাশি কেদার যাদব এবং পীযূষ চাওলাকে ছেড়ে দিয়েছে দল। অন্যদিকে, নিজের থেকেই চেন্নাইকে বিদায় জানিয়েছেন হরভজন সিংহ।

এ দিকে আগামী মরশুমে মহেন্দ্র সিংহ ধোনি দলের অধিনায়ক থাকবেন বলে নিশ্চিত করেছেন চেন্নাইয়ের এক কর্তা। তিনি বলেন, “হ্যাঁ, আমরা রায়নাকে ধরে রাখছি এবং ধোনিই আমাদের ক্যাপ্টেন থাকছে।”

Loading videos...

রায়নাকে নিয়ে এক ফ্র্যাঞ্চাইজি কর্তা বলেন, “গত ১০ বছরে ও (রায়না) আমাদের অন্যতম সেরা ব্যাটসম্যান। গতবছর আইপিএল খেলেনি বটে, তবে এখন ও ফিরে এসেছে। আমরা ওকে নিয়ে খুশি।” দল সূত্রে খবর, মুরলী বিজয়কেও ছেড়ে দিতে পারে চেন্নাই।

টুইটারে বিদায়বার্তা হরভজনের

এখনও ফ্র্যাঞ্চাইজির তরফে সরকারিভাবে কিছু জানানো হয়নি। তবে হরভজন সিংহ নিজেই জানিয়ে দিলেন, চেন্নাইয়ের হয়ে তাঁর আইপিএল অভিযান শেষ।

বুধবার হরভজন টুইট করেন, “চেন্নাই সুপার কিংসের সঙ্গে আমার চুক্তির মেয়াদ শেষ হয়েছে। এই দলের হয়ে খেলা একটা অসাধারণ অভিজ্ঞতা। দারুণ সব স্মৃতি ও বন্ধুদের কথা আগামী বছর গুলিতে মনে থাকবে। ২ বছরের অনবদ্য যাত্রার জন্য চেন্নাই সুপার কিংসের ম্যানেজমেন্ট, স্টাফ ও সমর্থকদের ধন্যবাদ। অল দ্য বেস্ট।”

ভাজ্জিকে ২০১৮-র নিলামে ২ কোটি টাকায় দলে নেয় চেন্নাই সুপার কিংস। দু’টি মরশুমে সিএসকের হয়ে ২৪টি ম্যাচে মাঠে নামেন হরভজন। উইকেট নেন ২৩টি। যদিও ২০২০ সালে তিনি ব্যাক্তিগত কারণে সরে দাঁড়ান আইপিএল থেকে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

অস্ট্রেলিয়ায় চমকপ্রদ পারফরম্যান্সের পুরস্কার পেলেন হার্দিক পাণ্ড্য

Continue Reading
Advertisement
Advertisement
বিদেশ8 mins ago

আশা, ঐক্য আর আলোর নতুন কাহিনি লিখবে আমেরিকা, শপথ নিয়ে বললেন জো বাইডেন

ফুটবল2 hours ago

এগিয়ে থেকেও কেরলের কাছে ২-১ গোলে হারল বেঙ্গালুরু

রাজ্য6 hours ago

দৈনিক সংক্রমণের হার সামান্য বাড়লেও রাজ্যে দৈনিক মৃত্যু মে’র পর সর্বনিম্ন

দেশ6 hours ago

২০১৮ সালের আধার রায় পুনর্বিবেচনার আরজি খারিজ সুপ্রিম কোর্টে

রাজ্য7 hours ago

তিন দিনের সফরে রাজ্য এল নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ

রাজ্য8 hours ago

তৃণমূলেও ‘কাজ করতে’ পারলেন না শান্তিপুরের ‘কংগ্রেস’ বিধায়ক অরিন্দম ভট্টাচার্য, এ বার গেলেন বিজেপিতে

ক্রিকেট8 hours ago

নির্বাসন কাটিয়ে ১৬ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেই ‘ম্যান অব দ্য ম্যাচ’ শাকিব আল হাসান

বিনোদন8 hours ago

‘তাণ্ডব’ তদন্তে মুম্বই পৌঁছালো উত্তরপ্রদেশ পুলিশ

election commission of india
রাজ্য2 days ago

বুধবার রাজ্যে আসছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ

দেশ3 days ago

মহারাষ্ট্র-কেরলে সংক্রমিত ৮০৮৬ বাকি দেশে মাত্র ৫০৭২, ২৩ মে’র পর সব থেকে কম দৈনিক মৃত্যু ভারতে

রাজ্য3 days ago

দক্ষিণবঙ্গে দু’ দিনের জন্য তাপমাত্রা বাড়লেও ফের ফিরবে শীত, উত্তরের পাহাড়ে তুষারপাতের সম্ভাবনা

দেশ3 days ago

মাত্র ১৮ শতাংশ ভারতীয় হোয়াটসঅ্যাপ ব্যবহার চালিয়ে যেতে পারেন, ৩৬ শতাংশ কমিয়ে দেবেন ব্যবহার: সমীক্ষা

শরীরস্বাস্থ্য3 days ago

হার্ট অ্যাটাকের পূর্ব লক্ষণগুলি জেনে নিন

দেশ3 days ago

শনিবার নিয়েছিলেন টিকা, রবিবার উত্তরপ্রদেশে মৃত্যু স্বাস্থ্যকর্মীর

antonio lopez habas
ফুটবল3 days ago

জিততে না পারলেও হতাশ নন আন্তোনিও লোপেজ আবাস

কলকাতা3 days ago

আজ থেকে আর প্রয়োজন নেই ই–পাসের, খুলছে বিভিন্ন মেট্রো স্টেশনের একাধিক গেটও

কেনাকাটা

কেনাকাটা17 hours ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা3 days ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

কেনাকাটা1 week ago

৯৯ টাকার মধ্যে ব্র্যান্ডেড মেকআপের সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : ব্র্যান্ডেড সামগ্রী যদি নাগালের মধ্যে এসে যায় তা হলে তো কোনো কথাই নেই। তেমনই বেশ কিছু...

কেনাকাটা2 weeks ago

কয়েকটি ফোল্ডিং আইটেম খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক: এমন অনেক কিছুই থাকে যেগুলি সঙ্গে থাকলে অনেক সুবিধে হত বলে মনে হয়, কিন্তু সব সময় তা পাওয়া...

কেনাকাটা2 weeks ago

রান্নাঘরের কাজ এগুলি সহজ করে দেবেই

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের কাজ অনেক বেশি সহজ করে দিতে পারে যে সমস্ত জিনিস, তারই কয়েকটির খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 weeks ago

ম্যাক্সিড্রেসের নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সুন্দর ম্যাক্সিড্রেসের চাহিদা এখন তুঙ্গে। সামনেই কোনো আনন্দ অনুষ্ঠানের নিমন্ত্রণ থাকলে ম্যাক্সি পরতে পারেন। বাছাই করা কয়েকটি ড্রেসের...

কেনাকাটা2 weeks ago

রকমারি ডিজাইনের ৯টি পুঁটলি ব্যাগের কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: বিয়ের মরশুমে নিমন্ত্রণে যেতে সাজের সঙ্গে মিলিয়ে ব্যাগ নেওয়ার চল রয়েছে। অনেকেই ডিজাইনার ব্যাগ পছন্দ করেন। তেমনই কয়েকটি...

কেনাকাটা2 weeks ago

কস্টিউম জুয়েলারির দারুণ কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: বিয়ের মরশুম আসছে। নিমন্ত্রণবাড়ি তো লেগেই থাকে। সেখানে আজকাল সোনার গয়নার থেকে কস্টিউম বা জাঙ্ক জুয়েলারি পরে যাওয়ার...

কেনাকাটা3 weeks ago

রুম হিটারের কালেকশন, ৬৫০ থেকে শুরু

খবরঅনলাইন ডেস্ক: ভালোই শীত চলছে। এই সময় রুম হিটারের প্রয়োজনীয়তা খুবই। তা সে ঘরের জন্যই হোক বা অফিস, বা কোথাও...

কেনাকাটা3 weeks ago

চোখের যত্ন নিতে কিনুন এগুলি, খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক: অনেকেই আছেন সারা দিনের ব্যস্ততার মাঝে যদিও বা পা, হাত বা মুখের টুকটাক যত্ন নেন, কিন্তু চোখের বিশেষ...

নজরে