yasir shah
ইয়াসির শাহ। ছবি সৌজন্যে বিজনেস রেকর্ডার।

ওয়েবডেস্ক: ১৯ বছর ৯ মাস ১৯ দিন লাগল অনিল কুম্বলের রেকর্ড ছুঁতে। টেস্ট ম্যাচে এক দিনে ১০টি উইকেট তুলে নিলেন পাকিস্তানের লেগ স্পিনার ইয়াসির শাহ। নিউজিল্যান্ডের বিরুদ্ধে  দুবাইয়ে অনুষ্ঠিত দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনে এই কাণ্ড ঘটালেন তিনি।

প্রথমে ব্যাট করে পাকিস্তান ৫ উইকেটে ৪১৮ রান করে ডিক্লেয়ার করে দেয়। নিউজিল্যান্ড প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে বিনা উইকেটে ৫০ রান তোলার পর বিপর্যয়ে পড়ে। বিনা উইকেটে ৫০ থেকে ৯০ রানে অল আউট হয়ে যায় তারা। সৌজন্যে ইয়াসিরের বোলিং। ১২.৩ ওভারে ৪১ রান দিয়ে ৮ উইকেট তুলে নেন ইয়াসির। নিউজিল্যান্ডকে ফলো অন করতে পাঠায় পাকিস্তান। নিউজিল্যান্ডের দ্বিতীয় ইনিংসেও ১৫ ওভারে ২টি উইকেট তুলে নেন ইয়াসির। ফলে টেস্ট ম্যাচে এক দিনে ১০টি উইকেট নিয়ে কুম্বলের সমকক্ষ হন ইয়াসির। তিনি হলেন প্রথম পাকিস্তানি বোলার যিনি টেস্ট ম্যাচের এক দিনে প্রতিপক্ষের ১০টি উইকেট তুলে নিলেন।

আরও পড়ুন বিশ্বকাপ নিয়ে ফিফায় নতুন প্রস্তাব, দুনিয়া জুড়ে তুলকালামের সম্ভাবনা

অনিল কুম্বলের কৃতিত্ব কিন্তু ছিল পাকিস্তানেরই বিরুদ্ধে। ১৯৯৯ সালের ৭ ফেব্রুয়ারি দিল্লিতে অনুষ্ঠিত দ্বিতীয় তথা শেষ টেস্টে পাকিস্তানের দ্বিতীয় ইনিংসে সব ক’টি উইকেট দখল করে ক্রিকেটের ইতিহাসে ইংল্যান্ডের জিম লেকারের সঙ্গে রেকর্ড বইয়ে নাম তোলেন কুম্বলে।

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here