mark beumont

প্যারিস: গত ২ জুলাই যাত্রা শুরু করেছিলেন প্যারিস থেকে। পুরো পৃথিবীকে প্রদক্ষিণ করে সোমবার প্যারিস পৌঁছোলেন বছর ৩৪-এর সাইক্লিস্ট মার্ক বিউমন্ট। সব থেকে কম সময়ে সাইকেলে পৃথিবীকে প্রদক্ষিণ করার নতুন বিশ্বরেকর্ড তৈরি করলেন তিনি।

২৯,০০০ কিলোমিটার সাইকেল চালিয়ে পুরো পৃথিবীকে প্রদক্ষিণ করতে মার্কের সময় লাগল ৭৯ দিন। এর আগে রেকর্ডটি যাঁর দখলে ছিল, তিনি সময় নিয়েছিলেন ১২৩ দিন। অর্থাৎ তাঁর থেকে ৪৪ দিন কম সময়ে যাত্রা শেষ করলেন মার্ক।

সাহিত্যিক জুলে ভার্নের উপন্যাস ‘অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড ইন এইট্টি ডেজ’ পড়ে নিজেকে অনুপ্রাণিত করেছিলেন মার্ক। গত ২ জুলাই প্যারিস থেকে রওনা হয়ে ইউরোপের পূর্বাংশ ঘুরে রাশিয়া পৌঁছোন তিনি। রাশিয়া থেকে চিন হয়ে অস্ট্রেলিয়া আসেন তিনি। তার পর নিউজিল্যান্ড, উত্তর আমেরিকা হয়ে পর্তুগাল পৌঁছোন। পর্তুগাল থেকে স্পেন হয়ে প্যারিসে যাত্রা শেষ করেন এই সাইক্লিস্ট।

এই বিশ্বরেকর্ড করার জন্য দিনে গড়ে ৩৮০ কিলোমিটার সাইকেল চালিয়েছেন তিনি। গড়ে দিনে ১৬ ঘণ্টা সাইকেল চালিয়েছেন তিনি। প্যারিস থেকে অস্ট্রেলিয়ার পার্থ, এই ১১,৩১৫ কিমি পথ পেরোতে মাত্র এক মাস সময়ে নিয়েছিলেন তিনি। এই জন্য গিনিস বুকেও নাম তুলেছেন মার্ক।

এই কৃতিত্ব অর্জন করার পর মার্ক বলেছেন, “আমার জীবনের সব থেকে কঠিন চ্যালেঞ্জে নেমেছিলাম আমি। শারীরিক পরিশ্রমের পাশাপাশি অনেক মানসিক পরিশ্রম করতে হয়েছে। যারা আমায় সমর্থন করেছেন, তাঁদের কাছে আমি কৃতজ্ঞ।”

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন