Connect with us

খেলাধুলো

প্রদুনোভা ভল্ট ছাড়েননি, কলকাতায় এসে জানালেন দীপা

কলকাতা: ২০১৬-র রিও অলিম্পিকের পর আর কোনো টুর্নামেন্টে নামেননি। মাঝে লিগামেন্টের চোটের জন্য অস্ত্রোপচার করাতে হয়েছে। জানা গিয়েছিল চোটের কারণে প্রদুনোভা ভল্ট ছেড়ে দিতে হয়েছে দীপা কর্মকারকে। কিন্তু কলকাতায় একটি কলেজের অনুষ্ঠানে এসে দীপা কর্মকার জানিয়ে দিলেন, প্রদুনোভা ভল্ট ছাড়েননি তিনি। দীপার কথায়, শুধু একটা অস্ত্র নিয়ে আন্তর্জাতিক মঞ্চে ভালো পারফরম্যান্স চালিয়ে যাওয়া যায় না। ভাণ্ডারে নতুন অস্ত্র যোগ করে যেতে হয়। তাই এবার তিনি যে ভল্টে মনোসংযোগ করেছেন, তার নাম হ্যান্ডস্প্রিং ৭৫০। তবে আগামী দিলে আবার তিনি প্রদুনোভা ভল্ট দেবেন।

অস্ত্রোপচারের পর পুনর্বাসন পর্ব শেষ। ১১ ডিসেম্বর জাতীয় স্পোর্টস একাডেমিতে চলে যাচ্ছেন দীপা। সেখানে গিয়ে কোচের কথামতো অনুশীলন করবেন। লশ্র্য ২০১৮ সালের কমনওয়েলথ গেমস। বেশ কিছুদিন টুর্নামেন্টের বাইরে থাকায় তিনি পিছিয়ে গেছেন বলেও মানতে চান না। তাঁর মতে, খেলায় এরকম হয়েই থাকে।

ক্রিকেট

প্রাক্তন ভারতীয় ক্রিকেটার চেতন চৌহান করোনা পজিটিভ

লখনউয়ের সঞ্জয় গান্ধী পিজিআই হাসপাতালে ভরতি রয়েছেন চেতন

নয়াদিল্লি: করোনাভাইরাস (coronavirus) পজিটিভ হয়েছেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার এবং উত্তরপ্রদেশের মন্ত্রী চেতন চৌহান (Chetan Chauhan)।

মারণ ভাইরাসের নমুনা পরীক্ষায় চৌহানের রিপোর্ট পজিটিভ আসার পর শনিবার গভীর রাতে ভারতের আর দুই প্রাক্তন ক্রিকেটার আকাশ চোপরা এবং আর পি সিংয়ের টুইট থেকে সে খবর পাওয়া যায়। টুইটারে দুই ক্রিকেটার চেতনের দ্রুত আরোগ্য কামনা করেন।

আকাশ লিখেছেন, “চেতন স্যার করোনা পজিটিভ হয়েছেন। তিনি দ্রুত সুস্থ হয়ে উঠুন। তাঁর প্রতি আমার শুভকামনা রইল”।

অন্য দিকে আরপি সিং লিখেছেন, “এই মাত্র জানতে পারলাম চেতনজি করোনা আক্রান্ত হয়েছেন। তাঁর দ্রুত আরোগ্য কামনার জন্য প্রার্থনা করি”।

জানা গিয়েছে, ৭২ বছর বয়সি চেতন গত শুক্রবার হাসপাতালে ভরতি হন। কোভিড-১৯ টেস্টে রিপোর্ট পজিটিভ আসায় তাঁকে ওই দিনই লখনউয়ের সঞ্জয় গান্ধী পিজিআই হাসপাতালে ভরতি করা হয়।

চেতনের আক্রান্ত হওয়ার পরই পরিবারের অন্য সদস্যদের হোম কোয়রান্টিনে রাখা হয়েছে। গত বছর পর্যন্ত তিনি রাজ্যে ক্রীড়ামন্ত্রী ছিলেন। বর্তমানে তিনি উত্তরপ্রদেশ মন্ত্রিসভার সৈনিক ওয়েলফেয়ার, হোম গার্ডস, পিআরডি এবং সিভিল সিকিউরিটি দফতরের দায়িত্বে রয়েছেন।

ফিরে তাকানো

আগে দু’টি পর্বে লোকসভায় জিতে সংসদে গিয়েছেন প্রাক্তন আন্তর্জাতিক মানের ক্রিকেটার। তিনি ১৯৬৯-৭৮ পর্যন্ত দেশের হয়ে ৪০টি টেস্ট খেলেছেন। রান করেছেন ২০৮৪, গড় ৩১.৫৭ এবং সর্বোচ্চ রান ৯৭। পাশাপাশি তিনি সাতটি একদিবসীয় ম্যাচে খেলে ১৫৩ রান করেছিলেন।

সুনীল গাওস্করের সঙ্গে তাঁর অনবদ্য ওপেনিং জুটি সাতের দশকে তিন হাজারের বেশি রান সংগ্রহের মাইলফলক ছুঁয়ে ফেলে।

Continue Reading

ফুটবল

‘ডাবল’ করে থিয়েরি অঁরির মাইলফলক ছুঁলেন লিওনেল মেসি

লা লিগার একই মরশুমে ২০টার বেশি গোল করা এবং ২০টার বেশি গোল সৃষ্টি করা।

খবরঅনলাইন ডেস্ক: লা লিগার (La Liga) এ বছরের মরশুমে ‘ডাবল’ করলেন তারকা ফুটবলার লিওনেল মেসি (Lionel Messi)। শনিবারের ম্যাচে বার্সেলোনার (Barcelona) হয়ে গোল করিয়ে নিজের মুকুটে ‘জোড়া পালকের’ সম্মান অর্জন করলেন।

মেসির এই অভাবনীয় সাফল্যকে যিনি বাস্তবায়িত করলেন তিনি হলেন আর্তুরো বিদাল (Arturo Vidal)। প্রতিপক্ষের পেনাল্টি এলাকার বাইরে থেকে নেওয়া মেসির একটা ছোট্ট গড়ানে শটকে কাজে লাগিয়ে বল রেয়াল বায়াদোলিদ-এর (Real Valladolid) জালে বল ঢোকান বিদাল। সেই গোলের সূত্রেই বার্সা ১-০ গোলে জয় পায়। ফলে বার্সার চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা আরও উজ্জ্বল হল।

এই গোলের পরেই মেসির মুকুটে ‘জোড়া পালক’ – লা লিগার একই মরশুমে ২০টার বেশি গোল করা এবং ২০টার বেশি গোল সৃষ্টি করা।

একুশ শতকে স্পেনের ফুটবল লিগে এই সম্মান আর কেউ অর্জন করতে পারেননি। আর ইউরোপের পাঁচটি শীর্ষ স্থানীয় লিগে এই কৃতিত্ব আর এক জনেরই মাত্র আছে। তিনি হলেন থিয়েরি অঁরি (Thierry Henry)। ২০০২-০৩ মরশুমে ইপিএল-এ (EPL, English Premier League) আর্সেনাল-এর (Arsenal) হয়ে ২৪টা গোল করেছিলেন এবং ২০টা গোল সৃষ্টি করেছিলেন।

তবে লা লিগার এক মরশুমে ২০টা গোল সৃষ্টি করার কৃতিত্ব মেসির আগে আর এক জনেরই মাত্র আছে। তিনি হলেন তাঁরই প্রাক্তন সতীর্থ জাভি (Xavi)। জাভি এই কৃতিত্ব অর্জন করেছিলেন ২০০৮-০৯ মরশুমে।        

Continue Reading

ক্রিকেট

আগামী সপ্তাহ থেকেই ইডেন গার্ডেনসে কোয়ারান্টাইন কেন্দ্র

সিএবি সূত্রে জানানো হয়েছে, যাঁদের কোনো উপসর্গ নেই, অথচ ফল এসেছে পজিটিভ, তাঁদেরই রাখা হবে এখানে।

কলকাতা: কলকাতা পুলিশের (Kolkata Police) অনুরোধ ছিল, তাদের কর্মীরা বা আধিকারিকরা যাঁরা করোনায় আক্রান্ত হচ্ছেন, তাঁদের জন্য ইডেন গার্ডেনসে কোয়ারান্টাইন কেন্দ্রের ব্যবস্থা করা হোক।

সেই অনুরোধ মেনে নিয়েছে সিএবি (CAB)। ইডেনের হাইকোর্ট প্রান্তের চারটি গ্যালারির নীচে এই কেন্দ্রের ব্যবস্থা করা হল পুলিশকর্মীদের জন্য। শুক্রবার রাতে তড়িঘড়ি এই সিদ্ধান্ত নেওয়া হয়।

লালবাজারে পুলিশ প্রশাসনের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক করেন সিএবি প্রেসিডেন্ট অভিষেক ডালমিয়া (Avishek Dalmiya)। সেখানেই অভিষেককে অনুরোধ করা হয়, ইডেনের গ্যালারির কিছুটা অংশে যেন পুলিশকর্মীদের নিভৃতবাসের ব্যবস্থা করা হয়।

প্রথম ভারতীয় স্টেডিয়াম হিসেবে মুম্বইয়ের ওয়াংখেড়েকে পরিণত করার কথা ছিল কোয়ারান্টাইন কেন্দ্র হিসেবে। কিন্তু মহারাষ্ট্র সরকার সেই সিদ্ধান্ত প্রত্যাহার করে। বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) আগেই বলে দিয়েছিলেন, প্রয়োজনে ইডেনও দেওয়া হবে কোয়ারান্টাইন কেন্দ্রের জন্য।

শুক্রবার সিএবি জানিয়ে দেয়, ‘ই, এফ, জি ও এইচ’ ব্লকের নীচে এই কেন্দ্রের ব্যবস্থা করা হচ্ছে। প্রয়োজনে ‘জে’ ব্লকেও এর ব্যবস্থা করা হবে। সিএবি সূত্রে জানানো হয়েছে, যাঁদের কোনো উপসর্গ নেই, অথচ ফল এসেছে পজিটিভ, তাঁদেরই রাখা হবে এখানে।

এ দিন বৈঠকের পরেই কলকাতা পুলিশের প্রতিনিধিরা ইডেন পরিদর্শন করতে আসেন। উপস্থিত ছিলেন সিএবি প্রেসিডেন্ট অভিষেক ডালমিয়া ও সচিব স্নেহাশিস গঙ্গোপাধ্যায়ও। 

আগামী সপ্তাহেই এই কোয়ারান্টাইন কেন্দ্র খুলে দেওয়া হবে। তবে আক্রান্তদের আলাদা গেট দিয়ে প্রবেশ করার অনুমতি দেওয়া হবে। বিশেষত গেট নম্বর ১০ ও ১২ নম্বর দিয়ে প্রবেশ করবেন আক্রান্ত পুলিশকর্মী ও তাঁর পরিবারের সদস্যেরা।

Continue Reading
Advertisement
দেশ53 mins ago

ঘোড়া আস্তাবল থেকে পালালে তবেই কংগ্রেসের ঘুম ভাঙবে? সচিন পায়লট প্রসঙ্গে বিস্ফোরক মন্তব্য কপিল সিবালের

রাজ্য2 hours ago

করোনা আক্রান্ত অমিতাভ বচ্চনকে নিয়ে দিলীপ ঘোষের বেফাঁস মন্তব্য়

বিনোদন2 hours ago

বিএমসিতে টেস্ট করাতে গেলেন না রেখা, জানিয়ে দিলেন তিনি নিজে টেস্ট করাবেন

দেশ2 hours ago

ভারাভারা রাওয়ের শারীরিক অবস্থা খুব খারাপ, জানালেন ভগ্নীপতি

দেশ2 hours ago

আরটিপিসিআর টেস্টে করোনা পজিটিভ ঐশ্বর্য রাই বচ্চন এবং আরাধ্যা

sachin pilot and ashok gehlot
দেশ3 hours ago

কর্নাটক, মধ্যপ্রদেশের পর কংগ্রেসের হাতছাড়া হতে পারে আরও এক রাজ্য?

দেশ4 hours ago

সংকটে রাজস্থানের কংগ্রেস সরকার! জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার পথে সচিন পায়লট?

দেশ4 hours ago

জয়া বচ্চন, ঐশ্বর্য রাই বচ্চন করোনা নেগেটিভ

কেনাকাটা

কেনাকাটা3 days ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

কেনাকাটা5 days ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

কেনাকাটা6 days ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক : লকডাউনের মধ্যে আনলক হলেও খুব দরকার ছাড়া বাইরে না বেরোনোই ভালো। আর বাইরে বেরোলেও নিউ নর্মালের সব...

কেনাকাটা1 week ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

অনলাইনে খুচরো বিক্রেতা অ্যামাজন ক্রেতার চাহিদার কথা মাথায় রেখে ঢেলে সাজিয়েছে হ্যান্ড স্যানিটাইজারের সম্ভার।

নজরে