ফ্রেঞ্চ ওপেন: ক্লে কোর্টের একচ্ছত্র সম্রাট নাদালকে হারিয়ে ফাইনালে বিশ্ব টেনিসে শীর্ষ স্থানাধিকারী জোকোভিচ

0
ছবি রোলাঁ গ্যারো টুইটার থেকে নেওয়া।

খবরঅনলাইন ডেস্ক: রোলাঁ গ্যারোয় (Roland Garros) ইতিহাস রচিত হল। প্রায় অসম্ভবকে সম্ভব করলেন নোভাক জোকোভিচ (Novak Djokovic)। ফ্রেঞ্চ ওপেন যাঁর ঘরের মাঠ, সেই রাফায়েল নাদালকে (Rafael Nadal) হারিয়ে দিলেন তিনি। এক মহাকাব্যিক টেনিস দেখল বিশ্ব।

১৩ বার ও গত বারের চ্যাম্পিয়ন রাফায়েল নাদালকে হারিয়ে এ বারের ফ্রেঞ্চ ওপেনের (French Open 2021) ফাইনালে পৌঁছে গেলেন নোভাক জোকোভিচ। ম্যাচ গড়াল ৪ ঘণ্টা ১১ মিনিট। এই নিয়ে ছ’ বার ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে উঠলেন জোকোভিচ। ফাইনালে তিনি মুখোমুখি হবেন স্তেফানোস সিতসিপাসের।

Shyamsundar

শুক্রবার রাতে রোলাঁ গ্যারোয় অনুষ্ঠিত জোকোভিচ-নাদাল ম্যাচের ফল জোকোভিচের অনুকূলে ৩-৬, ৬-৩, ৭-৬ (৪) ও ৬-২। ম্যাচের স্কোরই বলে দেবে কতটা রুদ্ধশ্বাস ছিল এই ম্যাচ। প্রথম সেটে ৩-৬ ফলে হারার পর ম্যাচে ফেরেন জোকোভিচ। নিজের চূড়ান্ত দক্ষতা, প্রতিভা এবং মানসিক শক্তির পরিচয় দিয়ে পরের তিনটি সেট দখল করে নেন।

প্রথম সেটের বদলা দ্বিতীয়তে

নাদাল যেন হেলায় যুদ্ধ জিতবেন, এ রকমই ইঙ্গিত দিয়ে খেলা শুরু করেন। তাঁর স্পেস আর স্পিনের অসামান্য যুগলবন্দির থই পাচ্ছিলেন না জোকোভিচ। ফলে নাদাল সহজেই এগিয়ে যান ৫-০ পর্যন্ত। স্টেডিয়ামে জোকোভিচের সমর্থকরা হতাশ হয়ে পড়ছিলেন। কিন্তু ম্যাচে যে তিনি যে কোনো সময়ে ফিরতে পারেন, তার ইঙ্গিত তখনই দেন। ০-৫ থেকে ওই সেটে নাদালের সার্ভিস ভেঙে জোকোভিচ পয়েন্ট নিজের অনুকূলে টেনে নিয়ে যান ৩-৫-এ। তবে শেষ পর্যন্ত ওই সেটে ৩-৬-এ হার মানেন।

দ্বিতীয় সেটে জোকোভিচ নিজেই যেন ম্যাচটা ডিকটেট করেন। তাঁর ব্যাকহ্যান্ডের দক্ষতায় কিছুটা নাজেহাল হয়ে পড়েন নাদাল। অবশেষে ওই সেটের সপ্তম গেমে গিয়ে কিছুটা ম্যাচে ফেরেন নাদাল। পয়েন্ট দাঁড়ায় জোকোভিচের অনুকূলে ৫-২। তবে মিনিট দশেকের মধ্যেই সেটের ফয়সালা হয়ে যায়। জোকোভিচ জিতে যান ৬-৩ পয়েন্টে।

তৃতীয় সেটে হাড্ডাহাড্ডি, চতুর্থ একপেশে

তৃতীয় সেটেও আধিপত্য নিয়ে খেলা শুরু করেন সার্বিয়ান জোকোভিচ। তাঁর সার্ভ রিটার্ন করে বেশ বিপাকে ফেলছিলেন স্প্যানিয়ার্ডকে। গোটা সেটে চারটি গেমে আটটি ব্রেক পয়েন্ট অর্জন করেন জোকোভিচ। কিন্তু জোকোভিচ যত বার সার্ভিস ভাঙেন, নাদাল ফিরে আসেন ম্যাচে। ৩-৫ থেকে নাদাল এক সময়ে পৌঁছে যান ৬-৫-এ। তার পর টাইব্রেকারে পৌঁছে মনে হচ্ছিল বোধহয় নাদালই শেষ হাসি হাসবেন। কিন্তু টাইব্রেকে ৫-৪ পয়েন্টে থাকার সময় অসম্ভব দক্ষতায় সেট দখল করে নেন জোকোভিচ। ৯৩ মিনিট ধরে চলা সেটের ফল দাঁড়ায় ৭-৬ (৫)।

চতুর্থ সেটেও নাদাল গোড়াতেই এগিয়ে যান। খেলার ফল যখন নাদালের অনুকূলে ২-০, তখনই ম্যাচ ধরে নেন জোকোভিচ। তার পর গোটা সেটটাই একপেশে হয়ে যায়। পর পর ছ’টি গেম দখল করে জোকোভিচ মাত করে দেন নাদালকে। ফল দাঁড়ায় জোকোভিচের অনুকূলে ৬-২।  

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন