Connect with us

খেলাধুলো

আজ চার্চিলের মুখোমুখি, ধারাবাহিকতা চাইছেন মরগ্যান

সানি চক্রবর্তী:

গুরুত্বপূর্ণ দু’টো অ্যাওয়ে ম্যাচ থেকে ৬ পয়েন্ট নিয়ে ফিরেছে তাঁর দল। লিগের শীর্ষে থাকার পাশাপাশি ঠিক সময়ে ঘুরে দাঁড়িয়ে ফুরফুরে গোটা ইস্টবেঙ্গল শিবির। প্রশিক্ষক ট্রেভর জেমস মরগ্যান যদিও সতর্ক, যে চিরপ্রতিদ্বন্দ্বী মোহনবাগানকে তাঁর দল টেক্কা দিতে পারেনি, তাদেরই হারিয়েছে চার্চিল ব্রাদার্স। আর পালটে যাওয়া সেই চার্চিলের বিরুদ্ধেই খেলতে নামতে হচ্ছে তাঁদের। ভারতীয় ফুটবলে অভিজ্ঞ ডেরেক পেরেইরার ছোঁয়ায় ভোল বদলে গেছে গোয়ার দলটির। গত তিন ম্যাচে তারা ৯টি গোল করেছে। হারিয়ে দিয়েছে শিবাজিয়ান্স ও মোহনবাগানকে। তাই প্রথম লেগে যে দুর্বল চার্চিলকে পাওয়া গিয়েছিল, এ বারে তা হচ্ছে না। তাই তাদের হাতে কোনো ভাবেই নিজের দলের ছন্দ বিগড়ে যাক, চাইছেন না মরগ্যান। ফুটবলারদের সরাসরি বলছেন, কাপ চাইলে ধারাবাহিকতা দেখাতে হবে খেলায়। আর ডেরেক ম্যাচের আগের দিনই মানসিক পালটা চাপটা দিয়ে বলে রাখলেন, “চাপে আছে ইস্টবেঙ্গলই। আমরা তো এই অ্যাওয়ে ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে ফিরতে পারলেই খুশি হব।”

আসলে শিলংয়ের বিরুদ্ধে জিতলেও ইস্টবেঙ্গলের খেলায় প্রয়োজনীয় দখল ছিল না। দলের ছন্নছাড়া ফুটবলকে এক সুতোয় গাঁথার কাজটাই তাই মন দিয়ে করছেন মরগ্যান। চার্চিল ম্যাচকেই সেই জন্য মঞ্চ করে ব্রিটিশ কোচ বলছেন, ‘”এক-একটা করে ম্যাচ ধরে এগোতে হবে। ও ভাবে কোনো ম্যাজিক ফিগার নেই ভাবনায়।” প্রতিপক্ষ চার্চিল নিয়ে প্রশংসার পাশাপাশি মরগ্যান মজার ছলে বললেন, “প্রথমার্ধে দেখেছি ওদের খেলা, দ্বিতীয়ার্ধে তো আলো নিভে গিয়েছিল। তাই দেখতে পাইনি।”

এ দিকে চোট সারিয়ে প্রায় পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন লাল-হলুদ আক্রমণের ভরসা উইলিস প্লাজা। মরগ্যান জানিয়ে দিয়েছেন, ’১৮ জনের দলে থাকবেন প্লাজা।’ আপফ্রন্টে শুরুটা হয়তো করবেন পেইন-রবিন জুটিই। গত ম্যাচে অস্ট্রেলিয়ান স্ট্রাইকার ক্রিস্টোফার পেইন জোড়া গোল করা ছাড়া সে ভাবে খেলতে পারেননি। কোচ যদিও তাঁর খেলায় খুশি। সঙ্গে তাঁর ও রবিনের বোঝাপড়াতেও। আর বেঙ্গালুরু ম্যাচের নায়ক রবিন চাইছেন আরও গোল পেতে। ওয়েডসন না থাকায় একটু নীচে শুরু করবেন পেইন। এ ছাড়া প্রথম দলে ফেরার সম্ভাবনা ডিকার। উইংয়ের বদলে ডিস্ট্রিবিউটারের স্থানে তাঁকে খেলাতে পারেন মরগ্যান। এ ছাড়া রফিক আগের ম্যাচে যে রকম পারফর্ম করেছেন, তাতে তাঁকে বসালে এক প্রকার অবিচারই করা হবে। তবে রক্ষণে পরিবর্তনের ইঙ্গিত মিলেছে। শিলং ম্যাচে একেবারেই ছন্দে ছিলেন না গুরবিন্দর। শেষ দিকে আনোয়ার নেমে পরিস্থিতি সামলান। তাই আনোয়ার বা অর্ণব শুরু করতে পারেন বুকেনার সঙ্গী হিসেবে।

আইপিএল

আইপিএল-এ চিনা স্পনসর থাকছে, আমিরশাহিতে টুর্নামেন্ট ১৯ সেপ্টেম্বর ১০ নভেম্বর

কোভিড ১৯ (COVID 19) জনিত পরিস্থিতি সৃষ্টি হলে যে কোনো দল যত জন খুশি পরিবর্ত খেলোয়াড় নামাতে পারবে।

খবরঅনলাইন ডেস্ক: চিনা মোবাইল কোম্পানি ভিভো-সহ (VIVO) আইপিএল-এর (IPL) সমস্ত স্পনসর এ বারেও থাকছে। রবিবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (Indian Premier League) গভর্নিং কাউন্সিলের বৈঠকে এই সিদ্ধান্ত হয়।

এ বারের টুর্নামেন্ট সংযুক্ত আরব আমিরশাহিতে (ইউএই, UAE) হচ্ছে। শুরু হবে সেপ্টেম্বর ১৯ থেকে, চলবে ১০ নভেম্বর পর্যন্ত। তবে সব ব্যাপারটাই কেন্দ্রীয় সরকারের অনুমোদনসাপেক্ষ।

রবিবারের ভার্চুয়াল সভার পর গভর্নিং কাউন্সিলের এক সদস্য পরিচয় গোপন রাখার শর্তে সংবাদসংস্থা পিটিআইকে জানান, “যতটুকু আমি বলতে পারি, আমাদের সব স্পনসর আমাদের সঙ্গে আছে। আশা করি, কী বলতে চাইছি তা বুঝতে পারছেন।”

গত জুনে পূর্ব লাদাখে ভারতীয় ও চিনা সেনাদের সংঘর্ষের পরিপ্রেক্ষিতে আইপিএল-এ চিনা স্পনসরশিপের (Chinese sponsorship) বিষয়টি বিতর্কের বিষয়বস্তু হয়ে উঠেছিল। ওই হিংসাত্মক সংঘর্ষের পরে আইপিএল স্পনসরশিপের বিষয়টি পর্যালোচনা করার প্রতিশ্রুতি দিয়েছিল বিসিসিআই (BCCI)।

আইপিএল গভর্নিং কাউন্সিলের ওই সদস্য বলেন, “আমরা আশা করি স্বরাষ্ট্র ও বিদেশ মন্ত্রক এক সপ্তাহের মধ্যে প্রয়োজনীয় অনুমতি দিয়ে দেবে। ফাইনালের দিন ঠিক হয়েছে ১০ নভেম্বর। সেই সময় দীপাবলি সপ্তাহ চলবে। আইপিএল সম্প্রচারকারীদের পক্ষে ব্যাপারটা লাভজনক হবে।”

আরও পড়ুন: মহিলাদের আইপিএল নিয়ে নিশ্চিত করলেন সৌরভ গঙ্গোপাধ্যায়

গভর্নিং কাউন্সিলের এ দিনের বৈঠকে আরও ঠিক হয়, প্রত্যেকটা দল ২৪ জন করে খেলোয়াড় রাখতে পারবে। তবে কোভিড ১৯ (COVID 19) জনিত পরিস্থিতি সৃষ্টি হলে যে কোনো দল যত জন খুশি পরিবর্ত খেলোয়াড় নামাতে পারবে।

টুর্নামেন্টে দশটা এমন দিন থাকবে যে দিন দু’টো করে ম্যাচ হবে। প্রথম ম্যাচ শুরু হবে স্থানীয় সময় দুপুর ২টোয় (ভারতীয় সময় বিকেল সাড়ে ৩টে) এবং দ্বিতীয় ম্যাচ শুরু হবে স্থানীয় সময় সন্ধে ৬টায় (ভারতীয় সময় সন্ধে সাড়ে ৭টায়)।

ইএসপিএনক্রিকইনফোকে একটি ফ্রানচাইজির তরফে বলা হয়েছে, বিস্তারিত ক্রীড়াসূচি সোমবার তাদের কাছে পাঠানো হবে। টুর্নামেন্টের প্রথম লেগের খেলা রুদ্ধদ্বার স্টেডিয়ামে হবে। তবে স্টেডিয়াম ৩০ থেকে ৫০ শতাংশ ভরিয়ে ম্যাচ অনুষ্ঠানের ব্যাপারে আমিরশাহি বোর্ড চলতি সপ্তাহের গোড়ার আগ্রহ প্রকাশ করেছিল।

আর মেয়েদের আইপিএল-এর ব্যাপারেও সম্মতি দিয়েছে আইপিএল গভর্নিং কাউন্সিল। এ ব্যাপারে যে সম্মতি পাওয়া যাবে তার ইঙ্গিত বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় রবিবার সংবাদসংস্থা পিটিআইকে এক সাক্ষাৎকারে দিয়েছিলেন।

Continue Reading

ক্রিকেট

মহিলাদের আইপিএল নিয়ে নিশ্চিত করলেন সৌরভ গঙ্গোপাধ্যায়

পুরুষদের আইপিএলের সঙ্গে সামঞ্জস্য রেখে মহিলাদের টুর্নামেন্টটি আয়োজনের জোরালো ইঙ্গিত দিলেন বোর্ড সভাপতি।

ভারতীয় মহিলা ক্রিকেট দল। ফাইল ছবি

ওয়েবডেস্ক: বিসিসিআই (BCCI) প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) মহিলাদের আইপিএল (যা চ্যালেঞ্জার সিরিজ নামেই পরিচিত) নিয়ে নিশ্চিত করলেন। এমনিতে এই টুর্নামেন্ট নিয়ে দীর্ঘদিন ধরেই দাবি জানিয়ে আসছিলেন মিথিলা রাজ, স্মৃতি মন্ধনা অথবা হরমনপ্রীত কউরের মতো প্রথমসারির ক্রিকেটাররা। বোর্ড আনুষ্ঠানিক ভাবে কোনো ঘোষণা না করলেও সভাপতির মন্তব্যে আপাতত কিছুটা আশ্বস্ত হওয়া গেল।

করোনাভাইরাস (Coronavirus) পরিস্থিতিতে পুরুষদের আইপিএল (IPL) ভারত থেকে সরিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আপাতত স্থির হয়েছে, আগামী ১৯ সেপ্টেম্বর এবং নভেম্বরের ৮ অথবা ১০ তারিখের মধ্যে ওই টুর্নামেন্ট অনুষ্ঠিত হতে পারে সংযুক্ত আরব আমিরশাহিতে (UAE)। তবে নির্দিষ্ট কোনো দিনক্ষণ এখনও স্থির হয়নি।

পুরুষদের আইপিএলের সঙ্গে সামঞ্জস্য রেখে মহিলাদের টুর্নামেন্টটি আয়োজনের জোরালো ইঙ্গিত দিলেন বোর্ড সভাপতি।

সংবাদ সংস্থা পিটিআইয়ের কাছে রবিবার একটি সাক্ষাৎকারে সৌরভ বলেন, “আমি এটা নিশ্চিত করে বলতে পারি যে, মহিলাদের আইপিএল যথারীতি অনুষ্ঠিত হবে এবং জাতীয় দল নিয়েও আমাদের পরিকল্পনা রয়েছে”।

সৌরভ গঙ্গোপাধ্যায়। ফাইল ছবি

যদিও এ ব্যাপারে নির্দিষ্ট কোনো দিনক্ষণের কথা উল্লেখ করেননি তিনি। একটি সূত্রে খবর, আগামী ১-১০ নভেম্বর সম্ভবত মহিলাদের আইপিএল অনুষ্ঠিত হতে পারে। বোর্ড সেই পরিকল্পনা মতোই এগোচ্ছে।

ওই সাক্ষাৎকারে তিনি আরও বলেন, “দেশের বর্তমান পরিস্থিতি বিবেচনা করে কেন্দ্রীয় ভাবে চুক্তিবদ্ধ মহিলা ক্রিকেটারদের একটি শিবির ডাকা হবে। বিলম্বের কারণ, আমরা আমাদের কোনো ক্রিকেটারেরই স্বাস্থ্যের ব্যাপারে ঝুঁকি নিতে চাই না। এটি বিপজ্জনক হতে পারে। সেটা পুরুষ এবং মহিলা উভয় ধরনের ক্রিকেটারদের ক্ষেত্রেই”।

Continue Reading

ক্রিকেট

আগস্টের শুরুতেই আমিরশাহিতে শিবির শুরু করতে চায় চেন্নাই সুপারকিংস

খবরঅনলাইন ডেস্ক: আগস্টের শুরু থেকেই, অর্থাৎ আগামী কয়েক দিনের মধ্যেই আমিরশাহিতে (UAE) আইপিএলের (IPL) শুরু করে দিতে চায় চেন্নাই সুপারকিংস। এমনই জানা গিয়েছে একটি জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট সূত্রে।

ইতিমধ্যেই ক্রিকেটারদের চেন্নাইয়ে পৌঁছে যাওয়ার নির্দেশ দিয়েছে ফ্রাঞ্চাইসিটি। সেখান থেকে চাটার্ড বিমানে দুবাই পাড়ি দিতে চায় তারা। তবে তার জন্য কেন্দ্রের অনুমতি প্রয়োজন। যতক্ষণ না সেই অনুমতি আসছে, চেন্নাই (Chennai) ছাড়তে পারবে না দল।

এ দিকে রবিবার বৈঠকে বসছে আইপিএল গভর্নিং কাউন্সিল। আমিরশাহিতে অনুষ্ঠিত হতে চলা আইপিএলের সূচির ব্যাপারে আলোচনা তো হবেই, সেই সঙ্গে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিয়োর নিয়েও আলোচনার সম্ভাবনা রয়েছে।

গড় বয়সের হিসেবে চেন্নাই সব থেকে বৃদ্ধ দল এই আইপিএলে। অনেক ক্রিকেটারই অনুশীলনের বাইরে রয়েছেন। সমস্যা রয়েছে মহেন্দ্র সিংহ ধোনিকে নিয়েও। তাঁর এক দিকে যেমন বয়স বেড়েছে, তেমনই গত বছর বিশ্বকাপের পর থেকে প্রতিযোগিতামূলক কোনো ম্যাচই খেলেননি তিনি।

সেই কারণেই সবার আগে আমিরশাহিতে পৌঁছে প্রস্তুতি শুরু করে দিতে চায় তারা।

Continue Reading
Advertisement

রবিবারের খবর অনলাইন

কেনাকাটা

things things
কেনাকাটা3 days ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা6 days ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা2 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা2 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা2 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা3 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

laptop laptop
কেনাকাটা3 weeks ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

কেনাকাটা3 weeks ago

হ্যান্ডওয়াশ কিনবেন? নামী ব্র্যান্ডগুলিতে ৩৮% ছাড় দিচ্ছে অ্যামাজন

খবরঅনলাইন ডেস্ক : করোনাভাইরাস বা কোভিড ১৯ এর সঙ্গে লড়াই এখনও জারি আছে। তাই অবশ্যই চাই মাস্ক, স্যানিটাইজার ও হ্যান্ডওয়াশ।...

কেনাকাটা4 weeks ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

কেনাকাটা4 weeks ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

নজরে

Click To Expand