eastbengal-gallery

ইস্টবেঙ্গল-২(রালতে, আমনা-পেনাল্টি)       মোহনবাগান-২(আজহার, ক্রোমা-পেনাল্টি)

শিলিগুড়ি: কলকাতা মাঠে কোচ হিসেবে প্রতিষ্ঠা পেতে আরও কিছুটা দেরি হয়ে গেল বাগান কোচ শঙ্করলাল চক্রবর্তীর। কারণ প্রথম বার স্বাধীন দায়িত্ব পেয়ে তিনি লিগ জিততে পারলেন না। ডার্বিতে হারাতে পারলেন না চির প্রতিদ্বন্দ্বীকে।

অথচ গোট লিগে সবচেয়ে ভালো ফুটবলটা মোহনবাগান কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামেই খেলল। আক্রমণ দু’পক্ষই করেছে। কিন্তু যতবার মোহনবাগান আক্রমণ করেছে, বেশিরভাগ ক্ষেত্রেই ইস্টবেঙ্গল ডিফেন্স ওপেন হয়ে গেছে। আল আমনাকেও আটকে দিয়েছিলেন শঙ্করলাল। সেদিক থেকে খালিদ জামিলের কৃতিত্ব, যে তিনি সেটপিসের ওপর জোর দিয়েছেন বেশি। তার থেকেই প্রথমার্ধের শেষ লগ্নে ইস্টবেঙ্গলের হয়ে গোল শোধ করেন রালতে। গ্যাব্রিয়েলের ফ্রিকিক ধরে বলটা যেভাবে চুল্লোভা রাখেন, তা চমৎকার পরিকল্পনা ও নিয়মিত অনুশীলন ছাড়া সম্ভব নয়। খালিদের আরও কৃতিত্ব, তিনি এদিন সেভাবে খেলতে দেননি কা-ক্রো জুটিকে। যদিও শ্লিগুড়ি স্টেডিয়ামের মোটা ঘাসের আড়ালে থাকা কাদাও খালিদকে সাহায্য করেছে।

প্রথমার্ধের শুরু এবং দ্বিতীয়ার্ধের শুরুতে দু-দুবার গোল করে এগিয়ে যায় মোহনবাগান। প্রথম গোলটি সেই ডার্বি-বয় আজহারউদ্দিনের। যদিও গোলে বল ঢোকে ডিওন মিচেলের পায়ে লেগে। দ্বিতীয়ার্ধের শুরুতে বাগানের হয়ে পেনাল্টিতে গোল করেন ক্রোমা। বাগানের প্রথম গোলের পরেও বক্সের মধ্যে থেকে সিটার মিস করেছিলেন কামো। কিন্তু দ্বিতীয় গোলের ১ মিনিটের মধ্যে তিনি যে গোলটা মিস করলেন, তার জন্য তাঁকে সারাজীবন আফশোস করতে হবে। আফশোস যাবে না বাগান সমর্থকদেরও। বক্সের মধ্যে একা গোলকিপারকে সামনে পাওয়া যে কোনো স্ট্রাইকারেরই স্বপ্ন। যে স্বপ্নকে বাস্তবে পেয়েও কাজে লাগাতে পারলেন না তিনি। কিছুক্ষণ পরে রেলিয়ারের কাঁচা ভুলে পেনাল্টি পেয়ে গেল গেল লালহলুদ। যার থেকে গোল করতে বেগ পাননি আমনা। ওই ট্যাকলটা রেনিয়ারও ভুলতে চাইবেন। কারণ তখন গোল থেকে অনেক দূরে ছিলেন রালতে। ডিফেন্সেও ছিল ভিড়।

দুবার গোল করে এগিয়েও গোল শোধ হয়ে যাওয়াতেই হয়তো, তারপরই ম্যাচ থেকে কেমন যেন হারিয়ে গেল মোহনবাগান। খেলায় বেড়ে গেল ফাউল। লাল কার্ড দেখলেন অধিনায়ক কিংশুক। পাপস্খালন করতে কিছু পরেই সুরাবুদ্দিন মল্লিককে লালকার্ড দেখালেন রেফারি রঞ্জিত। প্রায় এমনি এমনিই টানা আটবার লিগ জিতে গেল ইস্টবেঙ্গল। খালিদ জামিলের মুকুটে যুক্ত হল নতুন পালক।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন