খবর অনলাইন: ফুটবলপ্রেমী বাঙালির এখন পোয়াবারো। রাতে ঘুমোতে যাওয়ার আগে ইউরো আর ভোরে ঘুম থেকে উঠে কোপা। শনিবার বিকেল থেকে রবিবার সকাল পর্যন্ত বিশ্বের দুই প্রান্তে খেলার খবর দেওয়া হল।

ইউরো: ইংল্যান্ডের ড্র, সমর্থকদের মধ্যে সংঘর্ষে উত্তপ্ত মার্সেই

ইংল্যান্ড প্রমাণ করল, অনেক আশা জাগিয়েও তারা রয়ে গেল সেই ইংল্যান্ডই। শনিবার, ম্যাচ শুরুর পর থেকেই পরের পর আক্রমণ শানাতে থাকে ইংল্যান্ড, তবে রাশিয়ান ডিফেন্স আর দক্ষ গোলকিপারের জন্য বিরতি পর্যন্ত খাতা খুলতে পারেনি ইংল্যান্ড। ৭৩ মিনিটে প্রথম গোলের সুযোগ পায় ইংল্যান্ড। ফ্রি-কিক থেকে গোল করে ইংল্যান্ডকে এগিয়ে দেন ডায়ার। নব্বই মিনিট পর্যন্ত ইংল্যান্ডের জয় যখন প্রায় নিশ্চিত ঠিক তখনই রাশিয়ার হয়ে কর্নার থেকে গোল করে সমতা ফেরান বেরেজুতস্কি।

তবে ম্যাচের পরই সংঘর্ষে উত্তপ্ত হয়ে ওঠে মার্সেই-এর স্টেডিয়াম। এমনিতেই ম্যাচের আগেই শহরের বিভিন্ন জায়গায় সংঘর্ষ চলছিল রাশিয়া আর ইংল্যান্ডের সমর্থকদের মধ্যে। এ বার স্টেডিয়ামেও সেই সংঘর্ষ ছড়িয়ে পড়ল। ম্যাচ শেষের পরেই রাশিয়ান সমর্থকরা স্টেডিয়ামে উপস্থিত ইংল্যান্ড সমর্থকদের দিকে তেড়ে যান। ইংল্যান্ডের সমর্থকরা মাঠ ছেড়ে পালিয়ে যান। এর পর সংঘর্ষ ছড়ায় রাস্তায়। দু’দলের সমর্থকদের মধ্যে চেয়ার, বোতল ছোড়াছুড়ি হয়। ঘটনার তীব্র নিন্দা করেছে উয়েফা।

শনিবার অন্য দু’টি ম্যাচে মুখোমুখি হয় আলবানিয়া-সুইৎজারল্যান্ড আর ওয়েলস-স্লোভাকিয়া। ১-০ গোলে জেতে সুইৎজারল্যান্ড। ৫ মিনিটের মাথায় গোল করেন স্কার। অন্য দিকে ২-১ গোলে জেতে ওয়েলস। ১০ মিনিটে গোল করে ওয়েলসকে এগিয়ে দেন তারকা গ্যারেথ বেল। ৬১ মিনিটে স্লোভাকিয়ার হয়ে ডুডা সমতা ফেরালেও ৮১ মিনিটে ওয়েলসের হয়ে জয়সূচক গোলটি করেন রবসন-কানু।

আজ ইউরোয় মুখোমুখি তুরস্ক-ক্রোয়েশিয়া (সন্ধে সাড়ে ৬টা), পোল্যান্ড-নর্দান আয়ারল্যান্ড (সাড়ে ৯টা) আর জার্মানি-ইউক্রেন (সাড়ে ১২টা)।

কোপা: আকস্মিক হার কোলোম্বিয়ার, কোয়ার্টারে উঠল মার্কিন যুক্তরাষ্ট্র

কোস্তা রিকার কাছে গুরুত্বহীন ম্যাচে আকস্মিক ভাবে হেরে গেল কোলোম্বিয়া।  কোয়ার্টার ফাইনালে আগেই উঠে গিয়েছিল কোলোম্বিয়া। এ দিন তাই দশটি পরিবর্তন করে মাঠে দল নামিয়েছিলেন খোসে পেকেরমান। বিশ্রাম দিয়েছিলেন তারকা খামেস রোদরিগেজকেও। ম্যাচ শুরুর দুই মিনিটের মাথাতেই খোয়ান বেনেগাসের গোলে এগিয়ে যায় কোস্তা রিকা। এর পাঁচ মিনিটের মধ্যেই জবাব দেয় কোলোম্বিয়া। ফ্রাঙ্ক ফাব্রার গোলে সমতা ফেরায় তারা। ৩৪ মিনিটে এই ফাব্রার আত্মঘাতী গোলে ফের এগিয়ে যায় কোস্তা রিকা। ৫৮ মিনিটে কোস্তা রিকার হয়ে তৃতীয় গোলটি করেন সেলসো বোর্খেস। ৭৩ মিনিটে মার্লোস মোরেনোর দৌলতে কোলোম্বিয়ার দ্বিতীয় গোলটি হলেও ম্যাচে ফলাফলে এর কোনও প্রভাব পড়েনি। এ দিনের অপর, ম্যাচে পারাগুয়েকে ১-০ গোলে হারাল মার্কিন যুক্তরাষ্ট্র। ২৭ মিনিটে ম্যাচের একমাত্র গোলটি করেন ক্লিন্ট ডিম্পসে। গ্রুপ ‘এ’ ম্যাচে ম্যাচগুলির শেষে প্রথম স্থান অধিকার করে মার্কিন যুক্তরাষ্ট্র আর দ্বিতীয় স্থান অধিকার করে কোলোম্বিয়া কোয়ার্টার ফাইনালে উঠল।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here