বার্মিংহামের ভিক্টোরিয়া স্কোয়ারে বার্মিংহাম ২০২২ পতাকা, পতাকায় বিডিং লোগো। ছবি সৌজন্যে উইকিপিডিয়া।

বার্মিংহাম (ইংল্যান্ড): ৯২ বছরের ইতিহাসে এই নিয়ে তৃতীয় বার ইংল্যান্ডে অনুষ্ঠিত হতে চলেছে কমনওয়েলথ গেমস। ইংল্যান্ডে এর আগে দু’ বার এই গেমস অনুষ্ঠিত হয়েছিল – ১৯৩৪ সালে লন্ডনে এবং ২০০২ সালে ম্যাঞ্চেস্টারে।

তবে ইংল্যান্ডে এই নিয়ে তিন বার কমনওয়েলথ গেমস হলেও, ব্রিটিশ যুক্তরাজ্যে আরও চার বার এই গেমস অনুষ্ঠিত হয়েছে – ১৯৫৮ সালে কার্ডিফে, ১৯৭০ ও ১৯৮৬-তে এডিনবরায় এবং ২০১৪-য় গ্লাসগোয়।

এ বারের ২২তম কমনওয়েলথ গেমস অনুষ্ঠিত হতে চলেছে বার্মিংহামে। ১৯৩০ সালে কমনওয়েলথ গেমস শুরু হওয়ার পর থেকে চার বছর অন্তর এই ক্রীড়া প্রতিযোগিতা আয়োজিত হয়ে চলেছে। তবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের জন্য ১৯৪২ ও ১৯৪৬ সালে এই গেমস অনুষ্ঠিত হয়নি।

এ বারের গেমস শুরু হবে ২৮ জুলাই এবং চলবে ৮ আগস্ট পর্যন্ত।  কমনওয়েলথভুক্ত ৭২টি দেশ ওই প্রতিযোগিতায় যোগ দেবে। এ বারের কমনওয়েলথ গেমসে মোট ২০ ধরনের খেলায় ২৮০টা ইভেন্ট থাকবে। ৫০৫৪ জন অ্যাথলিট তথা খেলোয়াড় ওই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন।

বার্মিংহামের আলেকজান্ডার স্টেডিয়াম। ছবি সৌজন্যে উইকিপিডিয়া।

বার্মিংহাম-সহ ওয়েস্ট মিডল্যান্ড রিজিয়নের ১৫টি জায়গায় ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। তার মধ্যে ম্যারাথনের রুট-সহ ৭টি জায়গা বার্মিংহাম শহরে। কমনওয়েলথ গেমসের মূল আসর বসবে বার্মিংহামের আলেকজান্ডার স্টেডিয়ামে।

২৮ জুলাই আলেকজান্ডার স্টেডিয়ামেই প্রতিযোগিতায় যোগদানকারী ৭২টি দেশের উপস্থিতিতে এই গেমসের সূচনা হবে। এই প্রথম স্বাধীন দেশ হিসাবে বার্বাডোজ প্রতিযোগিতায় যোগ দেবে। ২০২১ সালের ৩০ নভেম্বর বার্বাডোজ রিপাবলিক ঘোষিত হয়েছে।

৮ আগস্ট ওই আলেকজান্ডার স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে সমাপ্তি অনুষ্ঠান। ওই দিন কমনওয়েলথ গেমসের পতাকা তুলে দেওয়া হবে ভিক্টোরিয়ার প্রতিনিধির হাতে তুলে দেওয়া হবে। দক্ষিণপশ্চিম অস্ট্রেলিয়ার রাজ্য ভিক্টোরিয়া ২০২৬-এ ২৩তম কমনওয়েলথ গেমস আয়োজন করার দায়িত্ব পেয়েছে।

আরও পড়তে পারেন    

১৯৯৮ সালে কমনওয়েলথ গেমসে ছিল ক্রিকেট, কে জিতেছিল সেই প্রতিযোগিতা?

২৪ বছর পর কমনওয়েলথ গেমসে ফিরছে ক্রিকেট, প্রায় শেষ ভারত-পাকিস্তানের ম্যাচে টিকিট

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন