গেল-ঝড় না বিরাট বিক্রম, কী দেখবে মুম্বই

0
136

খবর অনলাইন: এ বার লড়াই দুই অভিন্নহৃদয় বন্ধুর মধ্যে। এক জন ভারতীয়দের মধ্যে সব থেকে জনপ্রিয় ক্রিকেটার, ক্রিকেটের ‘আধুনিক ঈশ্বর’ তকমা পেতে শুরু করেছেন। অন্য জন এ দেশে অভারতীয় ক্রিকেটারদের জনপ্রিয়তায় এক বা দু’ নম্বরে জায়গা করে নিয়েছেন। আপামর ক্রিকেটপ্রেমী মানুষ চাইছিলেন এই লড়াইটা যেন ফাইনালে হয়। কিন্তু গ্রুপ লিগের পারফরম্যান্সের ভিত্তিতে মুম্বইতেই দু’জনের এক জনকে বিশ্বকাপ থেকে বিদায় নিতে হবে।

আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে এই দুই বন্ধু কাঁধে কাঁধ মিলিয়ে জিতিয়েছেন অনেক কঠিন ম্যাচ। সেই ক্রিস গেল আর বিরাট কোহলি কিন্তু বৃহস্পতিবার সন্ধ্যায় একে অপরের শত্রু। নিজের দেশকে জেতানোই হবে এঁদের প্রধান লক্ষ্য। দু’জনেই যে তাঁদের দলের প্রধান ভরসা সেটা এই টুর্নামেন্টে দেখা গেছে। ৩টে জয়ের মধ্যে ২টোতেই বিরাট ব্যাটে ভরসা করে জিতেছে ভারত। পাকিস্তান ম্যাচে ঘূর্ণি পিচে যুবরাজের সঙ্গে বিরাট প্রাথমিক ঝাপটা না সামলালে আরও বিপদে পড়তে পারত ভারত, আর রবিবার অস্ট্রেলিয়া ম্যাচে কী হল সেটা সবাই দেখেছে। অন্য দিকে গেল-ঝড়ের তাণ্ডবেই প্রথম ম্যাচে ইংল্যান্ডকে উড়িয়ে দিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ, তাঁর ব্যাট থেকে সে দিন বেরিয়েছিল ৪৮ বলে ১০০। বাকি তিনটে ম্যাচের মধ্যে দু’টোয় খেলেননি গেল, আর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে গেলের ব্যাট চলেনি, তাই জিততে বেশ বেগ পেতে হয়েছিল ওয়েস্ট ইন্ডিজকে। তাঁর অনুপস্থিতিকে কাজে লাগিয়ে অঘটন ঘটিয়ে ফেলে আফগানিস্তান।

রেকর্ড কী বলছে?

টি-২০তে দু’দল মুখোমুখি হয়েছে চার বার, দু’দলই জিতেছে ২টি করে ম্যাচ। কিন্তু বিশ্বকাপের রেকর্ড বিচার করলে গেলরা ভারতের থেকে এগিয়ে। টি-২০ বিশ্বকাপে তিন বার মুখোমুখি হয়েছে ভারত-ওয়েস্ট ইন্ডিজ। ওয়েস্ট ইন্ডিজ জিতেছে ২ বার আর ভারত এক বার। ২০০৯ আর ২০১০-এর বিশ্বকাপে ভারতকে হারিয়ে বিশ্বকাপের সেমিফাইনালে তাদের যাওয়ার আশা শেষ করে দিয়েছিল গেলরা। তবে শেষ বার মুখোমুখি হয়েছিল ঢাকায় ২০১৪-এর টি-২০ বিশ্বকাপে। ওই ম্যাচে জিতেছিল ভারত।

কী হতে পারে সেমিফাইনালে?

সেমিফাইনাল অর্থে নকআউট। যে দল ভালো খেলবে সে চলে যাবে ফাইনালে। তবে ভারতকে কিছু জিনিস খেয়াল রাখতে হবে। শুরুতেই গেলকে ফেরত পাঠাতে হবে ডাগআউটে। কারণ এটা ওয়াংখেড়ে। গত অক্টোবরে ভারত-দক্ষিণ আফ্রিকা এক দিনের ম্যাচ থেকেই দেখা যাচ্ছে কেমন রান উঠছে এখানে। এই বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার দেওয়া ২৩০ রানের টার্গেট দু’বল বাকি থাকতেই তাড়া করে তাক লাগিয়ে দিয়েছে ইংল্যান্ড। সেই একই ইংল্যান্ডের বিরুদ্ধে এই মাঠেই উঠেছিল গেল-ঝড়। গোটা ওয়েস্ট ইন্ডিজ টিমটাই বিস্ফোরক ব্যাটসম্যানে ভর্তি। তাই গেলকে আউট করেও স্বস্তির কোনও জায়গা নেই। আর বিপক্ষে সুনীল নারিন না থাকলেও আছেন লেগ স্পিনার স্যামুয়েল বদ্রি। যাঁর লেগ স্পিনের জালে বিপাকে পড়ছেন ব্যাটসম্যানরা। অন্য দিকে ভারত যেন বড্ড বেশি কোহলি-নির্ভর হয়ে গেছে। দুই ওপেনার আর সুরেশ রায়নার ব্যাটে রান নেই। ফাইনালে যেতে হলে বিরাটের পাশাপাশি তাঁদেরও জ্বলে উঠতে হবে।  তবে নিজেদের গ্রুপ লিগের শেষ ম্যাচের বিচারে মনস্তাত্বিক দিক দিয়ে এগিয়ে ভারত। ওয়েস্ট ইন্ডিজ যেখানে দুর্বল আফগানিস্তানের কাছে হেরে বসেছিল, ভারত অন্য দিকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রায় হেরে যাওয়া ম্যাচ জিতে এসে এখন অনেক বেশি চাঙ্গা।

এখন দেখার, বিরাটের বিক্রমেই কি কলকাতার উড়ানে উঠবে ধোনিবাহিনী না কি আরও এক গেল-ঝড়ের তাণ্ডবে মুম্বইতেই বিদায়ঘণ্টা বাজবে ভারতের।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here