নয়াদিল্লি: এক দিকে আই লিগে রানার্স হওয়া মোহনবাগান চাইবে ফেডারেশন কাপে চাম্পিয়ন হয়ে দুধের স্বাদ ঘোলে মেটাতে, অন্য দিকে ইস্টবেঙ্গলের কাছে চ্যালেঞ্জ, কাপ চ্যাম্পিয়ন হয়ে নিজেদের মনোবল বাড়ানো। দুই প্রধানের দুই পৃথক চ্যালেঞ্জ নিয়েই ঢাকে কাঠি পড়তে চলেছে ফেডারেশন কাপের।

আই লিগ শেষ, কিন্তু ঘরোয়া মরশুম এখনও শেষ হয়নি। আগামী রবিবার অর্থাৎ ৭ মে শুরু হবে ভারতের দ্বিতীয় বৃহত্তম ঘরোয়া ফুটবল টুর্নামেন্ট, ফেডারেশন কাপ। এমনিতে টুর্নামেন্ট দিনক্ষণ আগে থেকেই তৈরি ছিল, বাকি ছিল গ্রুপ ভাগ এবং কবে কোন ম্যাচ হবে তা ঠিক করা। রবিবার আই লিগ শেষ হতেই চূড়ান্ত হয়ে গেল ফেড কাপ সূচি। আই লিগের পয়েন্ট টেবিলের ভিত্তিতে দু’টি গ্রুপে বিভক্ত হয়েছে আটটি দল। গ্রুপ ‘এ’তে রয়েছে আইজল, ইস্টবেঙ্গল, চার্চিল এবং চেন্নাই এফসি। অন্য দিকে গ্রুপ ‘বি’তে রয়েছে মোহনবাগান, বেঙ্গালুরু, শিলং এবং ডিএসকে শিবাজিয়ান্স। আই লিগের নবম এবং দশম স্থানাধিকারী দুই দল অর্থাৎ মিনার্ভা এবং মুম্বই ফেড কাপে সুযোগ পায়নি। সব ক’টি ম্যাচই হবে কটকে।

আই লিগে টানা চার ম্যাচ হারের পর শেষ দুই ম্যাচ জিতে নিজেদের মনোবল বাড়ানো ইস্টবেঙ্গলের সঙ্গে একই গ্রুপে রয়েছে আই লিগ বিজয়ী। সেই ম্যাচ হবে ১১ মে। এ ছাড়া গ্রুপ স্টেজে তাদের আরও দু’টি ম্যাচ হবে ৭ তারিখ এবং ৯ তারিখ যথাক্রমে চার্চিল এবং চেন্নাইয়ের বিরুদ্ধে। মোহনবাগানের প্রথম ম্যাচ ৮ তারিখ ডিএসকের বিরুদ্ধে। সবুজ মেরুনের বাকি দু’টি ম্যাচ হবে শিলং আর বেঙ্গালুরুর বিরুদ্ধে যথাক্রমে ১০ এবং ১২ তারিখ।

ফাইনালের জন্য দু’টো দিন নির্ধারিত করা হয়েছে। ১৮ এবং ২১ মে। ১৭ মে রবীন্দ্র সরোবরে এএফসি কাপের ম্যাচে মোহনবাগানের মুখোমুখি হবে বেঙ্গালুরু। সুতরাং বেঙ্গালুরু বা মোহনবাগান ফেড কাপের ফাইনালে উঠলে ফাইনাল হবে ২১ মে। যদি কোনো দলই ফাইনালে না ওঠে তা হলে ফাইনাল হবে ১৮ মে।

কলকাতার দুই প্রধানের কাছেই দুই পৃথক চ্যালেঞ্জ এই ফেড কাপ। এক দিকে ইস্টবেঙ্গল চাইবে ফেডকাপ চ্যাম্পিয়ন হয়ে সমর্থকদের মুখে হাসি ফোটাতে এবং নিজেদেরও মনোবল মজবুত করতে, অন্য দিকে বাগান শিবির চাইবে মাত্র এক পয়েন্টের জন্য আই লিগ সেরা না হওয়ার দুঃখ, টানা দু’বার ফেড কাপ জিতে মিটিয়ে নিতে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here