Connect with us

ফুটবল

শতবর্ষে কলকাতা ডার্বি: জেনে নিন ডার্বি সম্পর্কিত দশটা চমকপ্রদ তথ্য

১৯২১ সালের ৮ আগস্ট কোচবিহারের কাপের সেমিফাইনালে প্রথম বার মুখোমুখি হয় দুই প্রধান।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: শুক্রবার আইএসএলে (ISL 2020-21) মুখোমুখি হচ্ছে এটিকে মোহনবাগান (ATK Mohun Bagan) এবং এসসি ইস্টবেঙ্গল (SC East Bengal)। দুই প্রধানের নাম কিছুটা বদলে গেলেও আবেগ এক রকমই রয়েছে। কোভিডের আবহে দীর্ঘদিন বন্ধ থাকার পর আবার কলকাতা ডার্বির মজা নিতে পারবেন সমর্থকরা।

ইতিহাসের পাতায় চলে গিয়েছে এ বারের কলকাতা ডার্বি। কারণ ডার্বি শততম বর্ষে পড়ল। গত একশো বছরে গত কী ঘটেছে গিয়েছে বাংলার ফুটবলে, গঙ্গা দিয়ে কত জলই বা গড়িয়ে গিয়েছে।

আসুন দেখে নিই, এই ডার্বি সম্পর্কিত দশটি চমকপ্রদ তথ্য:

Loading videos...

১) প্রথম ডার্বি

১৯২১ সালের ৮ আগস্ট কোচবিহারের কাপের সেমিফাইনালে প্রথম বার মুখোমুখি হয় দুই প্রধান। প্রথম ম্যাচটি গোলশূন্য ভাবে শেষ হয়। ১০ আগস্ট ফিরতি ম্যাচে দুই প্রধান ফের মুখোমুখি হলে মোহনবাগান ৩ গোলে হারায় ইস্টবেঙ্গলকে।

২) ১০০, ২০০ এবং ৩০০তম কলকাতা ডার্বি

১৯৬৭ সলের ১৬ ডিসেম্বর ১০০তম কলকাতা ডার্বি অনুষ্ঠিত হয়। রোভার্স কাপের ফাইনালে মোহনবাগানকে ২ গোলে হারায় ইস্টবেঙ্গল। ১৯৯৩-এর এপ্রিলে অ্যালায়েন্স কাপের ফাইনালে মুখোমুখি হয় দুই প্রধান। এটি ছিল দুই দলের দুশোতম সাক্ষাৎ। টাই-ব্রেকারে ৬-৫ ব্যবধানে ম্যাচ যেতে সবুজ মেরুন। ২০১২ সালে ৮ জানুয়ারি কলকাতা লিগের ম্যাচে দুই প্রধান নিজেদের মধ্যে তিনশোতম ম্যাচে মুখোমুখি হয়। ২ গোলে ম্যাচটি জেতে সবুজ মেরুন।

৩) জয়ের সব থেকে বড়ো ব্যবধান

১৯৭৫ সালের ৩০ সেপ্টেম্বর আইএফএ শিল্ডের ফাইনালে মোহনবাগানকে ৫-০ গোলে হারায় ইস্টবেঙ্গল। এখনও পর্যন্ত এটিই ডার্বিতে কোনো দলের জয়ের সব থেকে বড়ো ব্যবধান। ওই ম্যাচে শ্যাম থাপা দু’টি এবং রঞ্জিত মুখোপাধ্যায়, সুরজিত সেনগুপ্ত, শুভঙ্কর সান্যাল একটি করে গোল করেন।

৪) উমাকান্ত পালোধি

নিজের প্রিয় দলের ৫ গোলে হারের লজ্জা সহ্য করতে না পেরে আত্মহত্যা করেন কট্টর মোহনবাগান সমর্থক উমাকান্ত পালোধি। সুইসাইড নোটে তিনি লিখে যান, “পরের জন্মে মোহনবাগানের ফুটবলার হয়ে আমি এর প্রতিশোধ নেব।”

৫) ইডেনের কালো দিন

১৬ আগস্ট ১৯৮০, দিনটা ভারতীয় ফুটবলের কাছে কালো দিন থেকে যাবে। ওই দিন ইডেন গার্ডেন্সে ডার্বির ম্যাচ চলাকালীন পদপিষ্ট হয়ে মৃত্যু হয় দুই দলের ১৬ জন সমর্থকের।

৬) যুবভারতীতে ১ লক্ষ ৩১ হাজারের উপস্থিতি

ডার্বির ইতিহাসে সব থেকে বেশি মানুষ খেলা দেখতে এসেছিলেন ১৯৯৭ সালের ফেডারেশন কাপ সেমিফাইনালে। ১ লক্ষ ৩১ হাজার দর্শকের উপস্থিতিতে ওই ম্যাচে মোহনবাগানকে ৪-১-এ হারায় ইস্টবেঙ্গল। সবুজ মেরুনের হয়ে হ্যাটট্রিক করেন ভাইচুং ভুটিয়া।

৭) প্রথম বিদেশি হিসেবে ডার্বিতে হ্যাটট্রিক

নাইজেরিয়ার চিডি এডেহ প্রথম বিদেশি যিনি ডার্বিতে হ্যাটট্রিক করেছেন। ২০০৯-এর ২৫ অক্টোবর, আই লিগের ম্যাচে ইস্টবেঙ্গলকে ৫-৩ গোলে হারায় মোহনবাগান। সেই ম্যাচেই হ্যাটট্রিক করেন চিডি।

৮) ডার্বিতে সব থেকে বেশি গোল

ডার্বিতে সব থেকে বেশি গোল রয়েছে ভারতীয় ফুটবলের কিংবদন্তি ভাইচুং ভুটিয়ার। ডার্বিতে তিনি ১৯টা গোল করেছেন। এর মধ্যে ১৩টা গোল ইস্টবেঙ্গলের হয়ে এবং ৬’টি মোহনবাগানের হয়ে। দ্বিতীয় স্থানে রয়েছেন জোসে রামিরেজ ব্যারেটো। তিনি করেছেন ১৭টা দল, সব ক’টাই মোহনবাগানের হয়। ফলে কোনো একটি দলের হয়ে সর্বোচ্চ গোল করার রেকর্ডটি ব্যারেটোর দখলে।

৯) দুই দলেরই অধিনায়কত্ব করেছেন মাত্র চার জন

ডার্বিতে আলাদা আলাদা সময়ে দুই দলের হয়েই অধিনায়কত্ব করেছেন মাত্র চার জন। তাঁরা হলেন গৌতম সরকার, প্রশান্ত বন্দ্যোপাধ্যায়, দুলাল বিশ্বাস এবং রেনেডি সিংহ। কাকতালীয় ব্যাপার হল, এই চার জনই প্রথমে লাল হলুদের অধিনায়ক ছিলেন। তার পর দল বদল করে সবুজ মেরুনে আসেন।

১০) এনএফএল/ আই লিগে মুখোমুখি রেকর্ড

শুক্রবার প্রথম বার আইএসএলে মুখোমুখি হচ্ছে কলকাতার দুই প্রধান। এর আগে জাতীয় ফুটবল লিগ এবং পরবর্তীকালে আই লিগে মুখোমুখি হয়েছে তারা। ৪৫ বার দুই দল মুখোমুখি হয়েছে। এর মধ্যে ১৭টা ম্যাচ জিতেছে ইস্টবেঙ্গল এবং ১৫টা মোহনবাগান। এ বছর ১৯ জানুয়ারি শেষ বারের জন্য আই লিগে মুখোমুখি হয়েছিল দুই প্রধান। ২-১’এ ম্যাচ জিতেছিল সবুজমেরন। গত আইলিগে চ্যাম্পিয়ন হয় মোহনবাগান।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

ঠাট্টা-তামাসা চলুক কিন্তু স্লেজিং নয়, সাফ কথা জাস্টিন ল্যাঙ্গারের

ফুটবল

এগিয়ে থেকেও কেরলের কাছে ২-১ গোলে হারল বেঙ্গালুরু

১২টা ম্যাচ খেলে উভয় দলেরই পয়েন্ট ১৩। কিন্তু গোল পার্থক্যের সুবাদে আইএসএল-এর লিগ টেবিলে বেঙ্গালুরু এফসি দু’ ধাপ উপরে থাকল কেরল ব্লাস্টার্সের চেয়ে।

Published

on

ম্যাচের একটি মুহূর্ত। ছবি আইএসএল টুইটার থেকে নেওয়া।

কেরল ব্লাস্টার্স ২ (লালথাথাঙ্গা খালহ্রিং, রাহুল কেপি) বেঙ্গালুরু এফসি (ক্লাইটন সিলভা)

খবরঅনলাইন ডেস্ক: প্রথমে গোল করে এগিয়ে গেলেও সেই ফল ধরে রাখতে পারল না বেঙ্গালুরু। বুধবার আইএসএল-এর (ISL 2020-21) ম্যাচে কেরলের কাছে শেষ পর্যন্ত ২-১ গোলে পরাজিত হল তারা।

বেঙ্গালুরুর গোল

খেলার শুরু থেকেই দু’টি দলই গোল করার সুযোগ পায়। কিন্তু তারা তা কাজে লাগাতে পারেনি।

Loading videos...

শেষ পর্যন্ত ২৪ মিনিটে গোল করে এগিয়ে যায় বেঙ্গালুরু এফসি (Bengaluru FC)। দক্ষিণ প্রান্ত থেকে রাহুল ভেকের লম্বা থ্রো-ইন কেরলের বক্সের কাছে ক্লাইটন সিলভার কাছে পৌঁছে যায়। সেই বল হাফ-সিজার শট নিয়ে গোল করেন সিলভা।

এর পর দু’ পক্ষেরই আক্রমণ প্রতি-আক্রমণ চলতে থাকে, কিন্তু কাজের কাজ কিছু হয়নি।

কেরলের সমতা এবং জয়সূচক গোল

দ্বিতীয়ার্ধে সমতা ফেরানোর আপ্রাণ চেষ্টা করতে থাকে কেরল ব্লাস্টার্স (Kerala Blasters)। শেষ পর্যন্ত সফলতা আসে ৭৩ মিনিটে। গ্যারি হুপারের শক্তিশালী শট বাঁচাতে গিয়ে বেঙ্গালুরুর গোলকিপার গুরপ্রীত সিং সাঁধু গোল ছেড়ে কিছুটা বেরিয়ে আসেন। কিন্তু বল পেয়ে যান পরিবর্ত খেলোয়াড় লালথাথাঙ্গা খালহ্রিং। সেই বল থেকে গোল করতে কোনো ভুলচুক করেননি তিনি।

কেরলের জয়সূচক গোলটি আসে ম্যাচের একেবারে শেষ মুহূর্তে। নির্ধারিত সময়ের পর ৪ মিনিট অতিরিক্ত সময় দেওয়া হয়। ৯১ মিনিটে গোল করার সুবর্ণ সুযোগ পায় বেঙ্গালুরু। গুরপ্রীতের কাছ থেকে বল পেয়ে ওপসেথ বাঁ প্রান্ত ধরে ছুটে চলেন এবং কেরলের বক্সে পেয়ে যান সতীর্থ লিয়নকে। কিন্তু লিয়ন কেরলের গোলকিপার আলবিনোকে পরাস্ত করতে ব্যর্থ হন। এর পরই প্রতি-আক্রমণে উঠে আসে কেরল। দুর্দান্ত দৌড়ে রাহুল কেপি প্রথমে অময় মোরাজকরকে পেরিয়ে যান এবং চমকপ্রদ শটে গুরপ্রীতকে পরাস্ত করেন।

১২টা ম্যাচ খেলে উভয় দলেরই পয়েন্ট ১৩। কিন্তু গোল পার্থক্যের সুবাদে আইএসএল-এর লিগ টেবিলে বেঙ্গালুরু এফসি দু’ ধাপ উপরে থাকল কেরল ব্লাস্টার্সের চেয়ে। বেঙ্গালুরু থাকল সপ্তম স্থানে এবং কেরল নবম স্থানে।  

আরও পড়ুন: খোলা চিঠিতে ভারতকে কৃতজ্ঞতা জানাল ক্রিকেট অস্ট্রেলিয়া

Continue Reading

ফুটবল

হায়দরাবাদের জয় ঠেকিয়ে ওড়িশার জন্য ১ পয়েন্ট নিয়ে এলেন আলেকজান্ডার

ম্যাচের হিরো হন কোল আলেকজান্ডার।

Published

on

গোল দেওয়ার পর উল্লসিত আলেকজান্ডার। ছবি সৌজন্যে আইএসএল টুইটার।

হায়দরাবাদ এফসি ১ (নার্জারি) ওড়িশা এফসি ১ (আলেকজান্ডার)

খবরঅনলাইন ডেস্ক: আইএসএল-এর (ISL 2020-21) মঙ্গলবারের ম্যাচে লিগ টেবিলের একেবারে নীচে থাকা ওড়িশা এফসি জয় থেকে বঞ্চিত করল হায়দরাবাদ এফসিকে। ১৩ মিনিটে হ্যালিচরণ নার্জারির গোলে এগিয়ে থাকা হায়দরাবাদকে ড্র করতে বাধ্য করল ওড়িশা ৫১ মিনিটে কোল আলেকজান্ডারের গোলের মাধ্যমে।

শুরু থেকেই আক্রমণ শানায় হায়দরাবাদ। কিন্তু গোল লক্ষ্য করে প্রথম শট নেয় ওড়িশা। বাঁ দিক থেকে নেওয়া মরিসিওর শটে তেমন জোর ছিল না। হায়দরাবাদের গোলকিপার কাট্টিমানির সেই বল ধরতে কোনো অসুবিধা হয়নি।

Loading videos...

হায়দরাবাদের গোল

১৩ মিনিটে এগিয়ে যায় হায়দরাবাদ। দৌড়ের যুদ্ধে ওড়িশার ডিফেন্ডারদের হারিয়ে কোলাসো বল পাস করেন হ্যালিচরণ নার্জারিকে। নার্জারি সেই বল ওড়িশার গোলে ঢোকাতে কোনো ভুল করেননি।

এর পর ওড়িশার বিরুদ্ধে ধারাবাহিক আক্রমণ চালাতে থাকে হায়দরাবাদ। কিন্তু তারা ব্যবধান বাড়াতে পারেনি। দুর্দান্ত কিছু সেভ করেন ওড়িশার গোলরক্ষক অর্শদীপ সিং।

দ্বিতীয়ার্ধের শুরুতেই কর্নার পায় ওড়িশা। কিন্তু কাট্টিমানি সহজেই সেই কর্নার কিক ধরে নিয়ে দলকে বাঁচিয়ে দেন। যদিও এর পর ওড়িশাকে গোলের জন্য বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি।

ওড়িশার শোধ

৫১ মিনিটে হায়দরাবাদের ডিফেন্ডারদের বিরুদ্ধে লড়াই চালিয়ে মরিসিও বল পাস করেন কোল আলেকজান্ডারকে। দূরের পোস্ট লক্ষ্য করে শট নেন আলেকজান্ডার। বলের গতিবিধি বুঝতেই পারেননি কাট্টিমানি। ম্যাচে সমতা ফেরায় ওড়িশা।

এর পর দু’ পক্ষই গোলের সুযোগ পেয়েছিল। কিন্তু তা তারা কাজে লাগাতে পারেনি।

এ দিনের ড্রয়ের পরে ১২ ম্যাচ থেকে ১৭ পয়েন্ট সংগ্রহ করে হায়দরাবাদ এফসি (Hyderabad FC) লিগ টেবিলে থাকল চতুর্থ স্থানে। আর ওড়িশা একেবারে নীচেই থাকল। সমসংখ্যক খেলায় তাদের সংগ্রহ ৭ পয়েন্ট। ম্যাচের হিরো হন কোল আলেকজান্ডার।

আরও পড়ুন: সব হিসেব উলটে দিয়ে ব্রিসবেনে ঐতিহাসিক জয় ভারতের, বর্ডার-গাওস্কর ট্রফিতেও দখল

Continue Reading

ফুটবল

দশ জনে খেলেও জেতা উচিত ছিল, এক পয়েন্টে খুশি নন রবি ফাউলার

সোমবার বাম্বোলিমের জিএমসি স্টেডিয়ামে চলতি আইএসএলে তাদের ১২ নম্বর ম্যাচে প্রায় এক ঘণ্টা দশ জনে খেলেও গতবারের রানার্স চেন্নাইন এফসি-র বিরুদ্ধে গোলশূন্য ড্র করে ইস্টবেঙ্গল।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: বারবার জয়ের সম্ভাবনা তৈরি হওয়া সত্ত্বেও শেষ পর্যন্ত এক পয়েন্ট নিয়ে সন্তুষ্ট থাকতে হচ্ছে তাঁদের। স্বাভাবিক ভাবেই হতাশ ইস্টবেঙ্গলের কোচ রবি ফাউলার। সোমবার চেন্নাইয়িনের বিরুদ্ধেও তাঁদের জেতা উচিত ছিল বলে মনে করেন ফাউলার।

দশ জনে খেলে চেন্নাইয়িনকে আটকে রাখার পর ভার্চুয়াল সাংবাদিক বৈঠকে হতাশা প্রকাশ করে ফাউলার বলেন, “আমরা আজ জেতার মতোই খেলেছিলাম। ম্যাচটা আমরাই নিয়ন্ত্রণ করেছি। তা সত্ত্বেও তিন পয়েন্ট পেলাম না! আমি হতাশ। তবু আমরা ম্যাচটা হারিনি। দশ জনেও আজ আমরা ওদের চেয়ে ভালো খেলেছি।”  

সোমবার বাম্বোলিমের জিএমসি স্টেডিয়ামে চলতি আইএসএলে তাদের ১২ নম্বর ম্যাচে প্রায় এক ঘণ্টা দশ জনে খেলেও গতবারের রানার্স চেন্নাইন এফসি-র বিরুদ্ধে গোলশূন্য ড্র করে ইস্টবেঙ্গল।

Loading videos...

৩১ মিনিটের মাথায় তরুণ মিডফিল্ডার অজয় ছেত্রী লাল কার্ড দেখে বেরিয়ে যাওয়ার পর বিপক্ষকে পাল্টা চ্যালেঞ্জ ছুড়ে দেয় লালহলুদ বাহিনী। এই নিয়ে টানা সাতটি ম্যাচে অপরাজিত তারা। চলতি লিগে মুম্বই সিটি এফসি (১০) ছাড়া আর কোনো দল টানা এতগুলো ম্যাচে অপরাজিত থাকেনি।

কিন্তু একাধিক সহজ সুযোগ পেয়েও এ দিন তা কাজে লাগাতে পারেনি ফাউলার-বাহিনী। এই প্রশ্ন উঠলে কোচ কার্যত তা উড়িয়ে দিয়ে বলেন, “প্রতি ম্যাচেই আমাকে আক্রমণ বা রক্ষণ নিয়ে প্রশ্ন শুনতে হয়। প্রতি ম্যাচেই আমি আমার দলের ছেলেদের হয়েই কথা বলি। আজও তাই বলব। আমি ওদের সম্পর্কে কোনও খারাপ কথা বলতে পারব না”।

চেন্নাইন এফসি-র বিরুদ্ধে প্রথম লেগের ম্যাচে যাঁর জোড়া গোলে ড্র করেছিল এসসি ইস্টবেঙ্গল, সেই ম্যাটি স্টাইনমানকে এ দিন মাঠে নামাননি ফাউলার। এটা নাকি তাঁর কৌশল, জানিয়ে কোচ বলেন, “এটা আমাদের কৌশল। ম্যাটি প্রায় সব ম্যাচেই খেলেছে। বেঙ্গালুরুর বিরুদ্ধে সমস্যা থাকা সত্ত্বেও খেলেছিল। আমরা সব খেলোয়াড়ের ওপরই ভরসা করি। আজ যারা খেলেছে, তারা প্রত্যেকেই অসাধারণ খেলেছে”।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

প্রথম সেশন সামলে দিলেন গিল-পুজারা, ট্রফির স্বপ্ন জিইয়ে রাখল ভারত

Continue Reading
Advertisement
Advertisement
ফুটবল1 hour ago

এগিয়ে থেকেও কেরলের কাছে ২-১ গোলে হারল বেঙ্গালুরু

রাজ্য5 hours ago

দৈনিক সংক্রমণের হার সামান্য বাড়লেও রাজ্যে দৈনিক মৃত্যু মে’র পর সর্বনিম্ন

দেশ5 hours ago

২০১৮ সালের আধার রায় পুনর্বিবেচনার আরজি খারিজ সুপ্রিম কোর্টে

রাজ্য6 hours ago

তিন দিনের সফরে রাজ্য এল নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ

রাজ্য7 hours ago

তৃণমূলেও ‘কাজ করতে’ পারলেন না শান্তিপুরের ‘কংগ্রেস’ বিধায়ক অরিন্দম ভট্টাচার্য, এ বার গেলেন বিজেপিতে

ক্রিকেট7 hours ago

নির্বাসন কাটিয়ে ১৬ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেই ‘ম্যান অব দ্য ম্যাচ’ শাকিব আল হাসান

বিনোদন7 hours ago

‘তাণ্ডব’ তদন্তে মুম্বই পৌঁছালো উত্তরপ্রদেশ পুলিশ

ক্রিকেট8 hours ago

খোলা চিঠিতে ভারতকে কৃতজ্ঞতা জানাল ক্রিকেট অস্ট্রেলিয়া

election commission of india
রাজ্য2 days ago

বুধবার রাজ্যে আসছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ

দেশ3 days ago

মহারাষ্ট্র-কেরলে সংক্রমিত ৮০৮৬ বাকি দেশে মাত্র ৫০৭২, ২৩ মে’র পর সব থেকে কম দৈনিক মৃত্যু ভারতে

রাজ্য3 days ago

দক্ষিণবঙ্গে দু’ দিনের জন্য তাপমাত্রা বাড়লেও ফের ফিরবে শীত, উত্তরের পাহাড়ে তুষারপাতের সম্ভাবনা

দেশ3 days ago

মাত্র ১৮ শতাংশ ভারতীয় হোয়াটসঅ্যাপ ব্যবহার চালিয়ে যেতে পারেন, ৩৬ শতাংশ কমিয়ে দেবেন ব্যবহার: সমীক্ষা

শরীরস্বাস্থ্য3 days ago

হার্ট অ্যাটাকের পূর্ব লক্ষণগুলি জেনে নিন

দেশ3 days ago

শনিবার নিয়েছিলেন টিকা, রবিবার উত্তরপ্রদেশে মৃত্যু স্বাস্থ্যকর্মীর

antonio lopez habas
ফুটবল3 days ago

জিততে না পারলেও হতাশ নন আন্তোনিও লোপেজ আবাস

কলকাতা3 days ago

আজ থেকে আর প্রয়োজন নেই ই–পাসের, খুলছে বিভিন্ন মেট্রো স্টেশনের একাধিক গেটও

কেনাকাটা

কেনাকাটা16 hours ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা3 days ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

কেনাকাটা1 week ago

৯৯ টাকার মধ্যে ব্র্যান্ডেড মেকআপের সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : ব্র্যান্ডেড সামগ্রী যদি নাগালের মধ্যে এসে যায় তা হলে তো কোনো কথাই নেই। তেমনই বেশ কিছু...

কেনাকাটা2 weeks ago

কয়েকটি ফোল্ডিং আইটেম খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক: এমন অনেক কিছুই থাকে যেগুলি সঙ্গে থাকলে অনেক সুবিধে হত বলে মনে হয়, কিন্তু সব সময় তা পাওয়া...

কেনাকাটা2 weeks ago

রান্নাঘরের কাজ এগুলি সহজ করে দেবেই

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের কাজ অনেক বেশি সহজ করে দিতে পারে যে সমস্ত জিনিস, তারই কয়েকটির খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 weeks ago

ম্যাক্সিড্রেসের নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সুন্দর ম্যাক্সিড্রেসের চাহিদা এখন তুঙ্গে। সামনেই কোনো আনন্দ অনুষ্ঠানের নিমন্ত্রণ থাকলে ম্যাক্সি পরতে পারেন। বাছাই করা কয়েকটি ড্রেসের...

কেনাকাটা2 weeks ago

রকমারি ডিজাইনের ৯টি পুঁটলি ব্যাগের কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: বিয়ের মরশুমে নিমন্ত্রণে যেতে সাজের সঙ্গে মিলিয়ে ব্যাগ নেওয়ার চল রয়েছে। অনেকেই ডিজাইনার ব্যাগ পছন্দ করেন। তেমনই কয়েকটি...

কেনাকাটা2 weeks ago

কস্টিউম জুয়েলারির দারুণ কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: বিয়ের মরশুম আসছে। নিমন্ত্রণবাড়ি তো লেগেই থাকে। সেখানে আজকাল সোনার গয়নার থেকে কস্টিউম বা জাঙ্ক জুয়েলারি পরে যাওয়ার...

কেনাকাটা3 weeks ago

রুম হিটারের কালেকশন, ৬৫০ থেকে শুরু

খবরঅনলাইন ডেস্ক: ভালোই শীত চলছে। এই সময় রুম হিটারের প্রয়োজনীয়তা খুবই। তা সে ঘরের জন্যই হোক বা অফিস, বা কোথাও...

কেনাকাটা3 weeks ago

চোখের যত্ন নিতে কিনুন এগুলি, খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক: অনেকেই আছেন সারা দিনের ব্যস্ততার মাঝে যদিও বা পা, হাত বা মুখের টুকটাক যত্ন নেন, কিন্তু চোখের বিশেষ...

নজরে