২০২১-এ কি মোহনবাগান-ইস্টবেঙ্গল ডার্বির শত বছর পূর্ণ হল? দেখে নেওয়া যাক তথ্য কী বলে

0

মোহনবাগান-ইস্টবেঙ্গল ফুটবল ম্যাচ ডার্বি ম্যাচ নামে অভিহিত। ১৯ নভেম্বর শুরু হচ্ছে আইএসএল ২০২১-২২। এই আইএসএল-এ ডার্বি ম্যাচটি হতে চলেছে ২৭ নভেম্বর। এই ডার্বি ম্যাচের ইতিহাস কত বছরের?

কয়েক বছর আগে পর্যন্ত জানা ছিল মোহনবাগান ও ইস্টবেঙ্গল পরস্পরের বিরুদ্ধে প্রথম খেলতে নামে কলকাতা লিগে ১৯২৫ সালের ২৮ মে। সেই ম্যাচে মোনা দত্তের নেতৃত্বে ইস্টবেঙ্গল ১-০ গোলে হারায় মোহনবাগানকে।

কিন্তু পরবর্তী কালে নানা তথ্য ঘেঁটে জানা গিয়েছে, ১৯২৫ নয় ১৯২১ সালেই মোহনবাগান ও ইস্টবেঙ্গল প্রথম পরস্পরের মুখোমুখি হয়েছিল। সেই বছরটা ছিল ইস্টবেঙ্গলের জন্মের পরের বছর। ইস্টবেঙ্গলের জন্ম হয়েছিল ১৯২০ সালে, কোচবিহার কাপের ফাইনালে মোহনবাগানের কাছে জোড়াবাগানের পরাজয়ের সুবাদে। হারের দায় চাপিয়ে দেওয়া হয়েছিল দুই ‘বাঙাল’ খেলোয়াড় শৈলেশ বসু ও নসা সেনের ঘাড়ে। প্রতিবাদে জোড়াবাগানের ভাইস প্রেসিডেন্ট পদে ইস্তফা দেন পদ্মার ও পারের মানুষ সুরেশ চক্রবর্তী। তাঁর হাত ধরেই সে বছরে জন্ম হল ইস্টবেঙ্গলের।

amazon

পরের বছর ১৯২১-এ সেই কোচবিহার কাপের খেলাতেই মুখোমুখি হয় মোহনবাগান ও ইস্টবেঙ্গল। দিনটা ছিল ৮ আগস্ট। ওই দিন খেলা গোলশূন্য অবস্থায় শেষ হয়। ১০ আগস্ট রিপ্লে হয় এবং সেই ম্যাচে মোহনবাগান ৩-০ গোলে হারায় ইস্টবেঙ্গলকে।

বছর পাঁচেক এই তথ্য উদ্ধার করেন ফুটবলপ্রেমী অভীক দত্ত। কলকাতার জাতীয় গ্রন্থাগারে রক্ষিত নানা সংবাদপত্র ঘেঁটে মোহনবাগান-ইস্টবেঙ্গল ডার্বি ম্যাচ সম্পর্কে সঠিক তথ্য জানতে পারেন পেশায় কস্ট অ্যাকাউন্ট্যান্ট অভীকবাবু।

অভীক দত্ত দ্য হিন্দু গ্রুপের স্পোর্টসস্টার ম্যাগাজিনকে বলেন, “আমি ফুটবল পরিসংখ্যানবিদদের সঙ্গে কথা বলেছি। তাঁরা আমার পাওয়া তথ্যের সত্যতা স্বীকার করেছেন। সেই সময়কার সংবাদপত্র বিশেষ করে ‘দ্য স্টেটসম্যান’ এবং ‘অমৃত বাজার পত্রিকা’য় যে খবর বেরিয়েছিল, তার থেকে ভালো প্রমাণ আর কিছু হতে পারে না।”

অভীকবাবু বলেন, “এত দিন যে রেকর্ড ছিল তা থেকে দেখা যাচ্ছে, দু’ দলের প্রথম সাক্ষাৎ হয়েছিল কলকাতা ফুটবল লিগে ১৯২৫ সালের ২৮ মে। কিন্তু তখনকার সংবাদপত্র থেকে আমি দেখিয়েছি, দু’ দলের প্রথম সাক্ষাতে খেলা গোলশূন্য ড্র হয়েছিল। সেটা ছিল ১৯২১ সালের ৮ আগস্ট কোচবিহার কাপের ম্যাচ।” গবেষক দেখিয়েছেন, দু’ দিন পরে রিপ্লে হয়েছিল। তাতে মোহনবাগান ৩-০ গোলে জেতে।

আরও পড়তে পারেন

আইএসএল-এ মোহনবাগান-ইস্টবেঙ্গল ডার্বি ম্যাচ ২৭ নভেম্বর, দু’ দলের বাকি ম্যাচ কবে কবে, দেখে নিন ক্রীড়াসূচি

আইএসএল-এর প্রথম ম্যাচ ১৯ নভেম্বর, এটিকে মোহনবাগান ও কেরল ব্লাস্টার্সের মধ্যে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন