বিশ্বকাপের বছরে ফের দেশের হয়ে ট্রফি মেসির, ইতালিকে হারিয়ে জয় ফাইনালিসিমায়

0

ইতালি ০ :: আর্জেন্তিনা ৩ (মার্তিনেজ, আঙ্খেল দি মারিয়া, পাওলো দিবালা)

লন্ডন: লড়াইটা ছিল ইউরোপের সেরা বনাম লাতিন আমেরিকার সেরা দলের। শেষ হাসি হাসল লাতিন আমেরিকাই। বুধবার ইউরো বিজয়ী ইতালিকে ৩-০ ব্যবধানে হারিয়ে দিল কোপা আমেরিকা বিজয়ী আর্জেন্তিনা। কোপা আমেরিকার পর আবার দেশের হয়ে ট্রফি জিতলেন লিয়োনেল মেসি। বুধবার আর্জেন্টিনার হয়ে গোল করলেন লাউতারো মার্তিনেজ, আঙ্খেল দি মারিয়া এবং পাওলো দিবালা।

শক্তিশালী ডিফেন্সের জন্য সুনাম ছিল ইতালির। তবে আসন্ন বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে না পারার পর ইতালির খেলার ধরন আরও খারাপ হয়ে গিয়েছে। গোলকিপার জিয়ানলুইগি ডোনারুম্মা না থাকলে এ দিন আরও লজ্জার মুখে পড়তে হত ইতালিকে।

বুধবার নজর ছিল একজনের দিকেই। তিনি লিয়োনেল মেসি। বার্সেলোনা ছাড়ার পর থেকে গোটা জীবনটাই বদলে গিয়েছে তাঁর। প্যারিসে গিয়ে শুনতে হয়েছে ব্যঙ্গাত্মক শিস। পরিবারকে পড়তে হয়েছে কটাক্ষের মুখে। চোট-আঘাতে অনেক ম্যাচে খেলতে পারেননি। কিন্তু দেশের হয়ে এখন তিনি অনেক বেশি দায়িত্ববান, অনেক বেশি খোলামেলা। সম্ভবত দেশের জার্সিতে আগে একটি ট্রফি জিতে ফেলেছেন বলে তাঁর মাথায় থাকা বিরাট প্রত্যাশার চাপটা চলে গিয়েছে

ইটালির বিরুদ্ধে প্রথমার্ধে একটি ফ্রিকিক মিস করেন মেসি। তবে গোল করার থেকে খেলা তৈরি করায় মন দিয়েছিলেন বেশি। তাতেও আর্জেন্তিনার প্রথম গোল এল তাঁর পাস থেকেই। জিয়োভান্নি লো সেলসোর থেকে বল পেয়েছিলেন মেসি। বাঁ দিক দিয়ে দৌড়তে দৌড়তেই পাস দেন লাউতারো মার্তিনেসকে। চলতি বলে পা ছুঁইয়ে গোল করেন মার্তিনেস।

তবে দ্বিতীয়ার্ধে আরও বেশি আক্রমণাত্মক হয়ে উঠলেন তিনি। ৬৩ থেকে ৬৬, মাত্র চার মিনিটে ঝড় বইয়ে দেন তিনি। ডান দিকে অসাধারণ একটি পাস দিয়েছিলেন লো সেলসোকে, যা অনায়াসে আর্জেন্তিনাকে তৃতীয় গোল হতে পারত। এর পরেই আর্জেন্তিনার বক্সের সামান্য বাইরে জর্জিনহোর পা থেকে বল কেড়ে লম্বা দৌড় দিলেন। ইটালির বক্সে পৌঁছে তাঁর নেওয়া শট কোনও মতে বাঁচালেন ডোনারুম্মা।

বুধবারের ম্যাচে প্রথম থেকেই দাপট ছিল মেসিদের। আর্জেন্তিনা শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে শুরু করে। মেসির পাস থেকে গোল করেন মার্তিনেস। বিরতির সামান্য আগে আবার এগিয়ে যায় আর্জেন্তিনা। গোলকিপার এমিলিয়ানোর পাস এসে পড়ে মার্তিনেসের পায়ে।

আরও পড়তে পারেন

ফের বিধায়কদের রিসর্টে নিয়ে যাচ্ছে রাজস্থান কংগ্রেস, কিন্তু কেন?

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন