সানি চক্রবর্তী: একটা করে রাউন্ড এগোচ্ছে, সঙ্গে আর্জেন্টিনার হতাশাজনক বিশ্রী ফুটবলের জেরে বাড়ছে তাদের সমর্থকদের রক্তচাপ। দক্ষিণ আমেরিকা থেকে বিশ্বকাপের যোগ্যতাঅর্জন পর্বের কার্যত শেষ ল্যাপে এসেই ঘুরে দাঁড়ানোর তেমন কোনো লক্ষণ নেই মেসিদের খেলায়। সোজা কথায় বলা ভালো, নিজেদের ঘরের মাঠে পেরুর সঙ্গেও ০-০ ড্র করে বেশ চাপে পড়ে গেল আর্জেন্টিনা। এই নিয়ে টানা ৪ ম্যাচে জয়ের মুখ দেখল না আলবিসিলেস্টেরা। এদিকে বাকি ম্যাচগুলিতে শেষলগ্নের গোলের বন্যা গোটা ব্যাপারটাকে আরও নাটকীয় করে তুলেছে।

চিলির জয়ে আর্জন্টিনার কপালের ভাঁজ পড়লেও প্যারাগুয়ের দারুণভাবে কলম্বিয়াকে হারিয়ে দেওয়া আবার তাদের কিছুটা স্বস্তি দিয়েছে। তবে বর্তমান পরিস্থিতিতে, লিগপর্বের শেষ ম্যাচে ইকুয়েডরে হারালেই যে আর্জেন্টিনা বিশ্বকাপের ছাড়পত্র পাবে, সেই নিশ্চয়তা নেই। তাছাড়া, যেরকম ছন্দে আর্জেন্টিনা খেলছে, তাতে তাদের জিততে গেলে বিশেষ কিছু করে দেখাতে হবে। সমুদ্রপৃষ্ঠ থেকে ২৮০০ মিটার উচ্চতায় গিয়ে ইকুয়েডরের বিরুদ্ধে খেলতে হবে তাদের। বিশ্বকাপের সমীকরণ থেকে ছিটকে যাওয়া ইকুয়েডর নিজেদের পরিস্থিতিতে মেসিদের রাশিয়া যাত্রা ভঙ্গ করার সব চেষ্টাই করবে। সমুদ্রপৃষ্ঠ থেকে বেশি উচ্চতায় খেলার ভয়ংকর প্রভাব এখনও হয়তো অনেক নীল-সাদা সমর্থকেরই মনে দুশ্চিন্তা বাড়াবে। বলিভিয়ার রাজধানী লা পাজে খেলতে গিয়ে দমের অভাবে ০-৬ এর লজ্জাজনক হারের পরেই আর্জেন্টিনা কোচের পদ থেকে চাকরি গিয়েছিল দিয়েগো মারাদোনার।

তবে আপাতত, শুধু নিজেদের ম্যাচে জয়ই নয়, আর্জেন্টিনাকে তাকিয়ে থাকতে হবে অন্য দেশগুলির ফলাফলের দিকেও। নিয়মানুযায়ী, প্রাথমিক পর্বে দক্ষিণ আমেরিকার ১০ দেশের লড়াইয়ে গ্রুপস্তরের লড়াইয়ে শীর্ষে থাকা ৪টি দেশ সরাসরি রাশিয়ার টিকিট পাকা করতে পারবে। পঞ্চম স্থানে থাকা দেশকে বিশ্বকাপের ছাড়পত্র পেতে খেলতে হবে ওশিয়ানিয়া পর্বের বিজয়ী নিউজিল্যান্ডের সঙ্গে।

পেরুর সঙ্গে ড্র করে আর্জেন্টিনা আপাতত রয়েছে গ্রুপের ষষ্ঠস্থানে। ১৭ ম্যাচে তাদের পয়েন্ট ২৫। সমসংখ্যক ম্যাচে একই পয়েন্টে থাকলেও বেশি গোল করার সূত্রে পেরু রয়েছে পাঁচে। কলম্বিয়া এদিন হারলেও ২৬ পয়েন্ট নিয়ে চার নম্বরে রয়েছে। বলা ভালো, হামেস-ফালকাওদের হারিয়ে ২৪ পয়েন্ট নিয়ে সাতে থেকেও সম্ভাবনা জিইয়ে রেখেছে প্যারাগুয়ে। গ্রুপপর্বের শেষম্যাচে ভেনেজুয়েলাকে হারাতে পারলেই বিশ্বকাপের সুযোগ খুলে যেতে পারে তাদের কাছে। ম্যাচের ৭৯ মিনিটে ফালকাও গোল করে কলম্বিয়াকে এগিয়ে দিয়েছিলেন, কিন্তু চমক দিয়ে ৮৯ ও ৯০+২ মিনিটে দুটি গোল করে ম্যাচ জেতে প্যারাগুয়ে। এদিকে, স্যাঞ্চেজের শেষ লগ্নের গোলে ২-১ ফলে জেতে চিলি। ২৬ পয়েন্টে থাকলেও বেশি গোল করার জেরে তারা কলম্বিয়াকে টপকে উঠে এসেছে গ্রুপস্তরের তৃতীয় স্থানে। উল্লেখ্য, গত মার্চ মাসেই বিশ্বকাপের যোগ্যতাঅর্জন করে ফেলেছিল ব্রাজিল। আপাতত তাদের সঙ্গী হওয়াটা প্রায় পাকা করে ফেলেছে উরুগুয়ে। ভেনেজুয়েলার সঙ্গে ড্র করে ২৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে তারা। এদিন বলিভিয়ার সঙ্গে ০-০ ফলে ড্র করেছে ব্রাজিল। শেষ ম্যাচে নেইমারদের প্রতিপক্ষ চিলি। অপরদিকে, গ্রুপের অন্য ম্যাচটি কলম্বিয়া ও পেরুর মধ্যে।

এদিকে, নিজেদের গ্রুপপর্বের ম্যাচে জিতে রাশিয়া বিশ্বকাপের ছাড়পত্র জোগাড় করে ফেলল জার্মানি ও ইংল্যান্ড।

দক্ষিণ আমেরিকা পর্বে ১০ অক্টোবর শেষল্যাপের লড়াই ও কে কোথায় দাঁড়িয়ে (১৭ ম্যাচের পরে) :
  • ইকুয়েডর (২০ পয়েন্ট-ছিটকে গিয়েছে) বনাম আর্জেন্টিনা (২৫ পয়েন্ট-ষষ্ট স্থানে।)
  • ব্রাজিল (৩৮ পয়েন্ট। শীর্ষে। ছাড়পত্র পেয়ে গিয়েছে) বনাম চিলি (২৬ পয়েন্ট- তৃতীয় স্থানে)
  • প্যারাগুয়ে (২৪ পয়েন্ট- সপ্তম স্থানে) বনাম ভেনেজুয়েলা (৯ পয়েন্ট- ছিটকে গিয়েছে।)
  • পেরু (২৫ পয়েন্ট। পঞ্চম স্থানে) বনাম কলম্বিয়া (২৬ পয়েন্ট। চতুর্থ স্থানে)
  • উরুগুয়ে (২৮ পয়েন্ট। দ্বিতীয় স্থানে) বনাম বলিভিয়া (১৪ পয়েন্ট-ছিটকে গিয়েছে।)
শেষ রাউন্ডে কী কী হলে, আর্জেন্টিনা রাশিয়ায় বিশ্বকাপ খেলার ছাড়পত্র পাবে

১. আর্জেন্টিনা জিতলে অন্য ম্যাচগুলির যাই ফলাফল হোক মেসিরা হয় সরাসরি বিশ্বকাপ খেলবে বা নিউজিল্যান্ডের সঙ্গে প্লেঅফ খেলার সুযোগ পাবে।

২. আর্জেন্টিনা ও ব্রাজিল জিতলে মেসিরা সরাসরি বিশ্বকাপ খেলার ছাড়পত্র পাবে।

৩. কলম্বিয়া ও পেরু ড্র করলে এবং আর্জেন্টিনা জিতলে মেসিরা সরাসরি বিশ্বকাপ খেলার ছাড়পত্র পাবে।

৪. পেরু জিতলে, আর্জেন্টিনা এক গোল বেশিতে জিতলে মেসিরা সরাসরি বিশ্বকাপ খেলার ছাড়পত্র পাবে।

৫. কলোম্বিয়া ও আর্জেন্টিনা জিতলে প্লেঅফ খেলার সুযোগ মিলবে সঙ্গে ব্রাজিল জিতলে মেসিরা সরাসরি বিশ্বকাপ খেলার ছাড়পত্র পাবে।

৬. আর্জেন্টিনা হারলে, পেরু হারলে, প্যারাগুয়ে হারলে বা ড্র করলে আর্জেন্টিনার গোলপার্থক্য বেশি থাকলে মেসিরা প্লে আফ খেলতে পারবেন।

৭. প্যারাগুয়ে জিতলে, পেরু হারলে, আর্জেন্টিনা জিতলে প্লেঅফ। সঙ্গে ব্রাজিল জিতলে মেসিরা সরাসরি বিশ্বকাপ খেলার ছাড়পত্র পাবে।

৮. আর্জেন্টিনা হারলে, পেরু জিতলে, প্যারাগুয়ে জিতলে আর্জেন্টিনার বিদায়।    

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here