ওয়েবডেস্ক: আর্সেন ওয়েঙ্গারকে নিয়ে নতুন কিছু বলার নেই। আর্সেনালের ফুটবল ইতিহাসে সর্বকালের সেরা কোচ তিনি। চলতি মরশুমের শেষেই আর্সেনালের সঙ্গে দীর্ঘ বাইশ বছরের সম্পর্কে ইতি টানতে চলেছেন তিনি। যে যাত্রাপথ রবিবারই শেষ।

তবে এরই মাঝে নিজের ফুটবল জীবন নিয়ে কথা বলতে গিয়ে কিছুটা নস্টালজিক হয়ে পড়লেন তিনি। যেখানে ভারতেরও একটা বড়ো স্থান আছে তা আমরা হয়তো অনেকেই জানতাম না।

আর্সেনাল ক্লাবের ফেসবুক পেজে একটি সাক্ষাৎকারে তিনি বলেন, “আমি কোনদিন ভারতে যাইনি। জীবনে অনেকগুলির না পাওয়ার মধ্যে এটা অন্যতম। ভারতকে দেখে আমি মুগ্ধ। জানি না কেন তবে আমি আর্সেনাল খেলোয়াড়দের বলতাম যে ভারত সফরে একবার যেতে। অনেক কাছাকাছি পৌঁছেও গিয়েছিলাম কিন্তু শেষমেশ তা হয়নি”।

তাঁকে যখন জিজ্ঞেস করা হয় ভারত্ নিয়ে এমন ভাবনার কী কারণ তাঁর বক্তব্য, “যদি জিজ্ঞেস করেন কেন তাহলে বলবো, ভারত সংস্কৃতির দেশ। যখন আমি ছোটো ছিলাম তখন গান্ধীর সম্পর্কে পড়েছি। ওর সহ্য করার ক্ষমতা এবং অহিংসা আমাকে প্রভাবিত করত”।

তিনি আরও বলেন, “ভারতের সমাজ খুব অনন্য, যা বকিদের থেকে একটু অন্যরকম। তাই আমি এটা বোঝার এবং জানবার চেষ্টা করতে চাই এবং অবশ্যই নিজের চোখে দেখতে চাই”।

এই কথার পেছনে কি অন্য কোনো ইঙ্গিত রয়েছে। বিশেষত ভারতীয় ফুটবল নিয়ে ফিফার সাম্প্রতিক আগ্রহের পরিপ্রেক্ষিতে? উত্তরটা সময়ই দেবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here