Connect with us

ফুটবল

মরশুমে প্রথম হার জামশেদপুরের, ফের লিগ শীর্ষে কলকাতা

atk vs. jamshedpur

এটিকে ৩ (রয় কৃষ্ণ ৫৭ ও ৭১ মিনিট, এদু গার্সিয়া ৯১ মিনিট)

জামশেদপুর এফসি ১ (সের্গিয়ো কাস্তেল)  

ওয়েবডেস্ক: বুলবুলের হুমকি উপেক্ষা করেই শনিবার আইএসএল-এর খেলা হল ঝড়বৃষ্টির কলকাতায়। আর যুবভারতী ক্রীড়াঙ্গনে অনুষ্ঠিত সেই ম্যাচে জামশেদপুরকে কার্যত উড়িয়ে দিল কলকাতা। পর পর তিনটি ম্যাচ জিতে ফের লিগ শীর্ষে চলে গেল তারা। ও দিকে চারটে খেলে প্রথম হারের স্বাদ পেল জামশেদপুর।   

এ দিনের ম্যাচে উল্লেখযোগ্য ঘটনা তিনটি পেনাল্টি। সেই পেনাল্টির দু’টিই পেল কলকাতা। তার থেকে তারা গোল করতে ভুলচুক করেনি। জামশেদপুরও পেনাল্টি কাজে লাগিয়ে একটা গোল শোধ করার সুযোগ পায়।

চেন্নাইয়িন এফসির বিরুদ্ধে এটিকে-র যে দল খেলেছিল, শনিবার সেই দলে একটা পরিবর্তন ঘটান আন্তোনিও লোপেজ হাবাস। প্রণয় হালদারের বদলে এ দিন খেলানো হয় জয়েশ রানেকে। আর জামশেদপুর তাদের দলে দু’টি পরিবর্তন ঘটায়। বিকাশ জায়রু আর অনিকেত যাদবের জায়গায় খেলানো হয় কীগান পেরেরা এবং আইজ্যাক বনমলসওমাকে।

খেলায় প্রথম সুযোগ কিন্তু জামশেদপুরই পেয়েছিল। ৮ মিনিটের মাথায় প্রিটের ক্রসে ফারুক হেড দিলেও তা ক্রসবারের উপর দিয়ে চলে যায়।

কলকাতা প্রথম ১০ মিনিট গুটিয়ে ছিল। তার পরই তারা তেড়েফুঁড়ে ওঠে। মাইকেল সুসৈরাজ তাঁর ড্রিবলিং আর দৌড়ে ব্যতিব্যস্ত করে রাখে জামশেদপুরের ডিফেন্সকে। কিন্তু তাতে কাজের কাজ কিছু হয়নি। এটিকে-র উইলিয়ামস গোটা দুয়েক সুযোগ পান। ৪০ মিনিটে মেমোকে কাটিয়ে ব্যালহিলে রানের কাছে বল পাঠান। কিন্তু রানের শট গোলরক্ষক সুব্রত পাল বাঁচিয়ে দেন। অল্পক্ষণ করেই ফের উইলিয়ামসের শট রানের পায়ে। রানের এ বারের শট ইঞ্চির জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। প্রথমার্ধ গোলশূন্য থাকে।

দ্বিতীয়ার্ধে এটিকে তাদের প্রাধান্য বজায় রাখে। সুসৈরাজ, কৃষ্ণ আর উইলিয়ামস জামশেদপুরের ডিফেন্সের পরীক্ষা নিতে থাকেন অনবরত। দ্বিতীয়ার্ধ শুরুর ১০ মিনিট পর কৃষ্ণের উদ্যমের ফল ফলে। বল নিয়ে মাঝমাঠ দিয়ে ছুটতে থাকেন কৃষ্ণ। জামশেদপুরের কয়েক জনকে প্লেয়ারকে কাটিয়ে বক্সে চলে যান। বিপজ্জনক কৃষ্ণের হাত থেকে দলকে বাঁচাতে ফাউল করে বসেন তিরি। সঙ্গে সঙ্গে রেফারির বাঁশি। পেনাল্টি থেকে গোল করতে কোনো ভুলচুক করেননি কৃষ্ণ।

এর পরেও কৃষ্ণ জামশেদপুরের কাঁটা হয়ে থাকেন। ৭০ মিনিটে আবার পেনাল্টি। তিরির ট্যাকল টপকে বাতাসে ভেসে আসা বল পায়ে নিয়ে জামশেদপুরের বক্সে চলে যান কৃষ্ণ। এ বার মেমো তাঁকে ফেলে দেন। ফের পেনাল্টি থেকে গোল করে কলকাতাকে ২-০ গোলে এগিয়ে দেন কৃষ্ণ।

যখন মনে হচ্ছিল এটিকে ২-০ জয় নিয়ে ম্যাচ শেষ করবে, ঠিক সেই সময়ে পেনাল্টি পেয়ে যায় জামশেদপুর। ৮৫ মিনিটে পাওয়া সেই পেনাল্টি থেকে গোল করে গোলের ব্যবধান কমায় থাকায়।

অতিরিক্ত সময়ের খেলা শুরু হতেই ফের সুযোগ চলে আসে এটিকে-র কাছে। উইলিয়ামসের ক্রস-ফিল্ড পাস যায় কৃষ্ণের কাছে। মুহূর্তের টাচে কৃষ্ণ বল পাঠান এদু গার্সিয়ার কাছে। গার্সিয়া ডান পায়ের চিপে জামশেদপুরের জালে বল জড়িয়ে দেন।

৪টি খেলে ৩টিতে জয়, ৯ পয়েন্ট নিয়ে কলকাতা লিগ শীর্ষে। ও দিকে সমসংখ্যক খেলায় ২টতে জিতে ১টি ড্র করে ৭ পয়েন্ট নিয়ে টেবিলে চতুর্থ স্থানে রয়েছে জামশেদপুর।            

ফুটবল

কোভিড-পরিস্থিতিতে আসন্ন আই লিগের সব ম্যাচই কলকাতায় করার ভাবনা

এমনই জানিয়েছেন সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সচিব কুশল দাস।

football2

খবরঅনলাইন ডেস্ক: আসন্ন আই লিগের (I League) সব ম্যাচই কলকাতায় আয়োজিত হতে পারে। এমনই জানিয়েছেন সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সচিব কুশল দাস।

কিছু দিন আগেই জানা গিয়েছে যে আইএসএলের (ISL) সব ম্যাচ এ বার গোয়ায় হতে পারে, রুদ্ধদ্বার স্টেডিয়ামে। সেই মতো আই-লিগটাকে পুরোপুরি কলকাতায় সরিয়ে নিয়ে আসা হতে পারে।

এ বার নভেম্বরের শেষ সপ্তাহ থেকে শুরু হবে আইএসএল। একই সময়ে শুরু হওয়ার কথা আই লিগের। তাই নভেম্বরের শেষ সপ্তাহ থেকে ভারতীয় ফুটবল ব্যস্ত থাকবে গোয়া আর কলকাতায়।

কলকাতাকে ঘিরে আই লিগের জন্য মোটামুটি ভাবে যে পরিকল্পনা করা হয়েছে তাতে সব ক্লাবকেই প্রতিযোগিতা শুরুর ১৫ দিন আগেই কলকাতায় নিয়ে আসা হবে। ঠিক হয়েছে, ম্যাচের ১৫ দিন আগে দলগুলিকে কলকাতায় এনে ফুটবলারদের কোয়ারান্টাইনে রাখা হবে। ম্যাচের আগে কোভিড টেস্ট করা হবে সব ফুটবলারের।

যে হেতু একটি জায়গায় থেকেই আই লিগের সব ম্যাচ খেলতে হবে, তাই আশা করা যাচ্ছে ১০০ দিনের মধ্যেই আই লিগ শেষ করতে পারবে ফেডারেশন।

আই লিগ চলাকালীন ১০০ দিন কিছুতেই হোটেলের বাইরে যেতে পারবেন না ফুটবলাররা। প্রতিযোগিতার মাঝে মাঝেই ফের কোভিড টেস্ট হবে ফুটবলারদের। আই লিগের দিনক্ষণ ঘোষণা হয়ে যাওয়ার পরেই আই লিগের জন্য কলকাতার বিভিন্ন হোটেল বুক করা শুরু করে দেবে ফেডারেশন।

Continue Reading

ফুটবল

‘ডাবল’ করে থিয়েরি অঁরির মাইলফলক ছুঁলেন লিওনেল মেসি

লা লিগার একই মরশুমে ২০টার বেশি গোল করা এবং ২০টার বেশি গোল সৃষ্টি করা।

খবরঅনলাইন ডেস্ক: লা লিগার (La Liga) এ বছরের মরশুমে ‘ডাবল’ করলেন তারকা ফুটবলার লিওনেল মেসি (Lionel Messi)। শনিবারের ম্যাচে বার্সেলোনার (Barcelona) হয়ে গোল করিয়ে নিজের মুকুটে ‘জোড়া পালকের’ সম্মান অর্জন করলেন।

মেসির এই অভাবনীয় সাফল্যকে যিনি বাস্তবায়িত করলেন তিনি হলেন আর্তুরো বিদাল (Arturo Vidal)। প্রতিপক্ষের পেনাল্টি এলাকার বাইরে থেকে নেওয়া মেসির একটা ছোট্ট গড়ানে শটকে কাজে লাগিয়ে বল রেয়াল বায়াদোলিদ-এর (Real Valladolid) জালে বল ঢোকান বিদাল। সেই গোলের সূত্রেই বার্সা ১-০ গোলে জয় পায়। ফলে বার্সার চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা আরও উজ্জ্বল হল।

এই গোলের পরেই মেসির মুকুটে ‘জোড়া পালক’ – লা লিগার একই মরশুমে ২০টার বেশি গোল করা এবং ২০টার বেশি গোল সৃষ্টি করা।

একুশ শতকে স্পেনের ফুটবল লিগে এই সম্মান আর কেউ অর্জন করতে পারেননি। আর ইউরোপের পাঁচটি শীর্ষ স্থানীয় লিগে এই কৃতিত্ব আর এক জনেরই মাত্র আছে। তিনি হলেন থিয়েরি অঁরি (Thierry Henry)। ২০০২-০৩ মরশুমে ইপিএল-এ (EPL, English Premier League) আর্সেনাল-এর (Arsenal) হয়ে ২৪টা গোল করেছিলেন এবং ২০টা গোল সৃষ্টি করেছিলেন।

তবে লা লিগার এক মরশুমে ২০টা গোল সৃষ্টি করার কৃতিত্ব মেসির আগে আর এক জনেরই মাত্র আছে। তিনি হলেন তাঁরই প্রাক্তন সতীর্থ জাভি (Xavi)। জাভি এই কৃতিত্ব অর্জন করেছিলেন ২০০৮-০৯ মরশুমে।        

Continue Reading

ফুটবল

এটিকে-মোহনবাগানের নতুন লোগো প্রকাশিত, জার্সির রঙ সবুজমেরুনই

খবরঅনলাইন ডেস্ক: আসন্ন মরশুমে ‘এটিকে মোহনবাগান’ (ATK Mohunbagan) নাম নিয়েই খেলতে চলেছে দল। শুক্রবার মোহনবাগান এটিকের কর্তাদের মধ্যে আলোচনার পর এমন সিদ্ধান্ত হয়ে গেল।

এ দিন প্রকাশ্যে এল ক্লাবের নতুন লোগোও। আগের মতো এ বারও লোগোয় পালতোলা নৌকাই থাকছে। তবে সেই লোগোয় লেখা থাকছে ‘এটিকে মোহনবাগান ফুটবল ক্লাব’। একই সঙ্গে জার্সির রংও সবুজ-মেরুনই থাকছে।

এটিকে মোহনবাগান ডিরেক্টর সৃঞ্জয় বোস ও দেবাশিস দত্ত জানান, ক্লাবের ১৩১ বছরের ইতিহাস এবং মর্যাদা যাতে অক্ষুণ্ণ থাকে, সেই জন্যই দলের জার্সির রঙে বদল আসছে না। এই ব্যাপারে একমত এটিকে কর্তারাও।

এর ফলে আসন্ন মরশুমে রয় কৃষ্ণ-ডেভিড উইলিয়ামসরা সবুজ-মেরুন জার্সি পরেই খেলতে চলেছেন। এতে সমর্থকদের আবেগও একই রকম থাকবে বলে মনে করছেন ক্লাব কর্তারা।

এ দিন বৈঠকে উপস্থিত ছিলেন এটিকের সহ-কর্ণধার সৌরভ গঙ্গোপাধ্যায়ও। এটিকে ও মোহনবাগানের গাঁটছড়া বেঁধে নতুন পথ চলাকে স্বাগত জানান তিনি। সৌরভ বলেন, “দুটি ক্লাবের একসঙ্গে হাত মেলানোকে স্যালুট জানাচ্ছি। এটিকে-মোহনবাগান ব্র্যান্ড নামটা একত্রিত ভাবে নতুন ইতিহাস গড়বে।”

এটিকের কর্ণধার সঞ্জীব গোয়েঙ্কা বলেন, “মোহনবাগানে কিংবদন্তিরা খেলে গিয়েছেন। তাঁদের আশীর্বাদ নিয়েই নতুন করে পথচলা। গঙ্গাপারের ক্লাবের ঐতিহ্য অক্ষুণ্ণ রেখেই খেলবে এই দল। এই দলকে আন্তর্জাতিক মানের করে গড়ে তোলাই আমার স্বপ্ন।”

Continue Reading
Advertisement
দেশ1 hour ago

সুপ্রিম কোর্ট কোভিড-১৯ চিকিৎসার খরচ বেঁধে দিতে পারে না: প্রধান বিচারপতি

দেশ2 hours ago

ফুঁসছে কোশী, বিহারে হুড়মুড়িয়ে নদীগর্ভে তলিয়ে গেল স্কুল বাড়ি

উঃ দিনাজপুর2 hours ago

ময়নাতদন্তে বিধায়কের আত্মঘাতী হওয়ারই ইঙ্গিত, জানালেন স্বরাষ্ট্রসচিব

রাজ্য2 hours ago

আক্রান্তের সংখ্যা বাড়ছে, প্রশ্ন উঠছে চিকিৎসা পরিষেবা নিয়েও

দেশ3 hours ago

করোনায় স্বস্তির খবর, ১.১৩ থেকে আর নম্বর কমে এখন ১.১১

শিক্ষা ও কেরিয়ার4 hours ago

কাল মাধ্যমিক ও সিবিএসই দশম শ্রেণির ফলপ্রকাশ

বাংলাদেশ5 hours ago

উভয় দেশে পণ্যবাহী ট্রেন চালুর সিদ্ধান্তের পর প্রথম ভারতীয় ট্রেন বাংলাদেশে

দেশ6 hours ago

মন্ত্রী ও দলীয় সভাপতি পদ থেকে অপসারিত সচিন পায়লট

কেনাকাটা

কেনাকাটা2 days ago

হ্যান্ডওয়াশ কিনবেন? নামী ব্র্যান্ডগুলিতে ৩৮% ছাড় দিচ্ছে অ্যামাজন

খবরঅনলাইন ডেস্ক : করোনাভাইরাস বা কোভিড ১৯ এর সঙ্গে লড়াই এখনও জারি আছে। তাই অবশ্যই চাই মাস্ক, স্যানিটাইজার ও হ্যান্ডওয়াশ।...

কেনাকাটা5 days ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

কেনাকাটা1 week ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

কেনাকাটা1 week ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক : লকডাউনের মধ্যে আনলক হলেও খুব দরকার ছাড়া বাইরে না বেরোনোই ভালো। আর বাইরে বেরোলেও নিউ নর্মালের সব...

নজরে