Connect with us

ফুটবল

নর্থইস্টকে হারিয়ে আইএসএলের ফাইনালে এটিকে মোহনবাগান

শনিবার ফাইনালে মুম্বইয়ের মুখোমুখি সুবজমেরুন।

Published

on

এটিকে মোহনবাগান ২ (উইলিয়ামস, মনবীর) নর্থইস্ট ১ (সুহের)

খবরঅনলাইন ডেস্ক: নর্থইস্ট ইউনাইটেড এফসিকে ২-১ গোলের ব্যবধানে ফারিয়ে আইএসএলের ফাইনালে চলে গেল এটিকে মোহনবাগান। আগামী শনিবার মুম্বইয়ের বিরুদ্ধে ফাইনালে মুখোমুখি হবে সবুজমেরুন।

Loading videos...

এ দিন শুরু থেকে আক্রমণাত্মক ছিল এটিকে মোহনবাগান। তুলনামূলক বেশিই আক্রমণাত্মক ছিল বাগান। ম্যাচের প্রথম ৪ মিনিটের মাথায় কর্নার পেয়ে যায় এটিকে মোহনবাগান। খাবি সেই কর্নার থেকে বল ভাসিয়ে দেন বক্সের ভিতর। উইলিয়ামসের হেডার পোস্টের উপর দিয়ে মাঠের বাইরে চলে যায়।

১০ মিনিটের মাথায় ম্যাচে তৃতীয় বার নর্থ ইস্টের পোস্ট লক্ষ্য করে শট নেন উইলিয়ামস। তবে আগের দু’ বারের মতো এ বারও তাঁর শট লক্ষ্যভ্রষ্ট হয়।

১৬ মিনিটে প্রথম বার জোরালো আক্রমণে ওঠে নর্থ-ইস্ট। তবে ইদ্রিসার শট লক্ষ্যভ্রষ্ট হয়। এর ৭ মিনিট পর মাচাডোর শট প্রতিহত করেন অরিন্দম। তবে সবুজমেরুন কোনো ভাবেই পিছিয়ে ছিল না। ২৭তম মিনিটে বল নিয়ে ওঠেন রয় কৃষ্ণ। কাজের কাজ কিছু হয়নি।

তবে ৩৮ মিনিটে গোল পেয়ে যায় সবুজমেরুন। প্রথম লেগের সেমিফাইনালে এটিকে-মোহনবাগানের হয়ে একমাত্র গোলটি করেছিলেন ডেভিড উইলিয়ামস। ফিরতি লেগের সেমিফাইনালেও উইলিয়াম গোল করে এগিয়ে দিলেন মোহনবাগানকে। এই এক গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় এটিকে মোহনবাগান।

দ্বিতীয়ার্ধের শুরুতেই ব্যাপক ভাবে আক্রমণ শানায় নর্থইস্ট। ৪৭ মিনিটের মাথায় সুহেরের শট দুরন্ত ক্ষিপ্রতায় প্রতিহত করেন অরিন্দম। এই লিগের অন্যতম দুরন্ত ‘সেভ’-এর মর্যাদা পেয়ে যেতে পারত এটা। ৬২তম মিনিটে দুরন্ত গোল লাইন সেভ করে নর্থ-ইস্টের পতন রোধ করলেন আশুতোষ মেহতা। এরই মধ্যে একটি পরিবর্তন করেন খালিদ জামিল। ড্যানিয়েল ফক্সের বদলে বেঞ্জামিন ল্যাম্বটকে মাঠে নামান তিনি।

৬৮তম মিনিটে সবুজমেরুনের হয়ে ব্যবধান বাড়ান মনবীর সিংহ। মাঝমাঠ থেকে রয় কৃষ্ণর দুরন্ত পাস। সেই বল নিয়ে একক দক্ষতায় বাঁ পায়ে দারুণ গোল করে ব্যবধান বাড়িয়ে দিলেন মনবীর সিংহ।

কিন্তু দুই গোলে এগিয়ে থাকার স্বস্তি এটিকে মোহনবাগানের বেশিক্ষণ ছিল না। ৭৪ মিনিটে ব্যবধান কমায় নর্থইস্ট। রক্ষণের ফাঁক ও অরিন্দমের ভুল! বুদ্ধিমত্তার সঙ্গে হেডে গোল করে যান ভিপি সুহের। মিনিট দশেকের মাথায় আরও বড়ো বাজ পড়তে পারত এটিকে মোহনবাগানের মাথায়। কিন্তু পেনাল্ট মিস করেন নর্থইস্টের মাচাডো। তাঁর শট ক্রসবারের উপর দিয়ে মাঠের বাইরে চলে যায়।

এর পর ধীরে ধীরে খেলোয়াড় বদল করতে থাকেন আবাস। খাবিকে তুলে নিয়ে মাঠে নামান প্রবীর দাসকে। অন্য দিকে ডিফেন্সকে শক্তিশালী করতে উইলিয়ামসকে তুলে নিয়ে মাঠে নামান জয়েস রানেকে। এ দিকে ৯০তম মিনিটে কার্যত একার দক্ষতায় বল নিয়ে গোলের এক্কেবারে কাছাকাছি চলে গিয়েছিলেন মনবীর। যদিও কাজের কাজ কিছু হয়নি।

শেষ মুহূর্তে আর কোনো নাটকীয় কিছুই হয়নি। ফলে স্কোরবোর্ডে আর কোনো বদল না এনেই ফাইনালে চলে গেল এটিকে মোহনবাগান।

ফুটবল

মারা গেলেন এশিয়াডে সোনাজয়ী এবং পিকে-চুনীর সতীর্থ ফরচুনাতো ফ্র্যাঙ্কো

ভারতীয় ফুটবলের স্বর্ণালী অধ্যায় লিখতে গেলে চলে আসবে ফ্রাঙ্কোর নাম।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: এশিয়ান গেম্‌সে সোনা জয়ী ভারতীয় ফুটবল দলের সদস্য তথা এককালে পিকে-চুনীর সতীর্থ ফরচুনাতো ফ্রাঙ্কো প্রয়াত হলেন। সোমবার সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এশিয়ান গেমসে সোনা জয়ী প্রাক্তন আন্তর্জাতিক ভারতীয় ফুটবলার। মৃত্যুকালে ৮৪ বছর বয়স হয়েছিল গোয়ার এই মিডফিল্ডারের।

কোভিডে আক্রান্ত হয়ে হাসপাতালে ভরতি ছিলেন ফ্রাঙ্কো। যদিও শুধু কোভিডের কারণেই তাঁর মৃত্যু হয়েছে না কি কোমর্বিডিটিও ছিল, সে ব্যাপারে নিশ্চিত করে কিছু জানা যায়নি। শেষ কয়েক দিন আইসিইউ-তে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছিলেন গোয়ার একমাত্র অলিম্পিয়ান।

Loading videos...

ফ্র্যাঙ্কোর প্রয়াণের পর এই খবর টুইট করে জানায় সর্বভারতীয় ফুটবল ফেডারেশন। পাশাপাশি এআইএফএফ সভাপতি প্রফুল পটেলও শোকজ্ঞাপন করেছেন টুইটারে। লিখেছেন, ভারতীয় ফুটবলে ফ্রাঙ্কোর অবদান অনস্বীকার্য।

ভারতীয় ফুটবলের স্বর্ণালী অধ্যায় লিখতে গেলে চলে আসবে ফ্রাঙ্কোর নাম। কিংবদন্তি পিকে বন্দ্যোপাধ্যায়, চুনী গোস্বামী, তুলসীদাস বলরাম, অরুণ ঘোষ ও জার্নেল সিংয়ের সঙ্গে চুটিয়ে মাঠ শাসন করেছিলেন ফ্রাঙ্কো। হাফ-ব্যাক হিসাবে শুরু করলেও মিডফিল্ডার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন তিনি।

প্রশান্ত সিংয়ের সঙ্গে মিডফিল্ডে দুরন্ত যুগলবন্দি ছিল ফ্রাঙ্কোর। ১৯৬২ সালে ভারত এশিয়াডে সোনা ছিনিয়ে এনেছিল। দক্ষিণ কোরিয়াকে ২-১ গোলে হারিয়ে ইতিহাস লেখা ভারতীয় দলের সদস্য ছিলেন ফ্রাঙ্কো। এ ছাড়াও ফ্রাঙ্কো রোম অলিম্পিক্সে (১৯৬০) ভারতীয় দলের অংশ ছিলেন। যদিও কোনও ম্যাচে খেলার সুযোগ পাননি তিনি।

১৯৬২ সালে এশিয়ান কাপে দ্বিতীয় স্থানে শেষ করা ভারতীয় দলেও ছিলেন ফ্রাঙ্কো। ১৯৬৪ ও ১৯৬৫ সালে মার্ডেকা কাপে রুপো ও ব্রোঞ্জ জয়ী ভারতীয় দলে ছিলেন ফ্রাঙ্কো। ভারতের জার্সিতে ২৬টি ম্যাচ খেলেন ফ্রাঙ্কো।

Continue Reading

ফুটবল

ATK Mohun Bagan: আন্তোনিও লোপেজ আবাস আরও একটা মরশুম সবুজ মেরুনে

রয় কৃষ্ণ, মনবীর, ডেভিড উইলিয়ামস, প্রীতম কোটালদের ফাইনাল পর্যন্ত তুলে আনার পিছনে আবাসের ভূমিকা কিছু কম নয়।

Published

on

ছবি আইএসএল ফেসবুক পেজ থেকে নেওয়া।

খবরঅনলাইন ডেস্ক: যা আশা করা হয়েছিল, তা-ই হল। আরও একটা মরশুমের জন্য এটিকে মোহনবাগানের (ATK Mohun Bagan) প্রধান কোচ (Head Coach) হিসাবে থেকে গেলেন আন্তোনিও লোপেজ আবাস (Antonio Lopez Habas)।

সদ্য শেষ হওয়ায় আইপিএল-এ (ISL 2020-21) এটিকে মোহনবাগান চ্যাম্পিয়ন হতে না পারলেও এই স্প্যানিশ কোচের তত্ত্বাবধানে থেকে আগাগোড়া ভালো খেলে এসেছে। শেষ পর্যন্ত ফাইনালে মুম্বই সিটি এফসি-র (Mumbai City FC) কাছে হেরে গেলেও রয় কৃষ্ণ, মনবীর, ডেভিড উইলিয়ামস, প্রীতম কোটালদের ফাইনাল পর্যন্ত তুলে আনার পিছনে আবাসের ভূমিকা কিছু কম নয়।

Loading videos...

তাঁর সেই ভূমিকাকে মনে রেখেই প্রধান কোচ হিসাবে তাঁর সঙ্গে চুক্তি আরও এক বছর বাড়িয়ে নেওয়া হল। ২০২১-২২ মরশুমের রণনীতি ঠিক করার দায়িত্ব দু’ দু’ বার আইএসএল জয়ীর কাঁধেই চাপিয়ে দিলেন সবুজ-মেরুনের কর্তারা।

আরও একটা মরশুমের জন্য দায়িত্ব পেয়ে স্বাভাবিক ভাবেই খুশি আবাস। বললেন, “একই দল ধরে রাখার পাশাপাশি একই কোচদের রেখে দেওয়ার জন্য কর্তাদের অনেক ধন্যবাদ। আসন্ন এএফসি কাপ ও আইএসএলে সবাই একসঙ্গে থাকলে মনোবল বাড়বে। আন্তর্জাতিক স্তরে সাফল্য এনে দেওয়াই আমার মূল লক্ষ্য।”

তিনি আরও বলেন, “গত মরশুমে খুব অল্পের জন্য ট্রফি হাতছাড়া হয়েছে। আগামী মরশুম শুরু হওয়ার আগে ভুল শুধরে মাঠে নামব। কারণ সমর্থকদের মুখে হাসি ফোটাতে হবে।”

আগামী মরশুমে আইএসএল ছাড়াও এএফসি কাপের খেলা রয়েছে। এটিকে মোহনবাগানের কর্মকর্তা ও সমর্থকদের বড়ো ভরসা আন্তোনিও লোপেজ আবাস। দেখা যাক তাঁর প্রশিক্ষণে থেকে আগামী মরশুমে কেমন ফল করে দল।        

Continue Reading

ফুটবল

ফিফা র‍্যাঙ্কিং-এ ২৩ ধাপ এগিয়ে থাকা ওমানের সঙ্গে ১-১ ড্র করল ভারত

ফিফার তালিকায় ওমানের স্থান ৮১তম স্থানে, আর ভারত রয়েছে ১০৪তম স্থানে।

Published

on

ম্যাচে সমতা আনার পর মনবীর। ছবি এআইএফএফ টুইটার থেকে।

খবরঅনলাইন ডেস্ক: ভারতের ফুটবলের পক্ষে সুখবর। দীর্ঘ এক বছরেরও বেশি সময় পরে আয়োজিত কোনো আন্তর্জাতিক ফুটবল ম্যাচে ভারত ড্র করল। বৃহস্পতিবার দুবাইয়ে আয়োজিত আন্তর্জাতিক মৈত্রী ম্যাচে ওমানের সঙ্গে ১-১ গোলে ড্র করল ভারত। এই ম্যাচে উপসাগরের দলের আধিপত্য বেশি থাকলেও সম্মান রক্ষা করেছে ভারত।

আন্তর্জাতিক স্তরে ভারতের চেয়ে অনেক শক্তিশালী দোল ওমান। ২০২২ বিশ্বকাপের কোয়ালিফাইং রাউন্ডে দুটি লেগেই ভারতকে হারিয়েছিল ওমান। ফিফার তালিকায় ওমানের স্থান ৮১তম স্থানে, আর ভারত রয়েছে ১০৪তম স্থানে।   

Loading videos...

এ দিন ওমানের গোলটি ভারতেরই আত্মঘাতী। ৪২ মিনিটে ভারতের বক্সের মধ্য থেকেই গোল লক্ষ্য করে শট নেন ওমানের জাহির আল আখবারি। গোলকিপার অমরিন্দর সিং বলটা ঠিকমতো ধরতে পারেননি। বল ভারতের ডিফেন্ডার চিংলেনসানা সিংয়ের গায়ে লেগে গোলে ঢুকে যায়।

৫৫ মিনিটেই ম্যাচে সমতা ফেরান মনবীর সিং। ওমানের বক্সের ডান দিকে বিপিন সিংকে পেয়ে যান আশুতোষ মেহতা। বিপিন বল পেয়েই ক্রস করেন। তাতে মাথা ছুঁইয়ে ওমানের গোলে ঢুকিয়ে দেন এটিকে মোহনবাগানের মনবীর সিং।

এ দিনের ম্যাচে ১০ জন খেলোয়াড়কে আন্তর্জাতিক ম্যাচে প্রথম নামার সুযোগ দেন ভারতের প্রধান  কোচ আইগর স্টিম্যাক। ম্যাচ শুরু হওয়ার আগে তিনি বলেন, বড়ো ম্যাচে খেলার অভিজ্ঞতা অর্জনের জন্য তিনি আজ যত জন সম্ভব খেলোয়াড়কে খেলার সুযোগ দেবেন।

এ দিনের ম্যাচের প্রথমার্ধে ওমান অবিরাম আক্রমণ চালিয়ে যায়। প্রতিপক্ষের গোলে একটাও শট নেওয়ার সুযোগ পায়নি ভারত। ২৭ মিনিটে একটি পেনাল্টির সুযোগ নষ্ট করে ওমান। আবদুল আজিজ আল মকবলির শট ধরে ফেলে অমরিন্দর,

দ্বিতীয়ার্ধে অনেক ভালো খেলে ভারত। এই অর্ধে বলের উপর ভারতেরই দখলদারি বেশি ছিল। তারই সুবাদে ৫৫ মিনিটে তারা সমতা ফেরায়।

আগামী সোমবার ভারত তার দ্বিতীয় আন্তর্জাতিক মৈত্রী ম্যাচ খেলবে সংযুক্ত আরব আমিরশাহির (ইউএই) সঙ্গে। ২০২২-এর বিশ্বকাপ এবং ২০২৩-এর এশিয়ান কাপের কোয়ালিফাইং রাউন্ডের প্রস্তুতি হিসাবে এই মৈত্রী ম্যাচগুলি খেলা হচ্ছে।

আরও পড়ুন: Pune ODI Series: সরে গিয়েছে কাঁধের হাড়, ইংল্যান্ড সিরিজ ও আইপিএলের প্রথমার্ধ থেকে ছিটকে গেলেন শ্রেয়স আইয়ার

Continue Reading
Advertisement
Advertisement
বাংলাদেশ7 hours ago

Bangladesh Covid Vacination: টিকা ট্রায়ালে চিন অর্থ চাওয়ায় রাজি হয়নি বাংলাদেশ

বাংলাদেশ7 hours ago

Bangladesh-China Relation: চিনের এমন আচরণ আশা করেনি বাংলাদেশ

দেশ10 hours ago

G-7 Summit: পর্তুগালের পর ইংল্যান্ড যাচ্ছেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

বিজ্ঞান10 hours ago

জানেন কি, কোভিড থেকে সুস্থ হওয়ার পর অ্যান্টিবডিগুলি কত দিন পর্যন্ত রক্তে থেকে যায়

রাজ্য11 hours ago

Bengal Corona Update: কুড়ি হাজারের গণ্ডি পেরোল দৈনিক সংক্রমণ, প্রচুর টেস্টর ফলে সংক্রমণের হার ৩০ শতাংশের নীচে

coronavirus test
দেশ12 hours ago

আক্রান্তদের ফের আরটি-পিসিআর নয়, কোভিড টেস্টে নয়া নির্দেশ কেন্দ্রের

বিনোদন12 hours ago

‘রাধে’র বক্স অফিস কালেশন হতো ‘জিরো’, হল মালিকদের কাছে ক্ষমাপ্রার্থী সলমন খান

দেশ13 hours ago

Vaccination Drive: জোগান নেই, মহারাষ্ট্রে বন্ধ হয়ে গেল কমবয়সিদের টিকাকরণ

বিজ্ঞান3 days ago

কোভিডের ভাইরাস বায়ুবাহিত, ৬ ফুট পর্যন্ত ছড়াতে পারে, দাবি শীর্ষ মার্কিন সংস্থার

রাজ্য2 days ago

Bengal Corona Update: নতুন করে আক্রান্তের সংখ্যা প্রায় একই, রাজ্যে বাড়ল সুস্থতা

ক্রিকেট2 days ago

বিরাট-রোহিত ছাড়াই এক নতুন ভারতীয় দলকে জুলাইয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে দেখা যাবে!

দেশ23 hours ago

Covid Crisis: অক্সিজেনের অভাবে ১১ কোভিডরোগীর মৃত্যু অন্ধ্রপ্রদেশের হাসপাতালে

প্রবন্ধ3 days ago

এমনই বৈশাখের একটি দিনে মুখোমুখি হয়েছিলেন রবীন্দ্রনাথ ও শ্রীরামকৃষ্ণ

Madhyamik examination west bengal
শিক্ষা ও কেরিয়ার15 hours ago

Madhyamik 2021: আপাতত সম্ভব নয় মাধ্যমিক পরীক্ষা, সরকারের সিদ্ধান্তের অপেক্ষায় পর্ষদ

দেশ22 hours ago

Covid Crisis: সংক্রমণের ধার কমাতে একটি বিশেষ ওষুধে ছাড়পত্র দিল গোয়া, খেতে হবে সবাইকে

দেশ3 days ago

ভ্যাকসিন এবং কোভিডের চিকিৎসা সরঞ্জামে ট্যাক্স কেন? মমতার চিঠির পর ১৬টা টুইট কেন্দ্রীয় অর্থমন্ত্রীর

ভিডিও

কেনাকাটা

কেনাকাটা2 months ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা4 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা4 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা4 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা4 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা4 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা4 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা4 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে