Homeখেলাধুলোফুটবলইউরো কাপ ২০২৪: ইউরো-ইতিহাসে তৃতীয় দ্রুততম গোল, রোমানিয়াকে ২-০ গোলে হারাল বেলজিয়াম...

ইউরো কাপ ২০২৪: ইউরো-ইতিহাসে তৃতীয় দ্রুততম গোল, রোমানিয়াকে ২-০ গোলে হারাল বেলজিয়াম  

প্রকাশিত

বেলজিয়াম: ২ (ইউরি টিলেমান্স, কেভিন ডে ব্রুয়িনে) রোমানিয়া :০

খবর অনলাইন ডেস্ক: আগের ম্যাচে স্লোভাকিয়ার কাছে ১-০ গোলে হেরে যাওয়ার পর এবারের ইউরো কাপে গ্রুপ ‘ই’ থেকে শেষ ১৬-য় যাওয়ার লড়াইয়ে ফিরে এল বেলজিয়াম। শনিবার কোলোন স্টেডিয়ামে আয়োজিত ম্যাচে রোমানিয়াকে ২-০ গোলে হারাল বেলজিয়াম।

গ্রুপ ‘ই’-র ৪টি দলই ২টি ম্যাচ খেলে ৩টি করে পয়েন্ট পেয়েছে। এরা হল রোমানিয়া, বেলজিয়াম, স্লোভাকিয়া এবং ইউক্রেন। কোন ২টি বা ৩টি দল শেষ ১৬-য় যাবে তার ফয়সালা হবে আগামী বুধবার।    

৭৩ সেকেন্ডেই গোল

ম্যাচ শুরু হওয়ার ৭৩ সেকেন্ডেই গোল করে ফেলল বেলজিয়াম। ইউরি টিলেমান্সের এই গোল ইউরো চ্যাম্পিয়নশিপের ইতিহাসে তৃতীয় দ্রুততম গোল। প্রথম দ্রুততম গোলটি এবারের ইউরোতেই হয়েছে। ১৬ জুন আলবানিয়ার বিরুদ্ধে ইতালির নেদিম বাজরামি ২৩ সেকেন্ডের মাথায় গোল করেন। দ্বিতীয় দ্রুততম গোলটি হল রাশিয়ার করা। ২০০৪-এর ইউরো কাপে গ্রিসের বিরুদ্ধে রাশিয়ার দিমিত্রি কিরিচেনকো খেলা শুরু হওয়ার ৬৭ সেকেন্ডের মধ্যে গোল করেন।

মাঝমাঠে বল পান টিলেমান্স। পাস বাড়িয়ে দেন লুকাকুকে। রোমানিয়ার বক্সের বাঁদিকে থাকা ডোকুকে বল পাস দেন লুকাকু। ডোকু আবার বক্সের মাঝখানে থাকা লুকাকুর কাছে বল পাঠিয়ে দেন। লুকাকু রোমানিয়ার ডিফেন্ডারকে কাটিয়ে বল পাস করেন বক্সের একদম ধারে থাকা টিলেমান্সকে। টিলেমান্স দুর্দান্ত শটে রোমানিয়ার গোলকিপারকে পরাস্ত করেন।

ম্যাচের ৫ মিনিটে প্রায় সমতা এনে ফেলেছিল রোমানিয়া। বেলজিয়ামের বক্সে থাকা রোমানিয়ার দ্রাগুসিন অত্যন্ত ক্ষিপ্রতার সঙ্গে একটি ক্রসে হেড দিয়ে প্রায় গোল করে ফেলেছিলেন। বেলজিয়ামের গোলকিপার কাস্টিল্‌স পাঞ্চ করে সেই বলে বারের ওপর দিয়ে পাঠিয়ে দেন। এর পর বেলজিয়াম গোটাদুয়েক শট নিয়েছিল রোমানিয়ার গোল লক্ষ্য করে। কিন্তু রোমানিয়ার গোলকিপার নিতা তা বাঁচিয়ে দেন। প্রথমার্ধে বেলজিয়াম ১-০ গোলে এগিয়ে থাকে।

দ্বিতীয়ার্ধে আরও ১ গোল, লুকাকুর গোল বাতিল

আবার বাতিল হল লুকাকুর গোল। এই নিয়ে এই ইউরোতেই বারবার তিনবার। গত সোমবার স্লোভাকিয়ার বিরুদ্ধে খেলায় ম্যাচের ৫৬ এবং ৮৬ মিনিটে লুকাকুর করা গোল বাতিল হয়ে যায়। এর মধ্যে একটি বাতিল হয় অফসাইডের দরুন। আর অন্যটি সহ-খেলোয়াড়ের হাত লেগে যাওয়ার জন্য।

এ দিনের ম্যাচের ৬৪ মিনিটে কেভিন ডে ব্রুয়িনে মাঝমাঠে বল পেয়ে নিখুঁত থ্রু বাড়ান লুকাকুকে। লুকাকুর দুর্দান্ত শট বাঁদিকের কোণ দিয়ে মাটি ঘেঁষে রোমানিয়ার গোলে ঢুকে যায়। কিন্তু ভার-এ দেখা যায় লুকাকু অফসাইডে ছিলেন।

শেষ পর্যন্ত বেলজিয়াম জয়ের ব্যবধান বাড়ায় ৮০ মিনিটে। নিজেদের পেনাল্টি বক্স থেকে বেলজিয়ামের গোলকিপার কাস্টিল্‌স ফ্রি-কিক নেন। লুকাকু লাফিয়ে বল ধরার চেষ্টা করেন, কিন্তু ব্যর্থ হন। বল বাউন্স করে রোমানিয়ার গোলের দিকে যাওয়ার মুখে পায়ের আলতো টোকায় প্রতিপক্ষের গোলকিপারকে পরাস্ত করেন কেভিন ডে ব্রুয়িনে। এর পরেও রোমানিয়া গোল শোধ করার চেষ্টা করে ফলপ্রসূ হয়নি। কেভিন ডে ব্রুয়িনেকে ‘প্লেয়ার অফ দ্য ম্যাচ’ ঘোষণা করা হয়।

আরও পড়ুন

ইউরো কাপ ২০২৪: পরপর ২টি ম্যাচ জিতে শেষ ১৬-য় পৌঁছে গেল পর্তুগাল

সাম্প্রতিকতম

নর্টন মোটরসাইকেল এ বার কেনা যাবে ভারতেও, শীঘ্রই আসছে ৬টি মডেল

মোটরসাইকেল প্রেমীদের জন্য সুখবর! ১০০ বছরেরও বেশি ইতিহাস এবং ঐতিহ্য-সহ ব্রিটিশ ব্র্যান্ড, নর্টন (Norton)...

যে কোনো সময় হাবিজাবি খেতেই বেশি অভ্যস্ত ভারতীয়রা, চাঞ্চল্যকর তথ্য অনলাইন ফুড প্ল্যাটফর্মের সমীক্ষায়

মৌ বসু নিয়ম মেনে প্রাতরাশ, মধ্যাহ্নভোজন বা রাতের খাবার খেতে আর অভ্যস্ত নয়। অধিকাংশ ভারতীয়।...

কোটা সংস্কার আন্দোলনে সংঘর্ষ অব্যাহত বাংলাদেশে, ১৯ জনের মৃত্যু, ইন্টারনেট বন্ধের অভিযোগ

ঢাকা: বাংলাদেশে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনে এখনও পর্যন্ত ১৯ জনের মৃত্যু হয়েছে। পুলিশের গুলিতে...

আর্থরাইটিসের ব্যথা কমাতে কোন মাছ খাবেন, গবেষণা কী বলছে

মৌ বসু ইলিশ, চিংড়ি, তোপসের মতো দামি মাছ না হলেও পুষ্টিতে ভরপুর পুঁটিমাছ। ছোট্ট এই...

আরও পড়ুন

বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী? মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস