Connect with us

ফুটবল

নর্থইস্টকে আটকে রেখে হারের লজ্জা এড়াল বেঙ্গালুরু

Published

on

নর্থইস্ট ১ (মাচাদো) বেঙ্গালুরু ১ (রাহুল ভেকে)

খবরঅনলাইন ডেস্ক: টুর্নামেন্টের ষষ্ঠ এবং সপ্তম দলের মধ্যে লড়াই শেষ হল অমীমাংসিত ভাবে। তবে এই লড়াই খুব আরামসেই জিততে পারত নর্থইস্ট ইউনাইটেড। তবুও তারা যে নর্থইস্টকে ১-১-এ আটকে রাখতে পারল, সেই ব্যাপারটা বেঙ্গালুরুর কাছে যথেষ্ট কৃতিত্বের।

ম্যাচের শুরুটা কোনো দলই সে ভাবে ভালো করে করতে পারেনি। খুব অগোছালো খেলা চলছিল দুই দলের মধ্যেই। তবুও শুরুর দিকে বেশ কয়েকটি সুযোগ আসে বেঙ্গালুরুর কাছে। দু’বারই গোলের মুখ দেখতে ব্যর্থ হন সুনীল ছেত্রী। ২৪ মিনিটে অপসেটের হেডার বাঁচিয়ে দেন নর্থইস্টের গোলরক্ষক গুরমীত।

Loading videos...

বেঙ্গালুরুর এই দাপট আচমকা শেষ হয়ে যায় ২৭তম মিনিটে, যখন সব হিসেব পালটে দিয়ে গোল করে ফেলেন নর্থইস্টের মাচাদো। মাঝমাঠ থেকে দেমাস দেলগাদোর একটি লুজ বল দখল করেন ফেদ্রিকো গায়েগো। এর পর তিনি একাই বলটাকে গোলের দিকে নিয়ে গিয়ে বক্সের ঠিক বাইরে মাচাদোকে পাস দেন তিনি, যা মাচাদো বেঙ্গালুরুর জালে জড়াতে বিন্দুমাত্র দেরি করেননি।

গোল হজম করে যেন আকাশ ভেঙে পড়ে বেঙ্গালুরুরর ওপরে। এক গোলে পিছিয়ে থেকেই বিরতিতে যায় তারা। আইএসএলের অন্যতম দুর্দান্ত দল বেঙ্গালুরুর এই টুর্নামেন্টটা খুবই খারাপ যাচ্ছে। এর ওপরে হাইল্যান্ডার্সের বিরুদ্ধে গোল হজম করাটা বড্ড চাপের হয়ে গিয়েছিল তাদের কাছে।

তবে বিরতির ঠিক পরেই গোল শোধ করে বেঙ্গালুরু। রাহুল ভেকে বাঁ পায় দূরপাল্লার শট নিলেও সেটা গুরমীতের পক্ষে রক্ষা করা খুব একটা অসুবিধার কিছু ছিল না। তবুও অপেক্ষাকৃত সহজ সেভ করতে ব্যর্থ হন তিনি। যেন হাফ ছেড়ে বাঁচে বেঙ্গালুরু।

গোলটা পেয়ে যেন নতুন জীবন পায় বেঙ্গালুরু। বার বার নর্থইস্টের ডিফেন্স ভেদ করে আক্রমণ শানাতে থাকে তারা। পিছিয়ে ছিল না নর্থইস্টও। তারাও বার বার চেষ্টা করে যাচ্ছিল জয়সূচক গোলটি পাওয়ার জন্য। কিন্তু দক্ষ হাতে বেঙ্গালুরুর গোল সামলেছেন তাদের গোলরক্ষক।

১-১ ব্যবধানে শেষ হওয়া এই ম্যাচের পর বেঙ্গালুরুর ১১ ম্যাচে ১৩ পয়েন্ট রয়েছে। নর্থইস্ট ১১ ম্যাচ খেলে ১২ পয়েন্ট পেয়েছে।

ফুটবল

এগিয়ে থেকেও কেরলের কাছে ২-১ গোলে হারল বেঙ্গালুরু

১২টা ম্যাচ খেলে উভয় দলেরই পয়েন্ট ১৩। কিন্তু গোল পার্থক্যের সুবাদে আইএসএল-এর লিগ টেবিলে বেঙ্গালুরু এফসি দু’ ধাপ উপরে থাকল কেরল ব্লাস্টার্সের চেয়ে।

Published

on

ম্যাচের একটি মুহূর্ত। ছবি আইএসএল টুইটার থেকে নেওয়া।

কেরল ব্লাস্টার্স ২ (লালথাথাঙ্গা খালহ্রিং, রাহুল কেপি) বেঙ্গালুরু এফসি (ক্লাইটন সিলভা)

খবরঅনলাইন ডেস্ক: প্রথমে গোল করে এগিয়ে গেলেও সেই ফল ধরে রাখতে পারল না বেঙ্গালুরু। বুধবার আইএসএল-এর (ISL 2020-21) ম্যাচে কেরলের কাছে শেষ পর্যন্ত ২-১ গোলে পরাজিত হল তারা।

বেঙ্গালুরুর গোল

খেলার শুরু থেকেই দু’টি দলই গোল করার সুযোগ পায়। কিন্তু তারা তা কাজে লাগাতে পারেনি।

Loading videos...

শেষ পর্যন্ত ২৪ মিনিটে গোল করে এগিয়ে যায় বেঙ্গালুরু এফসি (Bengaluru FC)। দক্ষিণ প্রান্ত থেকে রাহুল ভেকের লম্বা থ্রো-ইন কেরলের বক্সের কাছে ক্লাইটন সিলভার কাছে পৌঁছে যায়। সেই বল হাফ-সিজার শট নিয়ে গোল করেন সিলভা।

এর পর দু’ পক্ষেরই আক্রমণ প্রতি-আক্রমণ চলতে থাকে, কিন্তু কাজের কাজ কিছু হয়নি।

কেরলের সমতা এবং জয়সূচক গোল

দ্বিতীয়ার্ধে সমতা ফেরানোর আপ্রাণ চেষ্টা করতে থাকে কেরল ব্লাস্টার্স (Kerala Blasters)। শেষ পর্যন্ত সফলতা আসে ৭৩ মিনিটে। গ্যারি হুপারের শক্তিশালী শট বাঁচাতে গিয়ে বেঙ্গালুরুর গোলকিপার গুরপ্রীত সিং সাঁধু গোল ছেড়ে কিছুটা বেরিয়ে আসেন। কিন্তু বল পেয়ে যান পরিবর্ত খেলোয়াড় লালথাথাঙ্গা খালহ্রিং। সেই বল থেকে গোল করতে কোনো ভুলচুক করেননি তিনি।

কেরলের জয়সূচক গোলটি আসে ম্যাচের একেবারে শেষ মুহূর্তে। নির্ধারিত সময়ের পর ৪ মিনিট অতিরিক্ত সময় দেওয়া হয়। ৯১ মিনিটে গোল করার সুবর্ণ সুযোগ পায় বেঙ্গালুরু। গুরপ্রীতের কাছ থেকে বল পেয়ে ওপসেথ বাঁ প্রান্ত ধরে ছুটে চলেন এবং কেরলের বক্সে পেয়ে যান সতীর্থ লিয়নকে। কিন্তু লিয়ন কেরলের গোলকিপার আলবিনোকে পরাস্ত করতে ব্যর্থ হন। এর পরই প্রতি-আক্রমণে উঠে আসে কেরল। দুর্দান্ত দৌড়ে রাহুল কেপি প্রথমে অময় মোরাজকরকে পেরিয়ে যান এবং চমকপ্রদ শটে গুরপ্রীতকে পরাস্ত করেন।

১২টা ম্যাচ খেলে উভয় দলেরই পয়েন্ট ১৩। কিন্তু গোল পার্থক্যের সুবাদে আইএসএল-এর লিগ টেবিলে বেঙ্গালুরু এফসি দু’ ধাপ উপরে থাকল কেরল ব্লাস্টার্সের চেয়ে। বেঙ্গালুরু থাকল সপ্তম স্থানে এবং কেরল নবম স্থানে।  

আরও পড়ুন: খোলা চিঠিতে ভারতকে কৃতজ্ঞতা জানাল ক্রিকেট অস্ট্রেলিয়া

Continue Reading

ফুটবল

হায়দরাবাদের জয় ঠেকিয়ে ওড়িশার জন্য ১ পয়েন্ট নিয়ে এলেন আলেকজান্ডার

ম্যাচের হিরো হন কোল আলেকজান্ডার।

Published

on

গোল দেওয়ার পর উল্লসিত আলেকজান্ডার। ছবি সৌজন্যে আইএসএল টুইটার।

হায়দরাবাদ এফসি ১ (নার্জারি) ওড়িশা এফসি ১ (আলেকজান্ডার)

খবরঅনলাইন ডেস্ক: আইএসএল-এর (ISL 2020-21) মঙ্গলবারের ম্যাচে লিগ টেবিলের একেবারে নীচে থাকা ওড়িশা এফসি জয় থেকে বঞ্চিত করল হায়দরাবাদ এফসিকে। ১৩ মিনিটে হ্যালিচরণ নার্জারির গোলে এগিয়ে থাকা হায়দরাবাদকে ড্র করতে বাধ্য করল ওড়িশা ৫১ মিনিটে কোল আলেকজান্ডারের গোলের মাধ্যমে।

শুরু থেকেই আক্রমণ শানায় হায়দরাবাদ। কিন্তু গোল লক্ষ্য করে প্রথম শট নেয় ওড়িশা। বাঁ দিক থেকে নেওয়া মরিসিওর শটে তেমন জোর ছিল না। হায়দরাবাদের গোলকিপার কাট্টিমানির সেই বল ধরতে কোনো অসুবিধা হয়নি।

Loading videos...

হায়দরাবাদের গোল

১৩ মিনিটে এগিয়ে যায় হায়দরাবাদ। দৌড়ের যুদ্ধে ওড়িশার ডিফেন্ডারদের হারিয়ে কোলাসো বল পাস করেন হ্যালিচরণ নার্জারিকে। নার্জারি সেই বল ওড়িশার গোলে ঢোকাতে কোনো ভুল করেননি।

এর পর ওড়িশার বিরুদ্ধে ধারাবাহিক আক্রমণ চালাতে থাকে হায়দরাবাদ। কিন্তু তারা ব্যবধান বাড়াতে পারেনি। দুর্দান্ত কিছু সেভ করেন ওড়িশার গোলরক্ষক অর্শদীপ সিং।

দ্বিতীয়ার্ধের শুরুতেই কর্নার পায় ওড়িশা। কিন্তু কাট্টিমানি সহজেই সেই কর্নার কিক ধরে নিয়ে দলকে বাঁচিয়ে দেন। যদিও এর পর ওড়িশাকে গোলের জন্য বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি।

ওড়িশার শোধ

৫১ মিনিটে হায়দরাবাদের ডিফেন্ডারদের বিরুদ্ধে লড়াই চালিয়ে মরিসিও বল পাস করেন কোল আলেকজান্ডারকে। দূরের পোস্ট লক্ষ্য করে শট নেন আলেকজান্ডার। বলের গতিবিধি বুঝতেই পারেননি কাট্টিমানি। ম্যাচে সমতা ফেরায় ওড়িশা।

এর পর দু’ পক্ষই গোলের সুযোগ পেয়েছিল। কিন্তু তা তারা কাজে লাগাতে পারেনি।

এ দিনের ড্রয়ের পরে ১২ ম্যাচ থেকে ১৭ পয়েন্ট সংগ্রহ করে হায়দরাবাদ এফসি (Hyderabad FC) লিগ টেবিলে থাকল চতুর্থ স্থানে। আর ওড়িশা একেবারে নীচেই থাকল। সমসংখ্যক খেলায় তাদের সংগ্রহ ৭ পয়েন্ট। ম্যাচের হিরো হন কোল আলেকজান্ডার।

আরও পড়ুন: সব হিসেব উলটে দিয়ে ব্রিসবেনে ঐতিহাসিক জয় ভারতের, বর্ডার-গাওস্কর ট্রফিতেও দখল

Continue Reading

ফুটবল

দশ জনে খেলেও জেতা উচিত ছিল, এক পয়েন্টে খুশি নন রবি ফাউলার

সোমবার বাম্বোলিমের জিএমসি স্টেডিয়ামে চলতি আইএসএলে তাদের ১২ নম্বর ম্যাচে প্রায় এক ঘণ্টা দশ জনে খেলেও গতবারের রানার্স চেন্নাইন এফসি-র বিরুদ্ধে গোলশূন্য ড্র করে ইস্টবেঙ্গল।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: বারবার জয়ের সম্ভাবনা তৈরি হওয়া সত্ত্বেও শেষ পর্যন্ত এক পয়েন্ট নিয়ে সন্তুষ্ট থাকতে হচ্ছে তাঁদের। স্বাভাবিক ভাবেই হতাশ ইস্টবেঙ্গলের কোচ রবি ফাউলার। সোমবার চেন্নাইয়িনের বিরুদ্ধেও তাঁদের জেতা উচিত ছিল বলে মনে করেন ফাউলার।

দশ জনে খেলে চেন্নাইয়িনকে আটকে রাখার পর ভার্চুয়াল সাংবাদিক বৈঠকে হতাশা প্রকাশ করে ফাউলার বলেন, “আমরা আজ জেতার মতোই খেলেছিলাম। ম্যাচটা আমরাই নিয়ন্ত্রণ করেছি। তা সত্ত্বেও তিন পয়েন্ট পেলাম না! আমি হতাশ। তবু আমরা ম্যাচটা হারিনি। দশ জনেও আজ আমরা ওদের চেয়ে ভালো খেলেছি।”  

সোমবার বাম্বোলিমের জিএমসি স্টেডিয়ামে চলতি আইএসএলে তাদের ১২ নম্বর ম্যাচে প্রায় এক ঘণ্টা দশ জনে খেলেও গতবারের রানার্স চেন্নাইন এফসি-র বিরুদ্ধে গোলশূন্য ড্র করে ইস্টবেঙ্গল।

Loading videos...

৩১ মিনিটের মাথায় তরুণ মিডফিল্ডার অজয় ছেত্রী লাল কার্ড দেখে বেরিয়ে যাওয়ার পর বিপক্ষকে পাল্টা চ্যালেঞ্জ ছুড়ে দেয় লালহলুদ বাহিনী। এই নিয়ে টানা সাতটি ম্যাচে অপরাজিত তারা। চলতি লিগে মুম্বই সিটি এফসি (১০) ছাড়া আর কোনো দল টানা এতগুলো ম্যাচে অপরাজিত থাকেনি।

কিন্তু একাধিক সহজ সুযোগ পেয়েও এ দিন তা কাজে লাগাতে পারেনি ফাউলার-বাহিনী। এই প্রশ্ন উঠলে কোচ কার্যত তা উড়িয়ে দিয়ে বলেন, “প্রতি ম্যাচেই আমাকে আক্রমণ বা রক্ষণ নিয়ে প্রশ্ন শুনতে হয়। প্রতি ম্যাচেই আমি আমার দলের ছেলেদের হয়েই কথা বলি। আজও তাই বলব। আমি ওদের সম্পর্কে কোনও খারাপ কথা বলতে পারব না”।

চেন্নাইন এফসি-র বিরুদ্ধে প্রথম লেগের ম্যাচে যাঁর জোড়া গোলে ড্র করেছিল এসসি ইস্টবেঙ্গল, সেই ম্যাটি স্টাইনমানকে এ দিন মাঠে নামাননি ফাউলার। এটা নাকি তাঁর কৌশল, জানিয়ে কোচ বলেন, “এটা আমাদের কৌশল। ম্যাটি প্রায় সব ম্যাচেই খেলেছে। বেঙ্গালুরুর বিরুদ্ধে সমস্যা থাকা সত্ত্বেও খেলেছিল। আমরা সব খেলোয়াড়ের ওপরই ভরসা করি। আজ যারা খেলেছে, তারা প্রত্যেকেই অসাধারণ খেলেছে”।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

প্রথম সেশন সামলে দিলেন গিল-পুজারা, ট্রফির স্বপ্ন জিইয়ে রাখল ভারত

Continue Reading
Advertisement
Advertisement
শিল্প-বাণিজ্য21 mins ago

বন্ধন ব্যাঙ্কের মোট ব্যবসা গত আর্থিক বছরের তুলনায় বাড়ল ২৬ শতাংশ

রাজ্য49 mins ago

আরও এক দফায় ‘দুয়ারে সরকার’

বাংলাদেশ1 hour ago

৪২ হাজার রোহিঙ্গাকে মার্চ-এপ্রিলেই ফেরাবে মায়ানমার, আশা বাংলাদেশের ত্রাণ প্রতিমন্ত্রীর

দেশ2 hours ago

পুণেতে সেরাম ইনস্টিটিউটে আগুন

পশ্চিম মেদিনীপুর2 hours ago

কেশপুরে বামেদের প্রশংসায় শুভেন্দু অধিকারী

কেনাকাটা2 hours ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

বিনোদন3 hours ago

সুশান্ত সিং রাজপুতের জন্মদিনে ২৫ লক্ষ টাকার স্কলারশিপ ঘোষণা করলেন দিদি শ্বেতা

বাংলাদেশ3 hours ago

মিথ্যাচার করে বঙ্গবন্ধুকে ছোটো করা যায় না, বললেন বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

কেনাকাটা

কেনাকাটা2 hours ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা1 day ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা3 days ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

কেনাকাটা1 week ago

৯৯ টাকার মধ্যে ব্র্যান্ডেড মেকআপের সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : ব্র্যান্ডেড সামগ্রী যদি নাগালের মধ্যে এসে যায় তা হলে তো কোনো কথাই নেই। তেমনই বেশ কিছু...

কেনাকাটা2 weeks ago

কয়েকটি ফোল্ডিং আইটেম খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক: এমন অনেক কিছুই থাকে যেগুলি সঙ্গে থাকলে অনেক সুবিধে হত বলে মনে হয়, কিন্তু সব সময় তা পাওয়া...

কেনাকাটা2 weeks ago

রান্নাঘরের কাজ এগুলি সহজ করে দেবেই

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের কাজ অনেক বেশি সহজ করে দিতে পারে যে সমস্ত জিনিস, তারই কয়েকটির খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 weeks ago

ম্যাক্সিড্রেসের নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সুন্দর ম্যাক্সিড্রেসের চাহিদা এখন তুঙ্গে। সামনেই কোনো আনন্দ অনুষ্ঠানের নিমন্ত্রণ থাকলে ম্যাক্সি পরতে পারেন। বাছাই করা কয়েকটি ড্রেসের...

কেনাকাটা2 weeks ago

রকমারি ডিজাইনের ৯টি পুঁটলি ব্যাগের কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: বিয়ের মরশুমে নিমন্ত্রণে যেতে সাজের সঙ্গে মিলিয়ে ব্যাগ নেওয়ার চল রয়েছে। অনেকেই ডিজাইনার ব্যাগ পছন্দ করেন। তেমনই কয়েকটি...

কেনাকাটা3 weeks ago

কস্টিউম জুয়েলারির দারুণ কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: বিয়ের মরশুম আসছে। নিমন্ত্রণবাড়ি তো লেগেই থাকে। সেখানে আজকাল সোনার গয়নার থেকে কস্টিউম বা জাঙ্ক জুয়েলারি পরে যাওয়ার...

কেনাকাটা3 weeks ago

রুম হিটারের কালেকশন, ৬৫০ থেকে শুরু

খবরঅনলাইন ডেস্ক: ভালোই শীত চলছে। এই সময় রুম হিটারের প্রয়োজনীয়তা খুবই। তা সে ঘরের জন্যই হোক বা অফিস, বা কোথাও...

নজরে