messi

ওয়েবডেস্ক: সদ্য শেষ হওয়া মরশুম বেশ ভালোই কেটেছে লিও মেসির। ঘরোয়া লিগে বার্সেলোনার হয়ে চ্যাম্পিয়ন। লা লিগায় সর্বোচ্চ গোলদাতা। ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে কোপা ডেল রের বিরুদ্ধেও নামবেন তাঁরা। বর্তমানে মেসি ছাড়াও বিশ্ব ফুটবলে আরও তারকা ফুটবলার রয়েছেন ,যাঁরা বেশ নজর কাড়ছেন।  

আরও পড়ুন: রেয়ালের প্রাক্তন কোচকে জুভেন্তাসে চাইছেন রোনাল্ডো

সম্প্রতি এটি গবেষণা করে  স্পোর্টস ডেটা কোম্পানি ড্রিবল্যাব। এই মুহূর্তে মেসির মতো সমান কোন খেলোয়াড় রয়েছেন। গবেষণা ১২টি বিষয়ের ওপর করা হয়। যেমন প্রতি গোলের পিছনে ক’টা করে শট, প্রতিটা ম্যাচে ক’টা করে গোল, মোট শট, বিপক্ষের বক্সে মোট টাচ, প্রতিটা ম্যাচে কটা করে অ্যাসিস্ট, গুরুত্বপূর্ণ পাস, কত সময়ের মধ্যে বল হারানো, প্রেসিং এবং কমপ্লিলেটেড শট।

মোট ৭১৬০০ ফুটবলারের ওপর এই গবেষণা হয়, ২৩০০০ দলের মধ্যে থেকে। স্পোর্টসের রিপোর্ট অনুযায়ী, গবেষণার পরে জানা গিয়েছে চেলসি এবং বেলিজিয়ামের তারকা ফুটবলার এডেন হ্যাজার্ড তালিকায় শীর্ষে রয়েছেন। অর্থাৎ মেসির মতো ৯২.৭ শতাংশ সমান দক্ষতার ফুটবলার হ্যাজার্ড।

hazard600

চলতি মরশুমে চেলসি জার্সিতে বেশ নজর কেড়েছেন হ্যাজার্ড। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ফ্রান্সের তরুণ ফুটবলার কিলিয়ান এমবাপে। ৯১.৩% সমান। তৃতীয় স্থানে মেসির জাতীয় দলের সতীর্থ সার্খিও আগুয়েরো ৯১.১%।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here