কোভিডবিধি ভঙ্গ হওয়ায় ব্রাজিল-আর্জেন্তিনা ম্যাচ থামিয়ে দিল পুলিশ, ৩ পয়েন্ট পেয়ে যেতে পারেন মেসিরা

0

খবরঅনলাইন ডেস্ক: ফুটবল মাঠে অভূতপূর্ব ঘটনা। মাঠে ঢুকে খেলা বন্ধ করে দিল পুলিশ। রবিবার বিশ্বকাপের যোগ্যতা অর্জনকারী পর্বে ব্রাজিল বনাম আর্জেন্তিনা ম্যাচে এমন ঘটনা ঘটেছে। আর্জেন্তিনার চার ফুটবলার কোভিড বিধি না মানায় পুলিশি হস্তক্ষেপে বন্ধ হয়ে গেল ম্যাচটি।

গোটা ঘটনার পেছনে ব্রাজিল প্রশাসনের উদাসিনতার অভিযোগ রয়েছে। এর ফল ভোগ করতে হতে পারে নেইমারদের। কারণ ফিফার নিয়ম অনুযায়ী ম্যাচটি যদি আর না হয়, তা হলে ৩ গোলে জয়ী ঘোষিত হবে আর্জেন্তিনা।

উল্লেখ্য, বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ খেলতে ব্রাজিলে যাওয়া আর্জেন্টিনার চার ফুটবলার কোভিড বিধি ভেঙে ইংল্যান্ড থেকে দলের সঙ্গে যোগ দেন। আর এতেই ঘটে বিপত্তি। এদের মধ্যে এমি মার্তিনেজ, ক্রিশ্চিয়ান রোমেরো, গিওভানি লো কেলসো আর্জেন্তিনার শুরুর একাদশে ছিলেন।

অভিযোগ, ইংলিশ প্রিমিয়ার লিগ খেলে এসে কোয়ারান্টাইনে না থেকেই সরাসরি দেশের হয়ে খেলতে নেমে যান। অতিরিক্ত তালিকায় থাকা এমি বুয়েনদিয়ার বিরুদ্ধেও একই অভিযোগ উঠেছে। অভিবাসন দফতরে মিথ্যে কথা বলে ব্রাজিলে খেলতে চলে আসেন চার ফুটবলার।

Shyamsundar

ব্রাজিলের নিয়মবিরুদ্ধ

ব্রাজিলের নিয়মানুসারে কোভিডের লাল তালিকাভুক্ত দেশগুলি থেকে যাঁরা সে দেশে যাবেন তাঁদের ১৪ দিনের কোয়ারান্টাইনে থাকতে হবে। ইংল্যান্ড সেই লাল তালিকাভুক্ত দেশগুলির মধ্যে অন্যতম। ব্রাজিল প্রশাসনের অভিযোগ, চার ফুটবলার অভিবাসন দফতরে মিথ্যে তথ্য দিয়েছিলেন।

তবুও প্রশ্ন উঠেছে ব্রাজিলের প্রশাসনিক ব্যর্থতা নিয়ে। এই চার ফুটবলার কী করে ব্রাজিলে ঢুকে দলের সঙ্গে তিন দিন অনুশীলন করলেন? ব্রাজিল প্রশাসনের গোটা ব্যাপারটা নজরে এল ম্যাচ শুরুর সাত মিনিটের মাথায়। এতদিন তাঁরা কী করছিলেন? অবস্থা এমনই হল যে ম্যাচ শুরু হওয়ার পর তা থামিয়ে দিতে হল।

প্রতিপক্ষ পাবে তিন পয়েন্ট

দক্ষিণ আমেরিকার ফুটবল নিয়ামক সংস্থা কনমেবল (CONMEBOL)-এর নিয়মের ৭৪ নম্বর ধারায় উল্লেখ করা আছে, ম্যাচ শুরু হয়ে গেলে খেলা থামিয়ে ফুটবলারদের ম্যাচ খেলায় নিষেধাজ্ঞা দেওয়া যাবে না। ম্যাচ সংক্রান্ত কোনো ঝামেলা থাকলে তা মেটাতে হবে ম্যাচের আগেই।

যদি এই রকম কোনো ঘটনা ঘটে, তা হলে যে দলের কারণে ম্যাচ স্থগিত হয়েছে তাদের থেকে তিন পয়েন্ট কেটে নেওয়া হবে। প্রতিপক্ষ পাবে সেই তিন পয়েন্ট। সে দিক থেকে দেখতে গেলে তিন পয়েন্ট পেতে পারেন লিয়োনেল মেসিরা। কারণ ব্রাজিলের পুলিশ ম্যাচটি বন্ধ করিয়ে দিয়েছে।

কোপা আমেরিকার ফাইনালে হারের প্রতিশোধ নেওয়ার যে সুযোগ ছিল নেইমারদের সামনে, তা তো তাঁরা হারালেনই তার সঙ্গে ম্যাচ না খেলেই পয়েন্ট তুলে দিতে হবে চির প্রতিদ্বন্দ্বী আর্জেন্তিনাকে।

আরও পড়তে পারেন

কোভিড-আতংক দূরে সরিয়ে ভারতীয় শিবিরে এখন ওভাল টেস্ট জয়ের গন্ধ

সোনার পর এ বার রুপোও দিল ব্যাডমিন্টন, জিতলেন সুহাস যুথিরাজ

একই টুর্নামেন্টে দুটি পদক, ইতিহাস গড়লেন অবনী লেখরা

হাইজাম্পে রুপো জিতে ভারতকে একাদশতম পদক দিলেন প্রবীণ কুমার

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন